img

Follow us on

Monday, Sep 16, 2024

Indian Army: সেনাবাহিনীর পেনশন বিধি সংস্কার করবে কেন্দ্র, কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী?

Pension rules: শীঘ্রই সংস্কার করা হবে ‘নেক্সট অফ কিন’ আইন

img

ভারতীয় সেনা। সংগৃহীত চিত্র।

  2024-08-11 16:49:39

মাধ্যম নিউজ ডেস্ক: সেনায় (Indian Army) পেনশন বিধি সংস্কারের পথে কেন্দ্র। কর্তব্যরত অবস্থায় সেনা জওয়ান বা কর্মীর মৃত্যু হলে কে পাবেন ক্ষতিপূরণের অর্থ, আবার পেনশন (Pension rules) কে পাবেন, এই বিষয় নিয়ে শুক্রবার সংসদে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় শেঠ বক্তব্য পেশ করেন। তিনি পেনশন বণ্টনের ক্ষেত্রে দিয়েছেন বিরাট প্রস্তাব। যদিও সবটা এখনও স্থির হয়নি, পর্যালোচনার স্তরে রয়েছে।

বাবা-মা এবং স্ত্রীর মধ্যে বণ্টন (Indian Army)

কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জয় শেঠ সংসদে একটি প্রশ্নের উত্তরে সেনাকর্মীদের (Indian Army) পেনশন নিয়ে বলেন, “আগেও আমাদের কাছে শহিদদের বাবা-মা এবং স্ত্রীর মধ্যে পারিবারিক পেনশন বণ্টনের একটি আবেদন এসেছিল। এই আবেদন বিচার-বিবেচনা করে দ্রুত সিদ্ধান্ত জানানো হবে।” এই জন্য ‘নেক্সট টু কিন’ আইন সংশোধনের দাবিও করা হয়েছে। এরপর প্রতিরক্ষা মন্ত্রক, সেনাবাহিনীর কাছে প্রস্তাব আকারে পাঠানো হয়েছে। তবে ঠিক কী নিয়ম বদল আনা হবে, তা এখনও স্থির হয়নি। সম্পূর্ণ বিষয়টি একটি আলোচনার পর্যায়ে রয়েছে।

রাজনাথ সিং-কে আবেদন করেছিলেন অংশুমানের বাবা-মা

ভারতীয় সেনায় (Indian Army) মাত্র কিছদিন আগে, কর্মরত সেনা ক্যাপ্টেন অংশুমান সিং-এর মরণোত্তর সম্মান ‘কীর্তি চক্র’ নিয়ে ব্যাপক বিতর্ক দেখা দিয়েছিল। তাঁর বাবা-মায়ের বক্তব্য ছিল, এই সম্মান এবং যাবতীয় অর্থ নিয়ে পুত্রবধূ বাড়ি ছেড়ে চলে গিয়েছেন। এরপর ক্যাপ্টেনের বাবা ‘নেক্সট অফ কিন’ নীতির বদলের দাবি করেন। কারণ পুত্রের সম্মানের উত্তারাধিকার কেবল পুত্রবধূ হতে পারে না। পিতা-মাতাদেরও অধিকার রয়েছে। এরপর দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গে দেখা করেন অংশুমানের বাবা-মা এবং আইন বদলের আবেদন করেন। তবে এতদিন পর্যন্ত আইনে নিয়ম ছিল, বিবাহিত কোনও সেনার পরিজন বলতে কেবল স্ত্রীকে বোঝাত। তাই মৃত্যু হলে পেনশন স্ত্রী পেয়ে থাকেন। আর যদি সেনা অবিবাহিত হন, তাহলে পেনশনের টাকা বাবা-মা পেয়ে থাকেন। উল্লেখ্য, মধ্যপ্রদেশে মোহন যাদবের সরকার, রাজ্যের সরকারি পুলিশ কর্মীদের জন্য ‘নেক্সট অফ কিন আইনে বাবা-মাকে বিশেষ গুরুত্ব দিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

rajnath singh

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Indian Army  

Pension rules


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর