img

Follow us on

Friday, Sep 20, 2024

G20 Summit 2023: শ্রীনগরে শুরু জি-২০ সম্মেলন, কী কী বিষয়ে আলোচনা হবে জানেন?

এই সম্মেলনের ফলে কাশ্মীরে আরও বেশি করে কর্মসংস্থান হবে...

img

শুরু হয়ে গেল জি-২০ সম্মেলন। ফাইল ছবি।

  2023-05-23 08:35:33

মাধ্যম নিউজ ডেস্ক: এবার জি-২০ সম্মেলনের (G20 Summit 2023) আয়োজক দেশ ভারত (India)। ২২ মে থেকে ২৪ মে পর্যন্ত জম্মু-কাশ্মীরের শ্রীনগরে জি-২০ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠক চলবে। চিন জানিয়ে দিয়েছে, এবারের সম্মেলনে কাশ্মীরে হওয়ায় তারা যোগ দেবে না। প্রসঙ্গত, ২০২২ সালের মার্চ মাসে ৩৬টি দেশের প্রতিনিধি যোগ দিয়েছিলেন কাশ্মীরে আয়োজিত একটি আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে।

জি-২০ সম্মেলনের (G20 Summit 2023) আলোচ্যসূচি

পর্যটন দফতরের সেক্রেটারি অরবিন্দ সিংহ জানান, এই সম্মেলনে মূলত যে বিষয়গুলি নিয়ে আলোচনা হবে, তার মধ্যে অন্যতম হল পর্যটনের মাধ্যমে কীভাবে উন্নয়ন করা যায় এবং জি-২০ ট্যুরিজম (G20 Summit 2023) মিনিস্টার্স ঘোষণা। পর্যটনের জন্য গোয়া রোডম্যাপ নিয়েও আলোচনা হবে। অরবিন্দ জানান, সম্মেলন চলাকালীন জি-২০র সদস্য দেশ, আমন্ত্রিত দেশ এবং আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন নানা গুরুত্বপূর্ণ তথ্য দেবেন প্রস্তাবিত আলোচ্যসূচির ওপর। চতুর্থ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের বৈঠকে আলোচনা হবে ওই আলোচ্যসূচি নিয়েই।

ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপ মূলতঃ পাঁচটি বিষয়ের ওপর আলোচনায় প্রাধান্য দেবে। এগুলি হল, গ্রিন ট্যুরিজম, ডিজিটাইজেশন, স্কিলস, এমএসএমইএস এবং ডেস্টিনেশন। ২২ এবং ২৩ মে অনুষ্ঠিত হবে ফিল্ম ট্যুরিজম ফর ইকনোমিক গ্রোথ অ্যান্ড কালচারাল প্রিজারভেশন। এই অনুষ্ঠান চাক্ষুষ করবেন জি-২০র সদস্য দেশ, আমন্ত্রিত দেশ, আন্তর্জাতিক সংস্থা এবং উদ্যোগপতিরা।

মূল চালিকা শক্তি হল পর্যটন

জি-২০র শেরপা অমিতাভ কান্ত বলেন, শ্রীনগরে আয়োজিত জি-২০ ট্যুরিজম (G20 Summit 2023) ওয়ার্কিং গ্রুপ মিটিং গোটা বিশ্বে ছড়িয়ে দেবে শান্তি, উন্নতি এবং সমৃদ্ধির বার্তা। যার মূল চালিকা শক্তি হল পর্যটন, বিশেষত সংস্কৃতি এবং ফিল্ম তৈরির ক্ষেত্রে। এই সম্মেলনের ফলে কাশ্মীরে আরও বেশি করে কর্মসংস্থান হবে। কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি বলেন, জম্মু-কাশ্মীরে ফিল্ম ট্যুরিজমের ব্যাপক সম্ভাবনা রয়েছে। ভূস্বর্গে এটা কীভাবে আরও প্রসারিত করা যায়, সে ব্যাপারে পরিকল্পনা করছে সরকার। পর্যটনের উন্নতি হলে হসপিটালিটি শিল্পে প্রচুর কর্মসংস্থান হবে। তিনি বলেন, আমরা এ ব্যাপারে একটি বড় পরিকল্পনা করছি। এদিন সম্মেলনের সূচনা পর্বে ‘নাটু নাটু’ গানের সঙ্গে তাল মিলিয়ে নাচেন অভিনেতা রামচরণ। তিনি বলেন, আমার বাবা গুলমার্গ ও সোনমার্গে বহুবার শ্যুটিং করেছেন। ১৯৮৬ সাল থেকে আমিও আসছি। এই অডিটোরিয়ামেও আমি শ্যুটিং করেছি। কাশ্মীরে এলে একটা অদ্ভুত অনুভূতি হয়।

আরও পড়ুুন: নিহত মৃত্যুঞ্জয়ের স্ত্রী ও বিজয়কৃষ্ণের ছেলেকে চাকরি দিলেন শুভেন্দু! কোথায় হল নিয়োগ?

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

Kashmir

bangla news

Bengali news

G20 Summit 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর