img

Follow us on

Thursday, Sep 19, 2024

ISRO: ৩৬ উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল সর্ববৃহৎ এলভিএম-৩ রকেট

সাড়ে ৪৩ মিটার লম্বা ইসরো রকেটটি ব্রিটেনের একটি কোম্পানির ৩৬টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে সফল ভাবে পাড়ি দিয়েছে

img

প্রতীকী ছবি

  2023-03-26 18:38:10

মাধ্যম নিউজ ডেস্ক: ৩৬টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে পাড়ি দিল দেশের সর্ববৃহৎ LVM3 রকেট। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ISRO) সর্ববৃহৎ LVM3 রকেটের উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছে। রবিবার সকাল ৯টায় শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে ৫৮০৫ কেজি ওজনের ৩৬টি জেন ওয়ান স্যাটেলাইট নিয়ে রকেটটি উৎক্ষেপণ করা হয়। OneWeb-এর ৩৬টি উপগ্রহ মহাকাশে সফলভাবে উৎক্ষেপণের ফলে উপগ্রহের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৬১৬।

ব্রিটিশ সংস্থার সঙ্গে চুক্তিতে সম্পন্ন এই প্রকল্প

ব্রিটেনের নেটওয়ার্ক অ্যাক্সেস অ্যাসোসিয়েটস লিমিটেড (ওয়ানওয়েব গ্রুপ কোম্পানি) নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে একটি চুক্তি করেছে, এটি ইসরো-এর বাণিজ্যিক ইউনিট। জানা গেছে, এই চুক্তির আওতাতেই ৩৬টি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হচ্ছে। এর আগে ২৩ অক্টোবর ২০২২ সালে ওয়ানওয়েব গ্রুপ কোম্পানির জন্য প্রথম ৩৬টি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছিল। এই উৎক্ষেপণের জন্য ISRO এক হাজার কোটি টাকা ফি পেয়েছে।

আরও পড়ুন: থানা নয়! সভা মিছিলের অনুমতি দেবেন জেলার পুলিশ সুপার বা সিপি, নির্দেশ কলকাতা হাইকোর্টের

মিশনের নাম  LVM3-M3/ OneWeb India-2

সরকারি তথ্য অনুযায়ী, এই সাড়ে ৪৩ মিটার লম্বা ইসরো রকেটটি ব্রিটেনের একটি কোম্পানির ৩৬টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে সফল ভাবে পাড়ি দিয়েছে। LVM3 যে স্যাটেলাইটগুলি নিয়ে উড়েছিল তার মোট ওজন ৫ হাজার ৮০৫ টন। এই মিশনের নাম দেওয়া হয়েছে LVM3-M3/ OneWeb India-2। ISRO ট্যুইট করে এই মিশন চালুর কথা আগেই জানিয়েছিল। ব্রিটেনের ওয়ানওয়েব গ্রুপ কোম্পানি ৭২টি স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ইসরো-এর বাণিজ্যিক শাখা নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে একটি চুক্তি করেছে।

আরও পড়ুন: রাজ্যে ফের ঝড় বৃষ্টির ভ্রূকুটি! কতদিন চলবে জানেন?

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 



Tags:

ISRO


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর