img

Follow us on

Thursday, Sep 19, 2024

Hanuman Jayanti: হনুমান জয়ন্তীতে অশান্তি রুখতে রাজ্যগুলিকে নির্দেশিকা কেন্দ্রের  

সমস্ত বিষয় যা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে, তা যাতে না ঘটে, সেদিকে নজর রাখার বিষয়ে রাজ্যগুলিকে বলা হয়েছে...

img

ফাইল ছবি।

  2023-04-06 08:20:47

মাধ্যম নিউজ ডেস্ক: রামনবমীর (Ram Navami) শোভাযাত্রাকে ঘিরে অশান্তির ঘটনা ঘটেছে রাজ্যের একাধিক জায়গায়। সামনেই হনুমান জয়ন্তী (Hanuman Jayanti)। ফের যাতে অশান্তি না হয়, সেজন্য আগেভাগেই রাজ্যগুলিকে একটি অ্যাডভাইসারি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। হনুমান জয়ন্তীর প্রস্তুতি ও সেই অনুষ্ঠানের সময় যাতে কোনও অশান্তি না হয়, তা নিশ্চিত করতে সতর্ক করা হয়েছে রাজ্যগুলিকে।

হনুমান জয়ন্তী (Hanuman Jayanti)...

৬ এপ্রিল বৃহস্পতিবার দেশজুড়ে পালিত হবে হনুমান জয়ন্তী। ওই দিন দেশের কোথাও যাতে অশান্তির সৃষ্টি না হয়, সেজন্য কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে বার্তা দিয়ে এই অ্যাডভাইসারি জারি করেছে কেন্দ্র। যে অ্যাডভাইসারি জারি হয়েছে, তা নিয়ে ট্যুইটে লেখা রয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রক সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে হনুমান জয়ন্তীর (Hanuman Jayanti) প্রস্তুতি নিয়ে অ্যাডভাইসারি জারি করছে। সরকারগুলিকে বলা হচ্ছে, যাতে আইনশৃঙ্খলা বজায় রেখে উৎসবকে শান্তিপূর্ণভাবে পালন করা হয়। এবং সেই সমস্ত ফ্যাক্টরে যাতে নজর দেওয়া হয়, যা সাম্প্রদায়িক শান্তি বিঘ্নিত করতে পারে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, হনুমান জয়ন্তী প্রসঙ্গে সমস্ত রাজ্যকে অ্যাডভাইসারি দেওয়া হয়েছে। এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখা, শান্তিপূর্ণভাবে এই অনুষ্ঠান পালন করা, সমস্ত বিষয় যা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে, তা যাতে না ঘটে, সেদিকে নজর রাখার বিষয়ে রাজ্যগুলিকে বলা হয়েছে।

আরও পড়ুুন: হনুমান জয়ন্তীতে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী! শান্তি বজায় রাখতে কী নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট?

প্রসঙ্গত, বুধবার হনুমান জয়ন্তীর (Hanuman Jayanti) অনুমতি সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে উল্লেখযোগ্য নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। বাংলায় যেসব এলাকায় অশান্তির আশঙ্কা রয়েছে, সেখানে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এদিকে, হনুমান জয়ন্তীর প্রাক্কালে দিল্লির জাহাঙ্গীরপুরীতে ফ্ল্যাগ মার্চ করেছে পুলিশ। ওই এলাকায় বিশ্ব হিন্দু পরিষদ ও অন্যান্য সংগঠনের তরফে কোনও শোভাযাত্রা বের করার অনুমতি দেয়নি পুলিশ। প্রসঙ্গত, গত বছর দিল্লির ওই এলাকায়ই হনুমান জয়ন্তী উপলক্ষে হিংসা ছড়িয়েছিল। সেই ঘটনায় ৮ জন পুলিশ কর্মী ও কয়েকজন স্থানীয় বাসিন্দা জখম হয়েছিলেন।

প্রসঙ্গত, রামনবমীর শোভাযাত্রাকে ঘিরে ব্যাপক অশান্তি হয় হাওড়ার কাজিপাড়া ও শিবপুরে। অশান্তি হয়েছে হুগলির রিষড়াও। উত্তেজনার আঁচ ছড়িয়েছে কোন্নগরেও। সেই ঘটনার রেশ পুরোপুরি মিলিয়ে যাওয়ার আগেই চলে এসেছে হনুমান জয়ন্তী। এদিন কোনও অশান্তি হয় কিনা, তাই দেখার।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Ram Navami

Hanuman Jayanti

bangla news

Bengali news

Advisory


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর