img

Follow us on

Monday, Sep 16, 2024

Godman: সরকারি জমি দখল করে উত্তরাখণ্ডে মন্দির নির্মাণ, তদন্ত শুরু স্বঘোষিত ধর্মগুরুর বিরুদ্ধে

Uttarakhand glacier: ১৬,৫০০ ফুট উচ্চতায় উত্তরাখণ্ডে মন্দির নির্মাণকে কেন্দ্র করে কেন বিতর্ক? 

img

এই মন্দির নিয়েই বিতর্ক (সংগৃহীত ছবি)

  2024-07-20 17:17:32

মাধ্যম নিউজ ডেস্ক: স্বঘোষিত এক ধর্মগুরু (Godman) সরকারি জায়গাতে অবৈধভাবে ১৬ হাজার ৫০০ ফুট উচ্চতায় তৈরি করেছেন এক মন্দির যা নিয়ে শুরু বিতর্ক। উত্তরাখণ্ডের তৈরি হওয়া এই মন্দিরকে গিরে স্থানীয় গ্রামবাসীদের মধ্যে ক্ষোভও দেখা গিয়েছে। জানা গিয়েছে, উত্তরাখণ্ডের সুন্দরদুঙ্গা গ্লেসিয়ারের বাগেশ্বরে এই মন্দির নির্মাণ করেছেন বাবা যোগী চৈতন্য আকাশ। ইতিমধ্যে ওই ধর্মগুরুর (Godman) বিরুদ্ধে শুরু হয়েছে তদন্তও।

দৈব নির্দেশ পেয়েছেন বলে দাবি ওই বাবার (Godman) 

স্বঘোষিত এই ধর্মগুরু (Godman) ইতিমধ্যে দাবি করেছেন যে আধ্যাত্মিক নির্দেশ বা দৈব নির্দেশ পাওয়ার পরেই পাওয়ার পরেই তিনি এই মন্দির তৈরি করেছেন। যে গ্রামে এই মন্দির তৈরি হয়েছে সেখানকার জনৈক বাসিন্দা মহেন্দ্র সিং ধামি সংবাদমাধ্যমকে বলেন, ‘‘বাবা আমাদেরকে মানে গ্রামবাসীদের প্রতিমুহূর্তে বোঝান যে তাঁর প্রকল্পকে সমর্থন করার জন্য এবং তিনি আমাদের বলেছেন দেবী ভগবতীর স্বপ্নাদেশ পেয়ে তিনি এই মন্দির নির্মাণের কাজ শুরু করেছেন।’’ প্রসঙ্গত, ওই স্বঘোষিত ধর্মগুরুর দাবি, এই মন্দির নির্মাণ স্বপ্নাদেশে স্থানীয় দেবী কুণ্ডতে করতে বলা হয়েছে তাঁকে। গ্রামবাসীদের অভিযোগ, দেবীকুণ্ড যা পবিত্র তীর্থস্থান বলে মনে করেন ভক্তরা, সেখানেই প্রতিদিন স্নান করেন এবং সাঁতার কাটেন ওই স্বঘোষিত ধর্মগুরু। এতে তাঁদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগছে বলেও দাবি গ্রামবাসীদের (Uttarakhand glacier) একাংশের।

কী বলছেন স্থানীয় মহকুমা শাসক?

অন্য আরেকজন গ্রামবাসী প্রকাশ কুমার তিনি সংবাদমাধ্যমকে বলেন, ‘‘শতাব্দীর পর শতাব্দী ধরে আমাদের এখানে যা প্রথা রয়েছে, সেই প্রথাকে লঙ্ঘন করছেন ওই বাবা এবং গ্রামবাসীদের ভুল বুঝিয়েছেন।’’ জানা গিয়েছে, ওই স্বঘোষিত ধর্ম গুরুর মন্দির নির্মাণের বিরুদ্ধে ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছে। কাপোকতের মহকুমা শাসক অনুরাগ আর্য সংবাদমাধ্যমকে বলেন, ‘‘বন বিভাগের একটি দল, পুলিশ এবং রেভিনিউ অফিসাররা খুব শীঘ্রই দেবীকুণ্ড পরিদর্শন (Uttarakhand glacier) করতে যাবেন এবং সেখান থেকে অবৈধ নির্মাণ সরিয়ে ফেলবেন। যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হবে যোগী চৈতন্যের বিরুদ্ধে।’’

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Godman’ builds temple

Uttarakhand glacier


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর