img

Follow us on

Thursday, Sep 19, 2024

Heart Attack: হার্ট অ্যাটাকে ভারতীয় কোভিড ভ্যাকসিনের কোনও প্রভাব নেই, জানিয়ে দিল গবেষণা

"কোভিড ভ্যাকসিন নিরাপদ, হার্ট অ্যাটাকের জন্য কোনও ভাবেই দায়ী নয়"

img

প্রতীকী চিত্র।

  2023-09-06 18:01:09

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের কোভিড ভ্যাকসিনের কার্যকারিতার সঙ্গে হার্ট অ্যাটাকের (Heart Attack) কোনও সম্পর্ক নেই। সম্প্রতি পিএলওএস ওয়ান নামক একটি গবেষণপত্রে বলা হয়েছে, হার্ট অ্যাটাকের ক্ষেত্রে ভারতীয় কোভিড ১৯ ভ্যাকসিনের কোনও প্রভাব নেই। গবেষণায় আরও জানা গেছে, ভারতীয় কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড অনেক বেশি করোনা নিয়ন্ত্রণে সক্ষম। হৃদরোগের সম্ভাবনাকে কোনও ভাবেই বাড়িয়ে তোলে না এই টিকা। সম্প্রতি একটি খবর সামজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে যে, করোনা সংক্রমণ এবং পরবর্তীকালে কোভিড ভ্যাকসিনের প্রভাবে হৃদরোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এই রোগ আচমকা হার্ট অ্যাটাকের প্রবণতাকে বৃদ্ধি করছিল বলে জানা গিয়েছিল। করোনা টিকা হৃদরোগকে বাড়িয়ে তোলে-ভারতীয় এই গবেষণা ওই মতকে ভুল বলে জানিয়ে দিয়েছে। তারা পরিষ্কার বলেছে, ভারতীয় ভ্যাকসিন পুরোপুরি নিরাপদ।

হার্ট অ্যাটাক নিয়ে কী বলছেন ডাক্তাররা, যা নিয়ে উদ্বেগ?

হার্ট অ্যাটাকের (Heart Attack) যে ঘটনাগুলির কথা সামনে এসেছে, তাতে সেই সব রোগীদের অধিকাংশরই ইসিজিতে এস এবং টি বিন্দু দু'টি নাকি খানিকটা উঁচু। আরও জানা গেছে, এই সব রোগীরা মূলত মধ্য এবং কম বয়সের। উল্লেখ্য, যাঁদের আগে কোনও রোগ ছিল না, এমন কেসও পাওয়া গেছে। এম পি বিড়লা হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ অঞ্জন সিওটিয়া বলেন, গত তিন মাসে স্টেমি রোগীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ৪০ থেকে ৭০ বয়সের সংখ্যা অনেক বেশি। তিনি আরও বলেন, প্রত্যেক রোগীই হৃদপেশিতে রক্ত সঞ্চালন ঠিকঠাক না হওয়ার কারণে মারাত্মক চাপ, যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভর্তি হন। আবার কল্যাণী গান্ধী মেমোরিয়াল হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ অর্ণব রায় বলেন, স্টেমি আগেও পাওয়া যেত, তবে এখন অনেকটা বেড়ে গেছে। পূর্ব লক্ষণ ছাড়াই হার্টের রোগ বৃদ্ধি পাচ্ছে অনেক বেশি। অতিমারির পর থেকে এই সমস্যার প্রবণতা অনেক বৃদ্ধি পেয়েছে।  

গবেষণা নিয়ে ডাক্তাররা কী বলছেন (Heart Attack)?

যদিও দিল্লির জি বি পন্ত হাসপাতালের ডাক্তার এবং বিশিষ্ট গবেষক মোহিত গুপ্ত বলেন, আমাদের সমীক্ষায় দেখা গেছে, ভারতে ব্যবহৃত ভ্যাকসিন নিরাপদ। ভারতে করোনার টিকা দেওয়ার সঙ্গে হার্ট অ্যাটাকের (Heart Attack) কোনও সম্পর্ক নেই। প্রকৃতপক্ষে সমীক্ষায় দেখা গেছে, টিকা দেওয়া ব্যক্তিদের মধ্যে হার্ট অ্যাটাকের পরে মৃত্যুর সম্ভাবনা কম হয়ে দাঁড়িয়েছে। যাঁরা হার্ট অ্যাটাকের সঙ্গে ভারতীয় কোভিড ভ্যাকসিনের সম্পর্ক নিয়ে মন্তব্য করছেন, তাঁদের তথ্য ভুল। তিনি আরও বলেন, ভ্যাকসিনের প্রতিকূল প্রভাব বেশিরভাগইটাই হাল্কা, ক্ষণস্থায়ী। তাই হৃদরোগ এবং মৃত্যুর সঙ্গে এর তেমন সম্পর্ক নেই। ভ্যাকসিনগুলির কার্ডিওভাসকুলার বিরূপ প্রভাব সম্পর্কে উদ্বেগজনক কথা বলে বিভ্রান্তি তৈরি করা হচ্ছে। গবেষকরা আরও বলেন, আমাদের গবেষণার ফলাফলগুলি দেখিয়েছে, টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে মৃত্যুর সম্ভাবনা অনেক কম হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Heart Attack Risk

 Covid Vaccines


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর