img

Follow us on

Thursday, Jul 04, 2024

IIT Bombay: নাটকে রামের অবমাননা! মোটা অঙ্কের জরিমানা বম্বে আইআইটির ৮ পড়ুয়ার

Raahovan Play: নাটকে রাবণের গুণকীর্তন, অবমাননা রামের, বম্বে আইআইটির ৮ পডুয়ার মোটি জরিমানা...

img

রাবণ নাটকের পোস্টার, দৃশ্য।

  2024-06-20 17:54:21

মাধ্যম নিউজ ডেস্ক: পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল। ৩১ মার্চ বম্বে আইআইটিতে (IIT Bombay) এই অনুষ্ঠানে কয়েকজন পড়ুয়া মঞ্চস্থ করেন ‘রাবণ’ নামের একটি নাটক। অভিযোগ, নাটকটি আসলে রামায়ণের ব্যাঙ্গাত্মক রূপান্তর। নাটকটিতে সীতাকে নারীবাদী হিসেবে তুলে ধরতে গিয়ে অপমান করা হয়েছে রামকে।

রাবণের গুণকীর্তন!

শুধু তাই নয়, রাবণের গুণকীর্তনও করা হয়েছে। রাম, সীতা ও লক্ষ্মণের মধ্যে অশ্লীল ভাষায় কথোপকথনও শোনা গিয়েছে মঞ্চে। নাটকের (IIT Bombay) কিছু অংশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। হিন্দু ধর্মের অবমাননার অভিযোগও জমা পড়ে আইআইটি কর্তৃপক্ষের কাছে। তার পরেই পড়ুয়াদের ঘাড়ে নেমে আসে শাস্তির খাঁড়া। চার পড়ুয়াকে জরিমানা করা হয়েছে মাথাপিছু ১ লাখ ২০ হাজার করে টাকা। এটি ওই আইআইটির একটি সেমেস্টারের ফি-র সমান। আরও চার পড়ুয়াকেও দিতে হবে জরিমানা। তাঁদের অবশ্য দিতে হবে ৪০ হাজার করে টাকা। ২০ জুলাইয়ের মধ্যে জরিমানা মেটাতে বলা হয়েছে পড়ুয়াদের। জরিমানা না দিলে আরও কড়া পদক্ষেপ করা হবে বলেও সাফ জানিয়ে দিয়েছেন আইআইটি কর্তৃপক্ষ।

শাস্তির খাঁড়া

শাস্তির পাশাপাশি কিছু বিধিনিষেধও আরোপ করা হয়েছে। স্নাতকস্তরের পড়ুয়ারা ক্যাম্পাসের জিমখানা পুরস্কারে প্রবেশ করতে পারবেন না। জুনিয়র পড়ুয়ারা পাবেন না হস্টেল। নাটকটিতে রাম ও সীতার কথোপকথনের একটি দৃশ্যে সীতাকে মঞ্চে বলতে শোনা যায়, “ওখানে (রাবণের ওখানে) নারীর যথেষ্ট সম্মান রয়েছে। উনি জানিয়ে দিয়েছিলেন, আমার সম্মতি ছাড়া উনি আমায় স্পর্শই করবেন না। ওঁর মধ্যে এমন পুরুষ দেখেছি, যা এই জাতের মধ্যে দেখিনি। তোমরা রাক্ষস হত্যায় উল্লাস করেছিলে বটে, আসল রাক্ষসকে হত্যা করতে পারনি।”

জরিমানার নোটিশটি আইআইটি বি ফর ইন্ডিয়া সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের তরফে পোস্ট করা হয়েছে এক্স হ্যান্ডেলে। নাটকটির বিরোধিতা করেছিল এই দলটি। দলটির তরফে স্বাগত জানানো হয়েছে প্রতিষ্ঠানের পদক্ষেপকে। প্রসঙ্গত, গত এপ্রিল মাসে পুদুচেরি বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠান ঘিরেও প্রায় একই রকমের অভিযোগ উঠেছিল। প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাক করে (IIT Bombay) হ্যাকাররা।

আর পড়ুন: জম্মু-কাশ্মীরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, উদ্বোধন-শিলান্যাস ৮৪ প্রকল্পের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

IIT

IIT Bombay

Bombay

news in bengali

Iit Bombay imposes fine

raahovan play

Raahovan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর