img

Follow us on

Sunday, Oct 06, 2024

Indian Railways: দুর্ঘটনা রোধে রেলের ট্র্যাক পরীক্ষায় এবার অত্যাধুনিক আল্ট্রাসোনিক মেশিন

আল্ট্রাসোনিক ত্রুটি শনাক্তকরণ মেশিন দিয়ে ৮৬২৭ কিমি ট্র‍্যাক চেক পূর্ব রেলে

img

ইউএসএফডি মেশিন দিয়ে রেলের ট্র্যাক পরীক্ষা চলছে। নিজস্ব চিত্র

  2023-11-24 18:38:46
মাধ্যম নিউজ ডেস্ক: পূর্ব রেল ট্র্যাক এবং রেলপথের (Indian Railways) বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ পরীক্ষার জন্য উন্নত প্রযুক্তির ব্যবহার শুরু করেছে। সম্প্রতি বেশ কয়েকটি দুর্ঘটনা এবং প্রাণহানির পর যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখেই এই পথে পা বাড়িয়েছে রেল। রেলের দাবি, ট্রেন পরিচালনার ক্ষেত্রে সুরক্ষা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। নিরাপত্তার ক্ষেত্রে জিরো টলারেন্স প্রয়োগের জন্য, রেল এবং ওয়েল্ডেড জয়েন্ট ইত্যাদি পরীক্ষা করার জন্য পূর্ব রেল ‘আল্ট্রাসোনিক ত্রুটি শনাক্তকরণ’ ব্যাপকভাবে ব্যবহার করছে। এর মূল বিশেষত্ব হল, ছোটখাট যে সব ত্রুটি খালি চোখে দেখা যায় না, আল্ট্রাসোনিক তরঙ্গের মাধ্যমে সেগুলি শনাক্ত করা সম্ভব। তাই এভাবে কাজের গুণমান কয়েক গুণ বেড়ে যায়। সেই হিসাবে ইউএসএফডি (Ultrasonic Flaw Detection) একটি অত্যাধুনিক পরিদর্শন সরঞ্জাম, যা প্রাথমিক শনাক্তকরণ এবং প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণ সাহায্য করছে।
 
কোথায় কত পরীক্ষা হল? (Indian Railways)
 
পূর্ব রেল ইতিমধ্যে ২০২৩-২৪ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ৮৬২৭.৮৯ ট্র্যাক কিলোমিটার (টিকেএম) রেলপথের (Indian Railways) আল্ট্রাসোনিক ত্রুটি শনাক্তকরণ (ইউএসএফডি) পরীক্ষা সম্পন্ন করেছে। ইউএসএফডি পরীক্ষার রেল ডিভিশিন ভিত্তিক অগ্রগতি হল-আসানসোল বিভাগে ২১৮১.৩২৬ টিকেএম, হাওড়া বিভাগে ৩৪৯৮.৫৯৫ টিকেএম, মালদা বিভাগে ১০৮৭.০০২ টিকেএম এবং শিয়ালদা বিভাগে ১৮৬০.৯৬৭ টিকেএম।
 
এর মূল বৈশিষ্ট্য (Indian Railways)
 
পূর্ব রেল জানিয়েছে, এর বেশ কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল,
 
উচ্চমানের নির্ভুল স্ক্যানিং: ইউএসএফডি সুনির্দিষ্ট স্ক্যানিংয়ের জন্য উন্নত আল্ট্রাসোনিক প্রযুক্তি ব্যবহার করে। ফলে এর মাধ্যমে সুরক্ষার পক্ষে বিপজ্জনক, এমন ক্ষুদ্রতম ত্রুটিগুলিও শনাক্ত করা সম্ভব।
রিয়েল-টাইম ডেটা বিশ্লেষণ: ডেটা বিশ্লেষণ ক্ষমতা দিয়ে সজ্জিত এই মেশিন। ফলে ইউএসএফডি অপারেটররা যখন প্রয়োজন হয়, তখন তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন এবং প্রয়োজন অনুযায়ী হস্তক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।
বর্ধিত নিরাপত্তা: ইউএসএফডি পরীক্ষার মাধ্যমে খালি চোখে দৃশ্যমান নাও হতে পারে, এমন ত্রুটিগুলি শনাক্ত করা সম্ভব। ফলে এটি যাত্রীদের সুরক্ষা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তোলে এবং সম্ভাব্য বিপদগুলি সক্রিয়ভাবে মোকাবিলা করে (Indian Railways)।
অ-ধ্বংসাত্মক পরীক্ষা: একটি অ-ধ্বংসাত্মক পরীক্ষা পদ্ধতি হিসাবে ইউএসএফডি রেলের পরিকাঠামোর ক্ষতি না করে পরিদর্শন নিশ্চিত করে, ডাউনটাইম এবং অপারেশনাল ব্যাঘাত কমিয়ে আনে।
অভিযোজনযোগ্যতা: ইউএসএফডি'র ডিজাইন করা হয়েছে বিভিন্ন ট্র্যাক কনফিগারেশন এবং পরিবেশগত অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার মতো করে, যা পূর্ব রেলের বৈচিত্র্যময় রেলওয়ে নেটওয়ার্কের পক্ষে খুবই কার্যকর হবে বলে রেলকর্তারা মনে করছেন।
 
 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Indian Railways

ultrasonic machines for track testing

Ultrasonic Flaw Detection

usfd


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর