img

Follow us on

Monday, Oct 28, 2024

Hoax Bomb Threat: একদিনে ফের ৫০টি বিমানে বোমাতঙ্ক! আইন সংশোধনের ভাবনা কেন্দ্রের

Indian Flights: দুুসপ্তাহে ৩৫০টি বিমানে বোমাতঙ্ক! মোকাবিলায় এবার কোন পন্থা অবলম্বন করতে চলেছে কেন্দ্র?

img

বিমানে ফের বোমাতঙ্ক (সংগৃহীত ছবি)

  2024-10-28 13:52:49

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় বিমানে (Indian Flights) বোমাতঙ্কের ভুয়ো বার্তা (Hoax Bomb Threat) পাঠানোর ধারা অব্যাহত। রবিবার দিনভর ৫০টি ভারতীয় বিমানকে টার্গেট করে বোমাতঙ্ক উস্কে দিয়ে পর পর ভুয়ো বার্তা এসেছে। এই নিয়ে এপর্যন্ত ৩৫০টির বেশি বিমানকে টার্গেট করে এসেছে ভুয়ো বার্তা। দেখা গিয়েছে, এর বেশিরভাগ ভুয়ো বার্তাই এসেছে সোশ্যাল মিডিয়ার হাত ধরে।

কোন কোন বিমান সংস্থায় বোমাতঙ্ক! (Hoax Bomb Threat)

রবিবার একদিনের মধ্যে এপর্যন্ত আকাসা এয়ারলাইন্সের (Indian Flights) ১৫ টি বিমানকে টার্গেট করে বোমাতঙ্কের জেরে নিরাপত্তা অ্যালার্ট জারি হয়েছে। তবে বহু চেকিংয়ের পর সমস্ত এয়ারক্রাফ্টের অপারেশনে ছাড়পত্র দেওয়া হয়। পাওয়া যায়নি কোনও সন্দেহজনক কিছু। একইভাবে দিনভর ইন্ডিগো পেয়েছে ১৮ টি বিমানে হুমকির বার্তা (Hoax Bomb Threat)। সেখানেও সমস্ত বিমান ভালো করে খতিয়ে দেখার পর দেখা গিয়েছে কোনও সন্দেহজনক কিছু নেই। ভিস্তারাতেও এদিন এখনও পর্যন্ত ১৭ টি বিমানে বোমা হুমকি ছিল। তবে, ওই ১৭টি বিমান (Indian Flights) চেক করে দেখার পর কোনও সন্দেহজনক কিছু মেলেনি। বিমানগুলিতে ভুয়ো বোমাতঙ্ক বন্ধ করতে একাধিক আন্তর্জাতিক সংস্থা এবং তদন্তকারী সংস্থার সাহায্য নিচ্ছে কেন্দ্র। ভুয়ো বোমাতঙ্ক (Hoax Bomb Threat) ছড়িয়ে কেউ ধরা পড়লে তাঁর বিরুদ্ধে কড়া শাস্তি এবং জরিমানার কথাও ভাবা হচ্ছে। শীঘ্রই এ বিষয়ে সরকারি ভাবে সিদ্ধান্ত জানানো হবে বলেও জানিয়েছেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী।

আরও পড়ুন: “এক কোটি সদস্য হলেই আমরা জিতব”, শাহি সভায় বললেন মিঠুন

বোমাতঙ্ক ছড়ানোর অভিযোগে গ্রেফতার

প্রসঙ্গত, শনিবারই  ভুয়ো বোমাতঙ্ক (Hoax Bomb Threat) ছড়ানোর অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। দিল্লির উত্তম নগর এলাকার বাসিন্দা শুভম উপাধ্যায়কে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা। দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরের ডিসিপি ঊষা রঙ্গানি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শুভম সকলের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিলেন। মজার ছলেই সমাজমাধ্যমে পোস্ট করেছিলেন। মূলত 'প্র্যাঙ্ক' হিসেবে পোস্ট করতে গিয়ে বিপদ ডেকে আনেন শুভম। তাঁর বিরুদ্ধে অসামরিক বিমান (Indian Flights) চলাচল সুরক্ষা আইন এবং ভারতীয় ন্যায় সংহিতার অধীনে একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। উল্লেখ্য, কিছুদিন আগেও, উত্তর প্রদেশের একাধিক জায়গায় রেল দুর্ঘটনার ষড়যন্ত্র ঘিরে কিছু সন্দেহজনক দিক উঠে আসে। এরপর একাধিক বিমানে গত কয়েক সপ্তাহ ধরে বোমা থাকা নিয়ে ভুয়ো বার্তা (Hoax Bomb Threat) দেওয়া হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই তা সোশ্যাল মিডিয়া থেকে আসছে।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী কী বললে

ইতিমধ্যে পরিবহণ মন্ত্রী কে রামমোহন নাইডু ভুয়ো বোমাতঙ্কে (Hoax Bomb Threat) জড়িতদের বিমানে ওঠা পুরোপুরি বন্ধ করে দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন। অসামরিক বিমান পরিবহণ সংক্রান্ত দু'টি আইনে প্রয়োজনীয় সংশোধন আনারও ভাবনাচিন্তা চলছে কেন্দ্রের। তিনি বলেন, ‘‘এগুলো প্রতিরোধে আমরা আন্তর্জাতিক সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা ব্যুরোর সহায়তাও নিচ্ছি। আমরা দুটি অসামরিক বিমান চলাচল আইনে পরিবর্তন আনার পরিকল্পনা করছি (Indian Flights)। যারা এই ধরনের কর্মকাণ্ডের অবলম্বন করে চলেছে, তাদের কঠোর শাস্তি দেওয়া হবে এবং জরিমানা আরোপ করা হবে। আমরা এই ধরনের ব্যক্তিদের উড়ান নিষিদ্ধ করার জন্যও পদক্ষেপ নিচ্ছি। আগামী দিনে আমরা সেগুলো ঘোষণা করব।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

AirPort

Flight


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর