img

Follow us on

Tuesday, Oct 08, 2024

India Maldives Relation: পর্যটন শিল্পে বড় ধাক্কা খেয়েই ভারতীয়দের মলদ্বীপ ভ্রমণে যেতে আহ্বান মুইজ্জুর

PM Modi: প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা মুইজ্জুর, ভারতীয় পর্যটকদের মলদ্বীপে যাওয়ার আহ্বান

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মুইজ্জু। ফাইল ছবি

  2024-10-08 16:27:23

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রিকেট বিশ্ব হোক বা পর্যটন মানচিত্র, যে কোনও দেশের অর্থনৈতিক ভরসা হতে পারে ভারত (India Maldives Relation)। উপমহাদেশে ভারতের সঙ্গে সম্পর্ক সাম্প্রতিক কালে একটু দোদুল্যমান হওয়ায় ধাক্কা খেয়েছে মলদ্বীপের পর্যটন ব্যবসা। তাই ভারতীয় পর্যটকদের মলদ্বীপে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে মুইজ্জু বলেন, "ভারত আমাদের অন্যতম বড় পর্যটন উৎস। ভারতীয় পর্যটকদের আরও বেশি করে মলদ্বীপে স্বাগত জানাতে চাই।" 

পর্যটন শিল্পে ক্ষতি

মলদ্বীপের (India Maldives Relation) সব চেয়ে বড় শিল্প হল পর্যটন। যা দেশের জিডিপির প্রায় ৩০%। পর্যটন শিল্প থেকে মলদ্বীপে ৬০% এর বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়। গত এক বছরে ভারত থেকে মলদ্বীপে যাওয়া পর্যটক সংখ্যা অনেক কমেছে। যার কারণ মূলত লাক্ষাদ্বীপ-মলদ্বীপ বিতর্ক, যা কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি করেছিল। মলদ্বীপের আয়ে যার উল্লেখযোগ্য প্রভাব পড়েছে। ভারতীয় পর্যটক কম যাওয়ায় হিসেব অনুযায়ী মলদ্বীপের প্রায় $৬০ মিলিয়ন ক্ষতি হয়েছে। মুইজ্জু বলেন, "অনেক মলদ্বীপবাসী পর্যটন, চিকিৎসা, শিক্ষা এবং অন্যান্য প্রয়োজনের জন্য ভারত ভ্রমণ করেন। একই সঙ্গে মলদ্বীপে বসবাসকারী অনেক ভারতীয় আমাদের দেশের উন্নয়নে অবদান রাখছেন। আমরা চাই তিক্ততা ভুলে দুই দেশ আরও কাছে আসুক। " 

আরও পড়ুন: জিনের নিয়ন্ত্রক নিয়ে গবেষণা, চিকিৎসা বিজ্ঞানে নোবেল পাচ্ছেন অ্যামব্রোস ও রুভকুন

ভারতীয় পর্যটকদের স্বাগত

মলদ্বীপের (India Maldives Relation) পর্যটন মন্ত্রীর মতে, ভারতীয় পর্যটকরা সব সময় আয়ের অন্যতম প্রধান উৎস। কয়েক মাস আগে মলদ্বীপের পর্যটন মন্ত্রী ইব্রাহিম ফয়সল "ওয়েলকাম ইন্ডিয়া" রোড শো-তে ভারতীয়দের মলদ্বীপে আসার আহ্বান জানান, যা মুইজ্জুর পূর্বের "ইন্ডিয়া আউট" প্রচারণার বিপরীত ছিল। মলদ্বীপ পর্যটন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের এপ্রিল-জুন সময়কালে যেখানে ৫৪,২০৭ জন ভারতীয় পর্যটক ছিল, ২০২৪ সালে সেই সংখ্যা কমে ২৮,৬০৪ হয়েছে। তাই ফের ভারতীয়দের মলদ্বীপ ভ্রমণে উৎসাহিত করা হচ্ছে। যার জন্য প্রধানমন্ত্রী মোদির কাছে দরবার করেছেন মুইজ্জু।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

president muizzu

india maldives relation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর