img

Follow us on

Sunday, Sep 08, 2024

India's Electricity Demand: ভারতে বিদ্যুতের চাহিদা বাড়বে আট শতাংশ! কেন জানেন?

Electricity Demand: সারা পৃথিবী জুড়ে বিদ্যুতের চাহিদা ও ব্যবহার ক্রমবর্ধমান, কী বলছেন গবেষকরা?

img

ভারত-সহ সারা বিশ্বে বাড়ছে বিদ্যুতের চাহিদা।

  2024-07-24 18:09:11

মাধ্যম নিউজ ডেস্ক: এই বছর ভারতে বিদ্যুতের চাহিদা (India's Electricity Demand) আট শতাংশ বাড়তে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের। শুধু ভারতে নয় বিশ্বব্যাপী বিদ্যুতের চাহিদা (Electricity Demand) ২০২৪ সালে প্রায় চার শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। আন্তর্জাতিক শক্তি সংস্থার (IEA) ইলেক্ট্রিসিটি মিড-ইয়ার আপডেটে এই তথ্য সামনে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী বিদ্যুতের চাহিদা বৃদ্ধি ২০২৫ সাল পর্যন্ত অব্যাহত থাকবে।

কেন বাড়ছে বিদ্যুতের চাহিদা (Electricity Demand)

গবেষকদের দাবি, মানুষের সক্ষমতা যখন কম ছিল, তখন কম বিদ্যুৎ হলেও চলত। এখন সক্ষমতা বেড়েছে মানুষের, তাই বিদ্যুতের চাহিদাও (Electricity Demand) বেড়েছে। প্রতিনিয়ত বাড়ছে তাপমাত্রা। এই অবস্থায় বাতানুকূল যন্ত্রের শরণাপন্ন হওয়া ছাড়া গত্যন্তর নেই। বাড়ছে বিদ্যুতের চাহিদা। গত শতক থেকে কায়িক শ্রমের ঘরোয়া সামগ্রীগুলো বৈদ্যুতিক যন্ত্রে রূপান্তরিত হয়েছে। এসেছে বৈদ্যুতিক আলো-পাখা, মিক্সি-গ্রাইন্ডার, ওয়াশিং মেশিন, ফ্রিজ, রেডিয়ো, টেলিভিশন, এসি। জীবনযাপনে এগুলো অত্যন্ত প্রয়োজনীয় সামগ্রী হয়ে উঠেছে। ফলে শুধু ভারত নয়, সারা পৃথিবী জুড়ে বিদ্যুতের চাহিদা ও ব্যবহার ক্রমবর্ধমান। 

আরও পড়ুন: দেশ ছেয়ে যাবে ইলেকট্রিক গাড়িতে! প্রয়োজন ১২০০ কোটি, বললেন বিজ্ঞানী

ভারতে বিদ্যুতের চাহিদা (India's Electricity Demand) 

গত বছরের মে মাসের তুলনায় চলতি বছরের মে-তে ভারতে বিদ্যুৎ চাহিদা (India's Electricity Demand) প্রায় ১৫% বেড়ে ১৫৬.৩১ বিলিয়ন ইউনিট হয়েছে। দেশের অধিকাংশ জায়গায় চলা তাপপ্রবাহের কারণে এসি ও এয়ার কুলারের অতিরিক্ত ব্যবহারের জন্যেই বিদ্যুৎ চাহিদা এতটা বেড়েছে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, গত বছর মে মাসে ভারতে বিদ্যুতের চাহিদা ছিল ১৩৬.৫০ বিলিয়ন ইউনিট। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের তরফে জানানো হয় জুন মাসে দৈনিক বিদ্যুতের চাহিদা ছিল ২২৪.১০ গিগাওয়াটে। আইইএ-এর পরিচালক কেইসুকে সাদামোরি বলেছেন, কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের ফলেও উষ্ণ হচ্ছে পৃথিবী। তাই কয়লা থেকে বিদ্যুতের উৎপাদনে একটু লাগাম টেনে সৌর বিদ্যুৎ বা জলবিদ্যুৎ উৎপাদনে জোর দিতে হবে। নিরাপদ এবং নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

India's Electricity Demand

Electricity Demand

IEA


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর