img

Follow us on

Friday, Oct 25, 2024

Hoax Bomb Threat: মোট ঘটনার সংখ্যা ২৫০ পার! ফের ৯৫ বিমানে ভুয়ো বোমাতঙ্ক, কড়া পদক্ষেপের ভাবনা

Flights: ১০ দিনে প্রায় আড়াইশোর বেশি বিমানে ভুয়ো বোমাতঙ্ক! কীভাবে মোকাবিলা? ভাবনায় কেন্দ্র...

img

বিমানে বোমাতঙ্ক (সংগৃহীত ছবি)

  2024-10-25 15:25:08

মাধ্যম নিউজ ডেস্ক: পর পর বিমানে ভুয়ো বোমাতঙ্ক (Hoax Bomb Threat)! ইন্ডিগো, এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, স্পাইসজেট, অ্যালায়েন্স এয়ার এবং আকাসা এয়ারের অন্তত ৯৫টি বিমানে বোমা হুমকি দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। আর এরপরেই বিভিন্ন বিমানবন্দরে একাধিক বিমানের জরুরি অবতরণ করানো হয়েছে বলে খবর। শুধু তাই নয়, দমদম বিমানবন্দরেও ৭টি বিমানের (Flights) জরুরি অবতরণ করানো হয়েছে বলে জানা যাচ্ছে। এই নিয়ে গত ১০ দিনে প্রায় আড়াইশোর বেশি বিমানে বোমা সংক্রান্ত হুমকি তথ্য গিয়েছে।

কত বিমানে বোমাতঙ্ক? (Hoax Bomb Threat)

জানা গিয়েছে, আকাসা এয়ারের ২৫টি বিমানে (Flights) বৃহস্পতিবার এই ধরনের হুমকি গিয়েছে। পাশাপাশি এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং ভিস্তারা উড়ান সংস্থার ২০টি করে বিমানে হুমকি গিয়েছে। স্পাইস জেট এবং অ্যালায়েন্স এয়ারেরও পাঁচটি করে বিমানে হুমকি গিয়েছে। বৃহস্পতিবারের এই বোমাতঙ্কগুলির আগে পর্যন্ত ১৭০টি বিমানে বোমা থাকার ভুয়ো হুমকি ছিল। এই ঘটনায় বিমানে ভুয়ো বোমাতঙ্কের (Bomb Threat) ঘটনা বৃদ্ধি পেয়ে হল অন্তত ২৬৫। সাম্প্রতিক এই বোমাতঙ্কগুলির বেশির ভাগই ছড়িয়েছিল সমাজমাধ্যম থেকে। যার জেরে একাধিক বিমান বাতিল হয়েছে। কোনওটির যাত্রাপথ বদল হয়েছে। পরে দেখা গিয়েছে, সবই ভুয়ো বোমাতঙ্ক (Hoax Bomb Threat)। সাম্প্রতিক এই ঘটনাগুলিতে উদ্বিগ্ন কেন্দ্রও। ভুয়ো বোমাতঙ্কে অভিযুক্তদের উড়ান সংস্থার 'নো ফ্লাই লিস্ট'-এ অন্তর্ভুক্ত করার পরিকল্পনাও চলছে। এই তালিকায় থাকার অর্থ সংশ্লিষ্ট উড়ান সংস্থার কোনও বিমানে (Flights) তাঁরা উঠতে পারবেন না। জানা গিয়েছে, ভুয়ো বোমাতঙ্কের ঘটনায় দিল্লি পুলিশ এখনও পর্যন্ত আটটি মামলা রুজু করেছে। সাম্প্রতিক ঘটনাগুলির প্রেক্ষিতে বিভিন্ন উড়ান সংস্থাকে নিয়ে বৈঠকও করেছে অসামরিক বিমান নিরাপত্তা সংস্থা ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিওরিটি।

আরও পড়ুন: রাস্তায় যুবতীকে চুম্বন ‘মদ্যপ’ মহিলা পুলিশকর্মীর! ভাইরাল ভিডিও, আক্রমণ বিজেপির

যাত্রীরা আতঙ্কিত

সরকারি সূত্রে জানা যাচ্ছে, আকাসা এয়ারের ২৫টি ফ্লাইট, এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো ও ভিস্তারার ২০টি এবং স্পাইসজেট ও অ্যালায়েন্স এয়ারের পাঁচটি ফ্লাইটকে উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। একদিনে ৩৫টি বিমানে বোমা রাখার হুমকি (Hoax Bomb Threat), ফের হইচই যার বেশিরভাগটাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। যদিও এখনও পর্যন্ত কোনও বিমানেই সন্দেহজনক কিছু পাওয়া যায়নি। এমনকী বৃহস্পতিবারও দীর্ঘ তল্লাশি অভিযানে তেমন কিছু উদ্ধার হয়নি বলেই খবর। এই ঘটনায় বিমানে থাকা যাত্রীদের (Flights) মধ্যে তীব্র আতঙ্কের সৃষ্টি হয়।

আকাসা এয়ার সংস্থার এক আধিকারিক?

আকাসা এয়ার সংস্থার এক আধিকারিক বলেন, ‘‘আমাদের একাধিক বিমানের বোমা হুমকি (Hoax Bomb Threat) দেওয়া হয়। এরপরেই জরুরি ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখা হয়। জরুরি অবতরণ করা হয় বিমানগুলিকে। নিরাপত্তা এবং নিয়ন্ত্রক সংস্থার যোগাযোগ রাখা হচ্ছে। শুধু তাই নয়, স্থানীয় প্রশাসন এবং নিরাপত্তা-সুরক্ষা সংক্রান্ত সমস্ত এজেন্সির সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলেও জানানো হয়েছে।’’

কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রী  কী বলেছিলেন?

তবে, যেভাবে এই ঘটনা ক্রমশ বাড়ছে তা রীতিমত উদ্বেগের জায়গায় পৌঁছে যাচ্ছে। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে প্রশাসনের তরফেও। গত কয়েকদিন আগেই এই প্রসঙ্গে কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রী রামমোহন নায়ডু বলেন, ‘‘বিমানে ভুয়ো বোমাতঙ্ক (Hoax Bomb Threat) ছড়ানো অপরাধ হিসেবে গ্রাহ্য হবে। হুমকি দেওয়ার ঘটনাকে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কে বা কারা দোষী তাও দেখা হচ্ছে। অভিযুক্তদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। এমনকী তাঁদের বিমানে (Flights) ওঠার উপরেও নিষেধাজ্ঞা সরকার জারি করবে।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Flight

Air India

Bomb threat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর