img

Follow us on

Tuesday, Jun 25, 2024

EVM: ‘‘ইভিএম হ্যাক হতে পারে’’, ইলন মাস্কের মন্তব্যের কী জবাব দিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী?

ইভিএম হ্যাক হওয়া নিয়ে ইলন মাস্কের মন্তব্যের কড়া জবাব ভারতের

img

ইলন মাস্ক ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর (সংগৃহীত ছবি)

  2024-06-16 16:34:29

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি মাসেই ভারতে শেষ হয়েছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে ইভিএম-এর মাধ্যমে। সেই ইভিএম (EVM) নিয়ে প্রশ্ন তুললেন টেসলা কর্তা ইলন মাক্স। এক্স-এর মালিকের মতে, ইভিএমও হ্যাক হতে পারে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-র মাধ্যমে অথবা মানবিক বুদ্ধির মাধ্যমে ইভিএমকে হ্যাক করা সম্ভব। এর পাল্টা প্রতিক্রিয়া শোনা গিয়েছে বিজেপি নেতা তথা প্রাক্তন ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের কাছ থেকে। ইলন মাস্কের দাবিকে নস্যাৎ করে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ইলন মাক্সের এই মত আমেরিকার জন্য প্রযোজ্য হতে পারে। কারণ সেখানে ইভিএম-এর সঙ্গে ইন্টারনেটের যোগ থাকে। কিন্তু ভারতে ব্যবহৃত ইভিএম আলাদাভাবে তৈরি করা হয় এবং এখানে ইভিএম-এর সঙ্গে ব্লুটুথ, ওয়াইফাই, ইন্টারনেট কোনও কিছুরই যোগ থাকে না।

মাস্কের ট্যুইট

ইভিএম হ্যাক নিয়ে ইলন মাস্ক এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘‘আমাদের ইলেকট্রনিক ভোটিং মেশিন (EVM)  ব্যবহার করা উচিত নয়। মানুষ বা এআই দ্বারা হ্যাক হওয়ার ঝুঁকি থাকে। তার ফল হতে পারে খারাপ।’’

ভারতের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জবাব

ইলেন মাস্কের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে এক্স মাধ্যমে টেসলা কর্তাকে ট্যাগ করে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের দাবি, এটা এমন একটা বার্তা যাতে মনে হচ্ছে কেউ কোনদিন সুরক্ষিত ডিজিটাল হার্ডওয়ার তৈরি করতেই পারবে না। এর পাশাপাশি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী টেসলা কর্তাকে কটাক্ষ করে লিখেছেন, তিনি অত্যন্ত খুশি হবেন যদি তিনি ইলন মাস্ককে শেখাতে পারেন যে কীভাবে সুরক্ষিত ইভিএম (EVM)  তৈরি করা হয়। প্রসঙ্গত, ইভিএম নিয়ে বিরোধীদের নানা দাবিকে ইতিমধ্যেই একাধিকবার নস্যাৎ করেছে সুপ্রিম কোর্ট। ইভিএমকে ক্লিনচিট দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। ইভিএম-এর ভোট সম্পূর্ণভাবে স্বচ্ছ বলেও জানিয়েছে শীর্ষ আদালত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Elon Musk

bangla news

Bengali news

EVM

evm hack

Former Union Minister Rajeev Chandrasekhar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর