img

Follow us on

Saturday, Sep 28, 2024

Indias-emerging: বিশ্বের তৃতীয় বৃহত্তম অভ্যন্তরীণ বিমান চলাচলের বাজারে উদীয়মান ভারত

World market: অভ্যন্তরীণ বিমান চলাচলের বাজারে ভারতের বিরাট সাফল্য …

img

এয়ার ইন্ডিয়া। প্রতীকী চিত্র।

  2024-06-26 13:57:42

মাধ্যম নিউজ ডেস্ক: আজ বিশ্বের দ্রুততম বর্ধনশীল (Indias-emerging) দেশ ভারত। যাত্রী পরিষেবায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অভ্যন্তরীণ বিমান চলাচলের বাজারে উঠে এসেছে ভারত। এখন চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বৃহত্তম বিমান চলাচল বাজারের সাথে প্রতিযোগিতা করছে ভারত। আসুন আমরা দেখে নিই ভারতের বিমান চলাচলের যাত্রী বাজারের বর্তমান অবস্থা, মূল বৃদ্ধির চালক এবং ভবিষ্যতের সম্ভাবনা কেমন।

ডোমেস্টিক এভিয়েশন ক্যাপাসিটি দ্বিগুণ (Indias-emerging)

ওএজি (OAG) ডেটার উপর ভিত্তি করে সাম্প্রতিক বিশ্লেষণ প্রকাশ করায় জানা গিয়েছে যে ভারতের অভ্যন্তরীণ বিমান চালানোর ক্ষমতা গত এক দশকে দ্বিগুণ (Indias-emerging) হয়েছে। এপ্রিল ২০১৪ সালে এই ক্ষমতা ছিল ৭.৯ মিলিয়ন, যা এপ্রিল ২০২৪ নাগাদ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৫.৫ মিলিয়ন। বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানুয়ারিতে উল্লেখ করেছেন যে এই সংখ্যাটি আবার দ্বিগুণ হয়ে আগামী ছয় বছরের শেষ নাগাদ অর্থাৎ ২০৩০ সালের মধ্যে ৩০০ মিলিয়নে উন্নীত হবে। বর্তমানে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অভ্যন্তরীণ বিমান চলাচলের বাজার হিসাবে উঠে আসছে। অথচ গত এক দশক আগে ভারতের স্থান ছিল পঞ্চম।

ব্রাজিল-ইন্দোনেশিয়াকে অতিক্রম করে গিয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ব্রাজিল এবং ইন্দোনেশিয়ার মতো অন্যান্য দেশীয় বিমান চলাচলের বাজারের সাথে গত দশ বছরে ভারতের বৃদ্ধির (Indias-emerging) তুলনা করা হয়েছে। গত দশ বছর আগে ৮ মিলিয়ন আসন সহ এই দেশগুলির মধ্যে ভারতের সবচেয়ে ছোট বাজার ছিল। আজ, যখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন বৃহত্তম অভ্যন্তরীণ বিমান চলাচলের বাজার হিসাবে রয়ে গেছে, তখন ভারত, ব্রাজিল এবং ইন্দোনেশিয়াকে অতিক্রম করে গিয়েছে। ২০২৪ সালের এপ্রিলের মধ্যে ১৫.৬ মিলিয়ন আসনের ক্ষমতা সহ তৃতীয় বৃহত্তম দেশীয় বাজার হিসাবে ভারত তার অবস্থানে পৌঁছে গিয়েছে। গত এক দশকে ভারতের বৃদ্ধির হার বার্ষিক গড় ৬.৯%। যেখানে চীনের ৬.৩% এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ২.৪%। ফলে ভারত অনেক এগিয়ে।

মূল বৃদ্ধির চালক কী?

বাণিজ্য বিষয়ে বিশ্লেষকরা ২০১৪ সাল থেকে এভিয়েশন সেক্টরে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি উল্লেখ করেছেন। যার মধ্যে মূল্য ক্যাপ অপসারণের মতো উন্নতি, যা প্রতিযোগিতামূলক গতিশীলতার (Indias-emerging) দিকগুলিকে ইঙ্গিত দেওয়া হয়েছে। একই ভাবে বিমান ভ্রমণের বিকল্পগুলিতে পরিষেবা বৃদ্ধি করেছে৷ গত এক দশকে তার বাজারের অংশীদারিত্ব ৩২% থেকে বেড়ে ৬২% হয়েছে৷ ইন্ডিগো-র পরে, এয়ার ইন্ডিয়া হল অভ্যন্তরীণ বাজারে দ্বিতীয় বৃহত্তম বিমান সংস্থা। তাদের অংশীদারিত্ব ২৮%৷ একসাথে, এই দুটি এয়ারলাইন্স এপ্রিল ২০২৪ পর্যন্ত ভারতের অভ্যন্তরীণ বাজারের ৯০% আসন নিয়ন্ত্রণ করেছে।

আরও পড়ুনঃ স্পিকার পদে ভোটাভুটি আজ, জয় নিশ্চিত বিড়লার, অতীতে তিনবার এই পদে নির্বাচন হয়েছে

৯৮০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনার

সরকার দীর্ঘমেয়াদী কাঠামো উন্নয়নে তার আর্থিক প্রতিশ্রুতি পূরণে কাজ করে চলছে। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া (এএআই) এবং অন্যান্য বিমানবন্দর উন্নয়নে আগামী পাঁচ বছরে আনুমানিক ৯৮০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনার রূপরেখা ঠিক করেছে। ২০২৩-২৪-এর কেন্দ্রীয় বাজেটে বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ৩২২৪.৬৭ কোটি টাকা বরাদ্দ করেছে বিমান পরিকাঠামোর সম্প্রসারণ এবং জাতীয় স্তরে সংযোগ বাড়াতে। অভ্যন্তরীণ বাজারে পরিসেবা প্রদানকারী পরিচালন রুটের সংখ্যা ২০১৪ সালের এপ্রিলে ২১৫ থেকে বেড়ে ২০২৪ সালের এপ্রিলে ৫৪০-তে উন্নীত (Indias-emerging) হয়েছে। সরকারের লক্ষ্য ১০০০টি উড়ান রুট পরিচালনা করা। একই ভাবে ১০০টি অনুন্নত বিমানবন্দরগুলিকে পুনরুজ্জীবিত করতে উদ্যোগী হয়েছে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Air India

news in bengali

Indias-emerging

passenger market

LCC

World market

largest


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর