img

Follow us on

Thursday, Sep 19, 2024

Chandrayaan-3: চন্দ্রপৃষ্ঠের প্রথম ছবি পাঠাল চন্দ্রযান ৩, ভিডিও ট্যুইট ইসরোর

১৪ জুলাই উৎক্ষেপণের পর, ২২ দিনের মাথায় ৫ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান ৩

img

চন্দ্রযান-৩ এর পাঠানো ছবি (সংগৃহীত চিত্র)

  2023-08-07 12:05:35

মাধ্যম নিউজ ডেস্ক: চাঁদের কক্ষপথে ঢোকার পর প্রথম ছবি পাঠাল চন্দ্রযান ৩ (Chandrayaan-3)। গত ১৪ জুলাই উৎক্ষেপণের পর, ২২ দিনের মাথায় ৫ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান ৩, রবিবারই চাঁদের দেশের ছবি পাঠাল চন্দ্রযান ৩ (Chandrayaan 3) এবং তা ট্যুইটও করল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

ইসরোর ট্যুইট করা ভিডিও

ইসরোর ট্যুইট করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, চারদিকে অন্ধকার এবং তার মধ্যে ধূসর রঙের একটি গোলক। চন্দ্রপৃষ্ঠের অংশ ধরা পড়ছে ছবিতে। দেখা যাচ্ছে চাঁদের মাটির এবড়ো খেবড়ো অংশ। এসব খন্দ হল চন্দ্রপৃষ্ঠে থাকা অজস্র আগ্নেয়গিরির মুখ (Crater)।


মূল গন্তব্যে পৌঁছাতে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে চন্দ্রযান ৩-কে 

মূল গন্তব্যে চন্দ্রযান ৩ (Chandrayaan-3)-কে পৌঁছাতে এখন অনেকটাই পথ পাড়ি দিতে হবে।  চন্দ্রযান ৩-এর প্রাথমিক গন্তব্য হল চাঁদের দেশ থেকে ১০০ কিলোমিটার দূরে। এখান থেকেই সফট ল্যান্ডিং করবে ল্যান্ডার বিক্রম। তারপর রোভার প্রজ্ঞানকে নিয়ে তার চাঁদের মাটি ছোঁয়ার কথা। এখনও পর্যন্ত যা খবর, সবকিছু ঠিক থাকলে ২৩ অগাস্ট বিকাল ৫টা ৪৭ মিনিটে চাঁদের মাটি ছোঁবে ল্যান্ডার বিক্রম। ২০১৯ সালে ঠিক এই জায়গাতেই ব্যর্থ হয়ে গিয়েছিল ইসরোর চন্দ্রযান-২

চন্দ্রযান ৩ মিশন সফল হলে, চাঁদের দেশে চতুর্থ নাম হবে ভারতের

চন্দ্রযান ৩ মিশন যদি সফল হয়, তাহলে তা নিঃসন্দেহে ভারতের মহাকাশ গবেষণার মুকুটে নতুন পালক জুড়বে এবং আমেরিকা, রাশিয়া, চিনের পর চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণ করার তালিকায় উঠে আসবে আমাদের দেশের নাম। গত ১৪ জুলাই ঠিক দুপুর ২টো ৩৫ মিনিটে শ্রী হরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সফল উৎক্ষেপণ হয়েছিল চন্দ্রযান ৩-এর। যাত্রা শুরুর ২২ দিন পরে চন্দ্রযান ৩ (Chandrayaan-3) চাঁদের কক্ষপথে প্রবেশ করে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Chandrayaan-3

first images of moon by Chandrayaan-3


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর