img

Follow us on

Sunday, Sep 08, 2024

RBI data: ২০২৩-২৪ আর্থিক বছরে দেশের কর্মসংস্থান বৃদ্ধির হার ৬ শতাংশ, জানাল রিজার্ভ ব্যাঙ্ক

Employment rate: দেশে বেড়েছে কর্মসংস্থানের হার

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-07-24 16:03:10

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২২-২৩ আর্থিক বছরে তুলনায় ২০২৩-২৪ আর্থিক বছরে দেশে কর্মসংস্থানের হার ৬ শতাংশ বেড়েছে বলে জানাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Data)। ২০২২-২৩ অর্থবর্ষে এই হার ৩.২ শতাংশ বেড়েছিল বলে জানিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। সংখ্যার বিচারে এই বৃদ্ধি ৪.৬৭ কোটি বলে জানা গিয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরে দেশে কর্মসংস্থানের (Employment Rate) সংখ্যা ছিল ৫৯.৬৭ কোটি, ২০২৩-২৪ আর্থিক বছরে তা হয়ে দাঁড়িয়েছে ৬৪.৩৩ কোটি। আরবিআই যে ডেটা প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে ২০২১-২২ আর্থিক বছরে দেশে কর্মসংস্থান ছিল ৫৬.৫৬ কোটি।

শহরাঞ্চলে কমেছে বেকারত্ব (RBI Data)

সমগ্র ভারতীয় অর্থনীতির ওপরে এই ডেটাবেস তৈরি করা হয়েছে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এর পাশাপাশি এই ডেটা সংগ্রহ করা হয়েছে সর্বভারতীয় স্তরে কৃষি, উৎপাদন এবং পরিষেবা- এই তিনটি বিভাগেই। সম্প্রতি, পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে যে ডেটা প্রকাশ করেছে পরিসংখ্যান মন্ত্রকের অধীনে, তাতে দেখা যাচ্ছে শহরাঞ্চলে বেকারত্ব (RBI Data) ২০২২-২৩ আর্থিক বছরের বছরে (Employment Rate) ছিল ৬.৮ শতাংশ, ২০২৩-২৪ আর্থিক বছরে তা কমে দাঁড়িয়েছে ৬.৭ শতাংশ।

কর্মসংস্থানের ক্ষেত্রে পুরুষ ও মহিলা অনুপাতে মহিলাদের অনুপাত বেড়েছে শহরাঞ্চলে (RBI Data)

এই ডেটা ১৫ বছর ও তার ওপরের বয়সের যুবক-যুবতীদের নিয়ে তৈরি করা হয়েছে। অন্যদিকে, মহিলাদের ক্ষেত্রেও বেকারত্ব বেশ খানিকটা কমেছে বলে উল্লেখ করেছে আরবিআই। ২০২২-২৩ আর্থিক বছরে মহিলাদের বেকারত্ব ৯.২ শতাংশ থেকে কমে ২০২৩-২৪ আর্থিক বছরে তা হয়ে দাঁড়িয়েছে ৮.৫ শতাংশ। অন্যদিকে, কর্মসংস্থানের ক্ষেত্রে পুরুষ ও মহিলা অনুপাতে মহিলাদের অনুপাত (RBI Data) বেড়েছে শহরাঞ্চলে। ২০.৬ শতাংশ থেকে বেড়ে তা দাঁড়িয়েছে ২৩.৪ শতাংশে। এর পাশাপাশি দেখা যাচ্ছে, ১৫ বছর বা তদূর্ধ্বদের কর্মসংস্থানও ২০২২-২৩ আর্থিক বছরে যা ছিল ৪৫.২ শতাংশ ২০২৩-২৪ আর্থিক বছরে তা হয়ে দাঁড়িয়েছে ৪৬.৯ শতাংশ।

 


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Employment rate rises

RBI data On Employment


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর