img

Follow us on

Wednesday, Oct 23, 2024

ESI: বড় ঘোষণা কেন্দ্রের, আয়ুষ্মান ভারতের সঙ্গে জুড়ে যাচ্ছে ইএসআই প্রকল্প, বাড়ল সুবিধা

Ayushman Bharat: মোদি সরকারের সিদ্ধান্তে ইএসআইতে নিখরচায় বা স্বল্প খরচায় মিলবে বিরাট সুবিধা…

img

স্বাস্থ্য বিমা। সংগৃহীত চিত্র।

  2024-10-20 11:31:22

মাধ্যম নিউজ ডেস্ক: ইএসআই (ESI) নিয়ে কেন্দ্রীয় সরকার বড় সিদ্ধান্তের কথা জানিয়েছে। এবার থেকে আর্থিকভাবে দুর্বল চাকরিজীবী ও তাঁদের পরিবারের চিকিৎসা পাওয়া আরও সহজ হবে বলে জানা গিয়েছে। কেন্দ্রের তরফে এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্সের সঙ্গে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনাকে (Ayushman Bharat) একত্রিত করার অনুমোদন দেওয়া হয়েছে। ফলে স্বাস্থ্যে কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা আরও বাড়ল এবং এবার থেকে চিকিৎসায় ভর্তির ঝঞ্ঝাটে আর পড়তে হবে না।

রাজ্য বিমা প্রকল্পের একত্রীকরণ (ESI)

শুক্রবার এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশনের মেডিক্যাল বেনিফিট কাউন্সিলের তরফে ইএসআই উপভোক্তাদের আরও স্বাস্থ্য পরিষেবার সুযোগ-সুবিধা দেওয়ার জন্য আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) পিএম-জন আরোগ্য যোজনার সঙ্গে কর্মচারীদের রাজ্য বিমা প্রকল্পের একত্রীকরণের অনুমোদন দেওয়া হয়েছে। ইএসআই-এর (ESI) উপভোক্তাদের এক ছাতার নীচে আনতে কাউন্সিলের তরফে রাজ্যগুলির জন্য কমন সাপোর্ট মিশন বাস্তবায়নের অনুমোদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে লাইফস্টাইল ডিসঅর্ডার প্রাথমিক নির্ণয়ের এবং বিমাকারী ব্যক্তি, মহিলা, ট্রান্সজেন্ডারদের পুষ্টির ঘাটতি শনাক্তকরণের জন্য বার্ষিক প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা এবং সচেতনতা শিবির শুরু করার নির্দেশও দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী-জন আরোগ্য যোজনার অধীনে ১২,৬৯৬টি বেসরকারি হাসপাতাল সহ মোট ২৯,৬৪৮টি হাসপাতালে এই প্রকল্পের অধীনে নিখরচায় বা অল্প খরচে চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে।

আরও পড়ুনঃ ওয়েনাড়ে প্রিয়াঙ্কা গান্ধীর বিরুদ্ধে বিজেপির বাজি নব্যা হরিদাস, ৬৬ আসনে প্রার্থী ঘোষণা ঝাড়খণ্ডেও

শ্রম মন্ত্রকের বক্তব্য

এই বিষয়ে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, “এবার থেকে ইএসএই (ESI) প্রকল্পকে আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) প্রকল্পের সঙ্গে একত্রিত করে দেওয়া হচ্ছে। এর ফলে কেন্দ্রীয় সরকারের দুই প্রকল্পের সুবিধা উপভোক্তারা পাবেন। প্রধানমন্ত্রী জন-আরোগ্য প্রকল্পের যে বিশাল নেটওয়ার্ক রয়েছে তাঁর অধীনে ইএসআই প্রকল্পের উপভোক্তারাও চিকিৎসা করানোর সুবিধা পবেন। বিশেষ ভাবে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে সুবিধা পাওয়া যাবে।” এই আয়ুষ্মান ভারতের প্রধানমন্ত্রী আরোগ্য যোজনা হল বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য প্রকল্প। এই প্রকল্পের অধীনে ১২ কোটি মানুষ রয়েছেন। মোট উপভোক্তা হলেন ৫৫ কোটির কাছাকাছি। প্রতিবছর ৫ লক্ষ টাকা স্বাস্থ্যবিমা প্রদান করা হয় এই প্রকল্পের মাধ্যমে।

    

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ayushman Bharat

news in bengali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর