img

Follow us on

Monday, Sep 16, 2024

Evacuation: সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে শুরু অপারেশন কাবেরী

ফ্রান্স সুদান থেকে ৩৮৮ জনকে সরিয়ে নিয়ে গিয়েছে। এঁদের মধ্যে রয়েছেন ২৭ জন ভারতীয়ও...

img

সুদানের খণ্ডচিত্র।

  2023-04-24 19:01:17

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমেই খারাপ হচ্ছে সুদানের (Sudan) পরিস্থিতি। গৃহযুদ্ধে বিধ্বস্ত দেশটিতে সরকারি হিসেবে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৪১৩ জনের। যদিও বেসরকারি হিসেবে সংখ্যাটি এর চেয়ে ঢের বেশি। এই যে ৪১৩জনের মৃত্যু হয়েছে, তার মধ্যে রয়েছেন একজন ভারতীয়ও (Indian)। জখম হয়েছেন সুদানের তিন হাজারেরও বেশি নাগরিক। এমতাবস্থায় সুদানে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে দেশে ফেরাতে (Evacuation) উদ্যোগী হয়েছে কেন্দ্র। এরই মধ্যে ফ্রান্স সুদান থেকে ৩৮৮ জনকে সরিয়ে নিয়ে গিয়েছে। এঁদের মধ্যে রয়েছেন ২৭ জন ভারতীয়ও। কেবল ভারতীয় নন, বিশ্বের ২৮টি দেশের ৩৮৮ জনকে সরিয়ে নিয়ে গিয়েছে ইউরোপের ওই দেশটি।

ইভাক্যুয়েশনের (Evacuation) কার্যক্রম...

সোমবার ট্যুইট করে ফরাসি দূতাবাসের তরফে জানানো হয়েছে, ফরাসি ইভাক্যুয়েশনের কার্যক্রম চলছে। গত রাতে দুটি সামরিক বিমান ক্রমান্বয়ে ভারতীয় নাগরিক সহ ২৮টি দেশের ৩৮৮ জনকে সরিয়ে এনেছে। এর ঠিক আগের দিন সৌদি আরব জানিয়েছিল, সুদানের ৬৬ জন নাগরিককে ভাই ও বন্ধুত্বপূর্ণ বিদেশি নাগরিকদের সুদান থেকে সরিয়ে নিয়ে আসা হয়েছে। এর মধ্যে কয়েকজন ভারতীয় নাগরিকও রয়েছেন।

জানা গিয়েছে, সৌদি আরব তিন ভারতীয়কে সরিয়ে নিয়ে গিয়ে রেখেছিল (Evacuation) সুদানের রাজধানী খার্তুমে। এঁরা তিনজনেই সৌদির বিমান ক্রু। শুক্রবারই সরকারের তরফে জানানো হয়েছে, তারা বর্তমানে সুদানে থাকা ৩ হাজারেরও বেশি ভারতীয় নাগরিকের সুরক্ষার দিকে মনোনিবেশ করছে। ভারতীয়দের উদ্ধারের জন্য কেন্দ্রীয় বিদেশমন্ত্রক বায়ুসেনার দুটি বিমান ও আইএনএস সুমেধা মোতায়েন করেছে। নিবিড় যোগাযোগ রেখে চলা হয়েছে সুদান সরকারের সঙ্গে। সুদানে অবস্থিত ভারতীয় দূতাবাস সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি ও আমেরিকার সঙ্গেও নিয়মিত যোগাযোগ রেখে চলেছে। প্রসঙ্গত, ক্ষমতা দখলকে কেন্দ্র করে গত ১১ দিন ধরে সেনা ও আধাসেনার লড়াই চলছে সুদানে। মৃত্যু হয়েছে কয়েকশো মানুষের। জখমও হয়েছেন বেশ কয়েক হাজার।

আরও পড়ুুন: এবার পাকিস্তানি নাগরিকের কণ্ঠে শোনা গেল 'মোদি হ্যায় তো মুমকিন হ্যায়' স্লোগান

এদিকে, সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার কাজ শুরু হওয়ার (Evacuation) পথে। ট্যুইট করে এ কথা জানান ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এই উদ্ধার অভিযানের নাম দেওয়া হয়েছে অপারেশন কাবেরী। ট্যুইট-বার্তায় তিনি লেখেন, সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার অভিযান অপারেশন কাবেরি শুরু হওয়ার পথে। সুদান বন্দরে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন প্রায় ৫০০ ভারতীয়। অনেকেই রয়েছেন বন্দরের পথে। আমাদের জাহাজ এবং এয়ারক্র্যাফ্ট তাঁদের ফেরানোর তোড়জোড় করছে। সুদানে আটকে পড়া আমাদের সব ভাইবোনেদের সাহায্যে আমরা দায়বদ্ধ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

India

france

bangla news

Bengali news

Sudan

Evacuation

operation kaveri


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর