img

Follow us on

Thursday, Sep 12, 2024

Broadband Users: এক বছরে ভারতে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ৭.৩ কোটি! বৃদ্ধি ব্রডব্যান্ড সংখ্যাতেও

India: উন্নত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা, ভারতে উল্লেখযোগ্য হারে বাড়ছে টেলিফোন ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা...

img

উল্লেখযোগ্য হারে বাড়ছে টেলিফোন ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা, সংগৃহীত চিত্র

  2024-08-21 11:53:31

মাধ্যম নিউজ ডেস্ক: দেশে দ্রুত হারে বাড়ছে মোবাইল ইন্টারনেট গ্রাহক ও ব্রডব্যান্ড ব্যবহারকারীর (Broadband Users) সংখ্যা। সম্প্রতি কেন্দ্রের পেশ করা রিপোর্টে দেখা গিয়েছে যে গত এক বছরে ভারত ৭.৩ কোটি ইন্টারনেট গ্রাহক এবং ৭.৮ কোটি ব্রডব্যান্ড গ্রাহক সংযুক্ত করেছে। আর দেশে (India) বর্তমানে টেলিফোন গ্রাহকের সংখ্যা ১১৯.৯ কোটিতে পৌঁছেছে। ২০২৩ সালে মার্চ মাসের শেষে মোট ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল ৮৮.১ কোটি। সেখানে এই বছর মার্চের শেষে সেই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৯৫.৪ কোটিতে। ফলে ইন্টারনেট গ্রাহক সংখ্যা বার্ষিক ৮.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ঊর্ধ্বমুখী ব্রডব্যান্ড গ্রাহকের সংখ্যাও (Broadband Users) 

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)-র থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুসারে, ইন্টারনেট গ্রাহকের পাশাপাশি ব্রডব্যান্ড পরিষেবাগুলিও তাদের ঊর্ধ্বমুখী গতিপথ বজায় রেখেছে। ২০২৩ সালের মার্চ মাসে ব্রডব্যান্ড গ্রাহকের (Broadband Users) সংখ্যা ছিল ৮৪.৬ কোটি। সেখানে ২০২৪ সালের মার্চ মাসে সেই সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯২.৪ কোটিতে। ৭.৮ কোটি নতুন ব্রডব্যান্ড গ্রাহকের এই সংযোজনের ফলে ৯.১৫ শতাংশ বৃদ্ধির হার দেশে উচ্চগতির সংযোগের গুরুত্বকে তুলে ধরে। টেলিকম নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (এজিআর) ২০২২-২৩ সালের ২,৪৯,৯০৮ কোটি টাকা থেকে বেড়ে ২০২৩-২৪ সালে ২,৭০,৫০৪ কোটিতে এসে পৌঁছেছে। ফলে এই ক্ষেত্রে বার্ষিক বৃদ্ধির হার ৮.২৪ শতাংশ। ভারতে সামগ্রিক টেলি-ঘনত্ব ২০২৩ সালের মার্চের শেষে ৮৪.৫১ শতাংশ থেকে ১.৩৯ শতাংশ বেড়ে এই বছর মার্চ মাসে ৮৫.৬৯ শতাংশ হয়েছে। 

আরও পড়ুন: বাংলাদেশে অশান্তি, ভারতে ঢুকে পড়তে পারে জঙ্গিরা, আশঙ্কা প্রাক্তন কূটনীতিকের

ওয়্যারলেস ডেটা গ্রাহকের সংখ্যা (India) 

অন্যদিকে, ওয়্যারলেস ডেটা গ্রাহকের সংখ্যা ২০২২-২৩ সালের শেষে ৮৪.৬ কোটি থেকে বার্ষিক ৭.৯৩ শতাংশ বেড়ে ২০২৩-২৪ সালের মার্চের শেষে ৯১.৩ কোটিতে পৌঁছেছে। সর্বোপরি ভারতে টেলিফোন গ্রাহক গত বছরের মার্চের শেষে ১১৭.২ কোটি থেকে বার্ষিক ২.৩ শতাংশ বেড়ে ১১৯.৯ কোটিতে পৌঁছেছে। 

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

national news

bangla news

Bengali news

internet

news in bengali

Internet Subscribers

Broadband Users


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর