img

Follow us on

Saturday, Oct 05, 2024

S Jaishankar: “ন্যাটোয় যোগ দেওয়ার কোনও ভাবনা ভারতের নেই”, সাফ জানালেন জয়শঙ্কর

ভারত যে চিনা আগ্রাসনের মোকাবিলা করতে সক্ষম...

img

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

  2023-06-12 13:13:08

মাধ্যম নিউজ ডেস্ক: ন্যাটোয় (NATO) যোগ দেওয়ার কোনও ভাবনা ভারতের (India) নেই। সাফ জানিয়ে দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। তিনি জানান, পশ্চিমি বিশ্বের ওই জোটে যোগ দিলে ভারতের খুব একটা উপকার হবে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গঠিত হয় নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন। পথ চলা শুরু হয় ১৯৪৯ সালের ৪ এপ্রিল। সদস্য দেশগুলিতে শান্তি রক্ষাই ন্যাটোর উদ্দেশ্য।

ন্যাটোর সদস্য

ন্যাটোয় এখনও পর্যন্ত ৩১টি দেশ যুক্ত হয়েছে। এই দেশগুলির মধ্যে রয়েছে আমেরিকা, ব্রিটেন, জার্মানি এবং ইটালির মতো দেশ। তবে ন্যাটোয় নেই ভারত। যদিও চলতি বছর এপ্রিলেই নর্থ আটলান্টিক মিলিটারি অ্যালায়েন্সে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি জুলিয়ানে স্মিথ এক বার্তায় বলেছিলেন, ভারতের সংযুক্ত হওয়ার জন্য ন্যাটোর দরজা খোলা রয়েছে। ন্যাটোয় অন্তর্ভুক্ত হতে ভারত কতটা আগ্রহী, সেটাও জানতে চেয়েছিল ওয়াশিংটন। আমেরিকা চাইলেও, ভারত এ ব্যাপারে খুব একটা আগ্রহ দেখায়নি।

ন্যাটো (NATO) নিয়ে ভারতের অবস্থান

জয়শঙ্কর (S Jaishankar) তো জানিয়েই দিলেন, ন্যাটোয় যোগ দেওয়ার কোনও ভাবনা ভারতের নেই। অথচ ভারত সহ আরও ৬টি দেশকে ন্যাটো প্লাসে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। এই দেশগুলি হল, অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড, ইজরায়েল এবং দক্ষিণ কোরিয়া। বিশ্ব নিরাপত্তা শক্তপোক্ত করতেই ন্যাটের শক্তি বাড়ানো প্রয়োজন বলেই মনে করেছিলেন ন্যাটোর কর্তাব্যক্তিরা।

আরও পড়ুুন: ঠাকুরনগরে তুমুল বিক্ষোভ মতুয়াদের, অভিষেককে গো-ব্যাক স্লোগান

তবে ভারত যে ন্যাটোয় যোগ দেবেই না, তা জানাই ছিল। কারণ আমেরিকার সঙ্গে বন্ধুত্ব পাতানোর পাশাপাশি রাশিয়ার সঙ্গে থাকা পুরানো সম্পর্ক নষ্ট করতে চাইছে না ভারত (S Jaishankar)। বিশ্ব রাজনীতিতে ভারত বরাবরই ভারসাম্যের নীতি নিয়েছে। ন্যাটোয় যোগ দিলে রাশিয়ার বিরাগভাজন হতে হবে ভারতকে। তাই ন্যাটোয় যোগ না দেওয়ার সিদ্ধান্তই নিয়েছে নয়াদিল্লি।

যদিও আমেরিকা বিশ্বাস করে চিনকে ঠেকানো এবং ভারত-প্রশান্ত মহাসাগর অঞ্চলে চিনা আগ্রাসন রুখতে ভারতের ন্যাটোয় যোগ দেওয়া প্রয়োজন। তবে ভারত যে চিনা আগ্রাসনের মোকাবিলা করতে সক্ষম, তা জানিয়ে দিয়েছে নয়াদিল্লি। তাই ন্যাটোয় যোগ দিচ্ছে না ভারত।

এখন দেখার, ভারত-মার্কিন সম্পর্কের জল কোনদিকে গড়ায়!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

s jaishankar

NATO

bangla news

Bengali news

indo markin relation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর