img

Follow us on

Sunday, Jun 30, 2024

IIT Gandhinagar: ছত্তিশগড়ের প্রত্যন্ত গ্রাম থেকে আইআইটি ক্যাম্পাস, স্বপ্নের উড়ান কৃষক পরিবারের সন্তান ইয়েশুর

ছত্তিশগড়ের প্রত্যন্ত গ্রাম থেকে স্বপ্নের উড়ান, মেধাবী ছাত্র ইয়েশু ধুরুন্ধর পেতে চলেছেন আইআইটির ডিগ্রি

img

মেধাবী ছাত্র ইয়েশু (সংগৃহীত ছবি)

  2024-06-27 09:38:18

মাধ্যম নিউজ ডেস্ক: ছত্তিশগড়ের প্রত্যন্ত গ্রাম থেকে স্বপ্নের উড়ান। কৃষক পরিবারের সন্তান মেধাবী ছাত্র ইয়েশু ধুরুন্ধর পেতে চলেছেন আইআইটির ডিগ্রি (IIT Gandhinagar)। সকল বাধা টপকে তিনি হতে চলেছেন এলাকার প্রথম ছাত্র যিনি কিনা আইআইটি থেকে ডিগ্রি পাচ্ছেন। জানা গিয়েছে, ছত্তিশগড়ের বালোদাবাজার জেলায় অবস্থিত জারা নামের একটি প্রত্যন্ত গ্রামে বাড়ি ইয়েশু ধুরন্ধরের। আগামী ২৯ জুন রয়েছে আইআইটি গান্ধীনগরের ১৩ তম সমাবর্তন অনুষ্ঠান। সেখানেই প্রত্যন্ত গ্রামের এই ছেলে ডিগ্রি নেবেন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের।

লকডাউনের সময় ভর্তি হন আইআইটিতে

জানা গিয়েছে, চার বছর আগে দেশে করোনা মহামারীর সময় ইয়েশু ভর্তি হয়েছিলেন গান্ধীনগর আইআইটিতে (IIT Gandhinagar)। লকডাউনের কারণে প্রথম প্রথম তাঁকে ঘরবন্দি থাকতে হয়েছিল। সেসময় ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে ইয়েশু ক্লাস করতেন। জানা গিয়েছে, ইয়েশুর এই স্বপ্নের উড়ান যাত্রা শুরু হয় রায়পুরের জওহর নবোদয় বিদ্যালয় থেকেই। এখানেই তিনি ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছিলেন। জানা যায়, ৩০ হাজার পরীক্ষার্থীর মধ্যে জওহর নবোদয়ে বাছা হয়েছিল মাত্র ৮০ জনকে তার মধ্যে সুযোগ পেয়েছিলেন ইয়েশু। তাঁর এই স্বপ্নের উড়ান সম্ভব হওয়ার কারণে ইয়েশু ধন্যবাদ জানিয়েছেন তাঁর বাবা-মাকে। এর পাশাপাশি নবোদয় বিদ্যালয়ের গণিতের শিক্ষক এইচকে চন্দ্রকর, বিজ্ঞানের শিক্ষিকা জয়মালা শ্রীবাস্তবদেরও নাম উল্লেখ করেন ইয়েশু।

আবেগপ্রবণ ইয়েশু

আইআইটি গান্ধীনগরে পড়াশোনা চলার সময় ছত্তিশগড় সরকার তাঁকে বিপুলভাবে সাহায্য করেছে বলে জানিয়েছেন ইয়েশু। সরকারের পক্ষ থেকে অসংখ্য মেধা বৃত্তি তাঁকে দেওয়া হয়েছে বলে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এই মেধাবী ছাত্র। সম্প্রতি নিজের গ্রাম জারাতে (IIT Gandhinagar) ফিরে আবেগপ্রবণ হয়ে পড়েন তিনি। ইয়েশু জানান যে তাঁর অনেক সহপাঠী পড়াশুনা ছাড়তে বাধ্য হয়েছিল সংসারের চাপে। তাঁদেরকে শাকসবজি বিক্রি করতে হতো সংসার সামলাতে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Chhattisgarh

IIT Gandhinagar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর