img

Follow us on

Friday, Oct 18, 2024

Indian Fintech Sector: ২০২৯ সালের মধ্যে ভারতের ডিজিটাল লেনদেন ৪২ হাজার কোটি ডলার ছোঁবে!

Digital Payments Body: ভারতের ইউপিআই লেনদেনের ভবিষ্যৎ নিয়ে বড় দাবি করলেন ‘ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া’ কর্তা, কী বললেন তিনি? 

img

প্রতীকী ছবি

  2024-07-19 14:45:01

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের ইউপিআই লেনদেন ২০২৯ সালের মধ্যে ৪২ হাজার কোটি মার্কিন ডলার ছুঁতে পারে, এমনই তথ্য উঠে এল ‘ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া’র নন এক্সিকিউটিভ চেয়ারম্যান ও স্বাধীন ডিরেক্টর অজয় কুমার চৌধুরীর বক্তব্যে (Indian Fintech Sector)। বৃহস্পতিবারই দিল্লিতে অজয় কুমার চৌধুরী জানিয়েছেন, চলতি বছরে দেশের অনলাইন অর্থনৈতিক লেনদেন (Digital Payments Body) ছোঁবে ১১ হাজার কোটি মার্কিন ডলার এবং প্রতিবছর তা ৩১ শতাংশ হারে বাড়বে, ২০২৯ সালে যা ছুঁতে পারে ৪২ হাজার কোটি মার্কিন ডলার।

৪ জুলাই থেকে ভারতীয় ইউপিআই (Indian Fintech Sector) সংযুক্ত আরব আমিরশাহীতেও ব্যবহার করা যাচ্ছে 

প্রসঙ্গত, ভারতের ইউপিআই ব্যবস্থা (Indian Fintech Sector) বেশ জনপ্রিয় বিশ্বজুড়ে। বিশ্বের অধিকাংশ দেশেই ভারতীয়রা এখন ইউপিআই ব্যবস্থার মাধ্যমে অনলাইন লেনদেন করতে পারেন। প্যারিস থেকে সিঙ্গাপুর সর্বত্রই একই ছবি। ৪ জুলাই থেকে ভারতীয় ইউপিআই সংযুক্ত আরব আমিরশাহীতেও ব্যবহার করা যাচ্ছে। এনপিসিআই ইন্টারন্যাশনাল একটি বিবৃতিতে বলেছে যে ভারতীয় পর্যটক এবং অনাবাসী ভারতীয়দের জন্য নির্বিঘ্ন এবং নিরাপদ লেনদেন (Digital Payments Body) নিশ্চিত করবে ইউপিআই ব্যবস্থা।

কী বলছেন ‘ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া’র নন এক্সিকিউটিভ চেয়ারম্যান

বৃহস্পতিবার দিল্লিতে (Indian Fintech Sector) অ্যাসোচ্যামের দ্বিতীয় ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ফিনটেক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানেই অজয় কুমার চৌধুরী বলেন, ‘‘ভারতের ইউপিআই ব্যবস্থা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে তা বর্তমানে প্যারিসের আইফেল টাওয়ার ও গ্যালারিজ লাফায়াটেও উপলব্ধ।’’ তাঁর বক্তব্যে উঠে এসেছে আরও বেশ কিছু তথ্য। অজয় কুমার চৌধুরী নিজের বক্তব্যে বলেন, ‘‘সিঙ্গাপুরের প্রায় ২৬ হাজারেরও বেশি ক্যাবচালক ইউপিআই ব্যবহার করেন। অন্যদিকে সংযুক্ত আরব আমির শাহীতে অনেক ব্যবসায়ী এখন ইউপিআই মোডে পেমেন্ট করছেন। নেপালেও চালু হয়েছে ইউপিআই ব্যবস্থা। দেশের অভ্যন্তরে তো বিপুলভাবে জনপ্রিয় হয়েছে এই ব্যবস্থা।’’ তিনি আরও বলেন, ‘‘ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া লক্ষ্যমাত্রা নিয়েছে আগামী বছরগুলিতে প্রতিদিন ১০০ কোটি মার্কিন ডলার ইউপিআই লেনদেন করবে।’’ জানা গিয়েছে, বর্তমানে নয় হাজারেরও বেশি ফিনটেক এন্টিটিস রয়েছে, সারা বিশ্বব্যাপী। এক্ষেত্রে ভারত তৃতীয় স্থানে রয়েছে। ভারতে ফিনটেক ব্যবস্থা গ্রহণ করেন ৮৭ শতাংশ মানুষ, বিশ্বজুড়ে যার গড় হল ৬৭ শতাংশ। অর্থাৎ বিশ্বব্যাপী গড়ের চেয়ে ভারত বেশ কয়েক কদম এগিয়ে রয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

UPI

Indian Fintech Sector

Digital Payments Body


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর