img

Follow us on

Thursday, Sep 19, 2024

ITR Filing: ঠিকমতো আয়কর রিটার্ন দাখিল করেছেন কিনা, যাচাই করেন? জানুন বিশদে

Tax Return: আইটি রিটার্ন দাখিল যাচাই করা না হলে হতে পারে বড় বিপদ...

img

আয়কর রিটার্ন দাখিল যাচাইকরণ করতে হবে তাড়াতাড়ি। প্রতীকী ছবি।

  2024-07-19 09:06:54

মাধ্যম নিউজ ডেস্ক: হাতে আর মাত্র কয়েকটা দিন। ঘনিয়ে আসছে সময়। চলতি মাসের ৩১ তারিখের মধ্যেই দাখিল করতে হবে আয়কর রিটার্ন (ITR Filing)। ট্যাক্স ফাইলিংয়ের (Tax Return) একটি অংশ হল ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়া। আইটি রিটার্ন দাখিল করা হয়েছে কিনা, তা জানার জন্য হাতে সময় থাকে মাত্র ৩০ দিন। এই পর্বটি বৈধ। তার পরেই যদি দাখিল করা হয় আইটি রিটার্ন, তবে তা বৈধ বলা যাবে না।

আয়কর রিটার্ন দাখিল যাচাইকরণ (ITR Filing)

প্রশ্ন হল, কোনও একজন আয়কর দাতা কীভাবে জানবেন তিনি আয়কর রিটার্ন দাখিল (ITR Filing) করেছেন কিনা? এর একাধিক উপায় রয়েছে। এগুলির মধ্যে অন্যতম হল আধার ওটিপি, নেট ব্যাঙ্কিং কিংবা সরাসরি আইটিআর-ফাইভ ফর্ম দাখিল করে। একবার আপনি যদি যাচাই করে নিতে পারেন, আপনার আইটি রিটার্ন দাখিল হয়েছে কিনা, তাহলে আয়কর দফতর সেটি রিভিউ করবে। পরে ইমেলের মাধ্যমে ১৪৩(১) ধারায় আপনাকে একটি নোটিশ পাঠানো হবে। তখনই আপনি জানতে পারবেন, আপনার আইটি দাখিল হয়েছে, কি হয়নি।

অনলাইন যাচাইকরণ

এই যে নোটিশটি আপনি পাবেন, সেটাই আপনাকে জানিয়ে দেবে আপনার প্রসেসিং স্টেটাস, আপনার কোনও ট্যাক্স লায়াবিলিটিজ রয়েছে কিনা কিংবা আপনি কত টাকা ফেরত পাবেন। আইটি রিটার্ন দাখিল (ITR Filing) যাচাইয়ের জন্য সরকার অনেকগুলো অপশন দিয়েছ। যাঁরা অনলাইনে যাচাই করবেন, তাঁদের ওটিপি পাঠানোর ব্যবস্থাও করা হয়েছে সরকারের তরফে। তবে এসবই করা হবে আইটি রিটার্ন দাখিল করার পর। মনে রাখতে হবে আইটি রিটার্ন দাখিল প্রসেসের চূড়ান্ত ধাপ হল এই অনলাইন যাচাইকরণ।

আরও পড়ুন: বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা নেই টাস্ক ফোর্সের, কবুল ‘নিধিরাম’দের

আইটি রিটার্ন দাখিল করেছেন কিনা, তা যাচাই করা না হলে সমস্যায় পড়তে হতে পারে আয়কর দাতাকে। নির্দিষ্ট সময়ের মধ্যে যাচাই করা না হলে আপনার আইটি রিটার্ন অবৈধ বলে গণ্য হতে পারে, দিতে হতে পারে জরিমানা, আয়কর দফতরের তরফে আপনাকে নোটিশও পাঠানো হতে পারে। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) আরও তিরিশ দিন বাড়িয়েছে আইটি রিটার্ন দাখিল ভেরিফিকেশনের জন্য। এর আগে রিটার্ন দাখিলের জন্য সময় দেওয়া হয়েছিল ১২০ দিন। যাচাইকরণের দিন (Tax Return) বাড়িয়ে দেওয়া হল আরও ৩০ দিন (ITR Filing)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

cbdt

ITR

tax

news in bengali

tax return

ITR Filling

tax return consequences


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর