img

Follow us on

Saturday, Oct 05, 2024

Mohan Bhagwat: “ভারত পাঁচ হাজার বছর ধরে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র” বার্তা দিলেন মোহন ভাগবত

“ভারতবর্ষের জ্ঞান পরম্পরায় রয়েছে ধর্মনিরপেক্ষতা” বললেন সরসংঘচালক

img

সরসংঘ চালক মোহন ভাগবত। সংগৃহীত চিত্র।

  2023-10-12 20:14:11

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতবর্ষ পাঁচ হাজার বছর ধরে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। এই কথা বললেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সরসংঘচালক ডাঃ মোহন ভাগবত (Mohan Bhagwat)। ভারত সম্পর্কে এই মন্তব্য সময়োপযোগী বার্তা। তিনি বললেন, “ভারত হল নানান বৈচিত্র্যময়তার দেশ। এখানে পরস্পর কোনও সমাজের সঙ্গে অন্য কোনও সমাজের বিরোধিতা নেই। নেই কোনও দ্বন্দ্বের অবকাশ। সকলেই নিজের নিজের যোগদান, অংশগ্রহণ এবং অর্পণ ভাবের মাধ্যেম বিশ্বকে বিশেষ বার্তা দিয়ে থাকেন। এটাই হল ভারত আত্মার মূলবস্তু।”

কী বললেন সর সংঘ চালক (Mohan Bhagwat)?

বৃহস্পতিবার আরএসএসের সরসংঘচালক ডাঃ মোহন রাও ভাগবত (Mohan Bhagwat) কেরলে একটি বই প্রকাশের অনুষ্ঠানে, বিশেষ বক্তব্য রাখতে গিয়ে ভারত সম্পর্কে এই মন্তব্য করেন। তিনি বলেন, "ভারত আজ থেকে শুধু নয়, প্রায় পাঁচ হাজার বছর ধরে একটি ধর্ম নিরপেক্ষ, পন্থ নিরপেক্ষ রাষ্ট্র।" রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রবীণ কার্যনির্বাহী কমিটির সদস্য রাঙা হরি লিখিত “পৃথ্বী সূক্ত-এন ওড টু মাদার আর্থ” নামক এক বই প্রকাশের অনুষ্ঠানে, ভারত ভূমি এবং পৃথিবী বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে সরসংঘচালক এই এই মন্তব্য করেন। তিনি আরও বলেন, “এই প্রসঙ্গে দেশের নাগরিকদের মাতৃভূমির প্রতি ভালবাসা এবং উৎসর্গ করার ভাবকে নিবেদন করতে হবে। জাতীয় ঐক্যের জন্য মাতৃভূমির ভূমিকা অপরিহার্য। আমাদের দেশে তত্ত্বজ্ঞানের পরম্পরা, সংস্কৃতি এবং বিশ্লেষণ ধর্মের মধ্যে ধর্ম নিরপেক্ষতা (পন্থ নিরপেক্ষতার) বিষয় প্রথম থেকেই ছিল। সমগ্র বিশ্ব হল একটি বৃহৎ পরিবারের মতো। এই ভাবনা একটি বৃহৎ অনুভূতির সমষ্টি। ধর্মনিরপেক্ষতাকে কোনও তত্ত্ব দিয়ে বলার প্রয়োজন নেই। অনুভবে আচরণে তা স্পষ্ট হয়।"

ভারত সম্পর্কে কী বলেন?

সরসংঘচালক (Mohan Bhagwat) এই দিন বই প্রকাশের অনুষ্ঠানে ভারত সম্পর্কে আরও বলেন, “ভারত এক কল্যাণ ময়তার প্রতীক। দেশ, সমাজ, রাষ্ট্র, বিশ্বের প্রত্যেক মানুষের জন্য কল্যাণ কামনাই একমাত্র আমাদের কর্ম। সামাজকে এমন ভাবে তৈরি করতে হবে, যেন জ্ঞানের আলো দিয়ে দেশের শেষতম ব্যক্তির কাছে পৌঁছানো যায়। আমরাই বিশ্বের ম্যাক্সিকো থেকে সাইবেরিয়া পর্যন্ত জ্ঞানের মন্ত্র নিয়ে গিয়েছি। বসুধৈব কুটুম্বকম'- একটি এমন মন্ত্র, যা আমাদের বিশ্বকে গ্রহণ করতে শিখিয়েছে।”

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান। তিনি বলেন, “একতাই ভারতের একটি বড় ভাবনা” 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

RSS

bharat

secular nation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর