img

Follow us on

Wednesday, Oct 09, 2024

Indian army: সিকিমের চিন সীমান্তে হতে চলেছে ভারতীয় সেনার উচ্চ পর্যায়ের বৈঠক, থাকবেন রাজনাথ

Sikkim: প্রথম বার সিকিমের চিন সীমান্তে সেনার উচ্চ পর্য়ায়ের বৈঠক

img

সিকিমের চিন সীমান্তে হবে সেনার উচ্চ পর্য়ায়ের বৈঠক। প্রতীকী ছবি

  2024-10-09 16:56:30

মাধ্যম নিউজ ডেস্ক: সামনে শীত। ইতিমধ্যেই সিকিমের নানা জায়গায় বরফ পড়তে শুরু করছে। শীতের আগে উত্তর-পূর্বে চিন সীমান্তে নজরদারি বাড়াতে ও নিরাপত্তা আঁটসাঁট করতে ভারতীয় সেনাবাহিনীর সমস্ত সিনিয়র কমান্ডাররা একটি গুরুত্বপূর্ণ সম্মেলনের আয়োজন করেছেন। ১০ এবং ১১ অক্টোবর বৈঠকটি অনুষ্ঠিত হবে। এই প্রথম সিকিমে চিন সীমান্তে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে ভারতীয় সেনার উচ্চ পর্যায়ের বৈঠক হবে। 

বৈঠকে কী নিয়ে আলোচনা

বিগত বেশ কয়েক বছর ভারত ও চিনের মধ্যকার সম্পর্কে চিড় ধরেছে। লাদাখ থেকে অরুণাচলে চিনা আগ্রাসন লক্ষ্য করা গিয়েছে। এই আবহে সিকিম সীমান্তে বৈঠকে বসছেন ভারতীয় সেনার উচ্চ পর্যায়ের অফিসারেরা। এই সম্মেলনে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা থাকবেন। এই বৈঠকে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ, বিশেষ করে এলএসি বরাবর চলমান পরিস্থিতি, লাদাখ এবং অরুণাচল প্রদেশের সংবেদনশীল অঞ্চলগুলিতে নানা সমস্যা নিয়ে কথা হবে। এই অঞ্চলে ভারত ও চিন সেনা বারবার মুখোমুখি সংঘাতে মিলিত হয়। তাই এই অঞ্চলকেই বৈঠকের জন্য বেছে নেওয়া হয়েছে।

আরও পড়ুন:কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা, পদার্থবিদ্যায় নোবেল পেলেন হপফিল্ড ও হিন্টন

সেনা প্রধান হিসেবে এই বৈঠকটি জেনারেল উপেন্দ্র দ্বিবেদীর প্রথম বৈঠক। সম্প্রতি, জেনারেল দ্বিবেদী চিনের সাথে সীমান্ত পরিস্থিতিকে "স্থিতিশীল কিন্তু স্বাভাবিক নয়" বলে বর্ণনা করেছেন। তাঁর কথায় চিনের সীমান্তে উত্তেজনা একটি চলমান জটিলতার প্রতিফলন। যা চার বছর ধরে অব্যাহত রয়েছে। সামনে শীত। প্রবল ঠান্ডার সুযোগ নিয়ে এর আগেও চিন ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। এবার সেই চেষ্টাকে প্রতিহত করার জন্য আগে থেকেই সতর্ক ভারত। সম্মেলনের দ্বিতীয় পর্বটি ২৮ ও ২৯ অক্টোবর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সীমান্ত সমস্যা মেটাতে বরাবরই সক্রিয় ভারত। তবে কোনওভাবেই দেশের এক ইঞ্চি জমিও ছাড়া হবে না বলে আগেই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

rajnath singh

Madhyom

Indian Army

bangla news

Sikkim

security conference in Sikkim


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর