img

Follow us on

Sunday, Jun 30, 2024

Ayushman Bharat Yojana: সত্তরোর্ধ্ব নাগরিকদের বিনামূল্যে চিকিৎসা আয়ুষ্মান ভারত প্রকল্পে, জানালেন রাষ্ট্রপতি

সত্তরোর্ধ্ব নাগরিকরা পাবেন বিনামূল্যে চিকিৎসা পরিষেবা...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-06-28 09:36:32

মাধ্যম নিউজ ডেস্ক: বৃহস্পতিবার সংসদে যৌথ অধিবেশনে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। নিজের ভাষণে রাষ্ট্রপতি সরকারের বিনামূল্যে দেওয়া স্বাস্থ্য পরিষেবার কথা উল্লেখ করেন। প্রসঙ্গত, ৫৫ কোটি মানুষ আয়ুষ্মান যোজনার সুবিধা ইতিমধ্যে পান। এর সঙ্গে জুড়ছে সত্তরোর্ধ্ব মানুষদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা (Ayushman Bharat Yojana)। এদিন তাঁর ভাষণে রাষ্ট্রপতি বলেন, “বর্তমানে প্রায় ৫৫ কোটি ভারতবাসী আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনায় বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পান। কেন্দ্রীয় সরকার এই পরিসর আরও বৃদ্ধি করার পরিকল্পনা নিয়েছে। এখন থেকে সত্তরোর্ধ্ব সকল ভারতবাসী এই যোজনার আওতায় বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পাবেন।”

দেশ জুড়ে প্রায় ২৫ হাজার জনৌষধি কেন্দ্র খোলার কাজ দ্রুত গতিতে চলছে 

তিনি আরও জানান, দেশ জুড়ে প্রায় ২৫ হাজার জনৌষধি কেন্দ্র খোলার কাজ দ্রুত গতিতে চলছে। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশ পেয়েছে, দেশের ষাটোর্ধ্ব নাগরিকদের মধ্যে মাত্র কুড়ি শতাংশ মানুষই বিভিন্ন স্বাস্থ্য বিমার (Ayushman Bharat Yojana) সুবিধা পান। এই বিমাগুলির মধ্যে রয়েছে কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকারের বিমা যোজনা। এর পাশাপাশি রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা, কো-অপারেটিভ হেলথ ইন্সুরেন্সও রয়েছে।

দেশের কয়েক কোটি গরিব মানুষ উপকৃত হবেন

কিন্তু মোদি সরকারের আয়ুষ্মান ভারত যোজনার (Ayushman Bharat Yojana) ফলে দেশের কয়েক কোটি গরিব মানুষ উপকৃত হবেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। আয়ুষ্মান ভারত যোজনা হল সারা পৃথিবীর মধ্যে সবথেকে বড় স্বাস্থ্য বিমা যোজনা। যেখানে প্রতি পরিবার সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত চিকিৎসার সুবিধা পান। প্রসঙ্গত, সাধারণ মানুষের মধ্যে এই প্রকল্প জনপ্রিয় করতে ২০২৩ সালের ১৩ সেপ্টেম্বর একটি অ্যাপ চালু করেছে কেন্দ্র। হয়েছে আয়ুষ্মান ভব্য অভিযানও। যার মাধ্যমে চারটি সহজ ধাপে আয়ুষ্মান কার্ড তৈরি করা যাবে।

আরও পড়ুন: অক্ষর-কুলদীপ ঘূর্ণিতে বেসামাল ইংল্যান্ড, ফের বিশ্বকাপ ফাইনালে ভারত

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

president draupadi murmu

Ayushman Bharat Yojana

free treatment


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর