img

Follow us on

Thursday, Sep 19, 2024

India population: ২০৩৬ সালের মধ্যে ভারতের জনসংখ্যা পৌঁছাবে ১৫২.২ কোটিতে, প্রকাশ্যে এল রিপোর্ট

Sex Ratio: কমেছে শিশুমৃত্যু, আগামী ১২ বছরের মধ্যে দেশে বাড়বে লিঙ্গ অনুপাতের হার

img

২০৩৬ সালের মধ্যে ভারতের জনসংখ্যা ১৫২.২ কোটিতে পৌঁছবে, সংগৃহীত চিত্র

  2024-08-14 14:43:12

মাধ্যম নিউজ ডেস্ক: চিনের জনসংখ্যাকেও ছাপিয়ে যাবে ভারত। সম্প্রতি পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে, ২০৩৬ সালের মধ্যে ভারতের জনসংখ্যা (India population) ১৫২.২ কোটিতে পৌঁছাবে। একইসঙ্গে পরবর্তী ১২ বছরে সামান্য হলেও বাড়বে দেশের মহিলা জনসংখ্যার হার। সরকারের "উইমেন অ্যান্ড মেন ইন ইন্ডিয়া ২০২৩" এর ২৫ তম সংস্করণে তথ্যটি প্রকাশিত হয়েছে।  

আর কী কী তথ্য জানা গিয়েছে? (India population) 

প্রকাশিত হওয়া তথ্যে পুরুষ ও মহিলাদের একটি সমীক্ষা সামনে এসেছে। সেখানে বলা হয়েছে, ২০৩৬ সালে মোট জনসংখ্যার ৪৮.৮ শতাংশ হবে মহিলা। যেখানে ২০১১ সালে সেটা ছিল ৪৮.৪ শতাংশ। ফলত শুধু এটাই নয়, লিঙ্গ অনুপাতেও বৃদ্ধি (Sex Ratio) পাবে মহিলাদের হার। ২০১১ সালে ১০০০ জন পুরুষের তুলনায় মহিলা সংখ্যা ছিল ৯৪৩ জন, তবে ২০৩৬ সালে অনুমান করা হচ্ছে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৯৫২ জনে। রিপোর্টে জানানো হয়েছে, "লিঙ্গ পরিসংখ্যান লিঙ্গ সমতা এবং পরিমাপের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।''

আরও পড়ুন: টাকা দ্বিগুণের প্রলোভন! ১৭ কোটি জালিয়াতি মামলায় গ্রেফতার কংগ্রেস নেতা সিএস শ্রীনিবাসন

কমেছে শিশুমৃত্যুর হার 

তবে রিপোর্টে বলা হয়েছে, ১৫ বছরের কম বয়সি ব্যক্তিদের অনুপাত ২০৩৬ সালে অনেকটাই কমবে। অন্যদিকে ২৫ থেকে ৬০ বছর বয়সিদের জনসংখ্যা (India population) বৃদ্ধি পাবে। অন্যদিকে প্রকাশিত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, শিশুমৃত্যুর হারও কমেছে। পাঁচ বছরের কম বয়সি বাচ্চাদের মৃত্যুর হার ২০১৫ সালে ৪৩ থেকে কমে ২০২০ সালের ৩২ হয়েছে।  
সম্প্রতি প্রকাশিত তথ্য অনুযায়ী ভারতের জনসংখ্যা (India population) বর্তমানে ১৪২ কোটি ৮৬ লক্ষ। অন্যদিকে চিনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লক্ষ। তাই বলাই বাহুল্য একবিংশ শতাব্দীর শেষে ভারতই হবে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

national news

bangla news

Bengali news

india population

news in bengali

Government of India

sex ratio


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর