img

Follow us on

Friday, Sep 20, 2024

New Parliament: বিরোধিতা কাম্য নয়! সকলকে সংসদের উদ্বোধনে আসার আহ্বান রাজনাথ, জয়শঙ্করের

ভারতীয় গণতন্ত্রে এই বিরল মুহূর্ত আগামী ২১ শতকে আর আসবে না, দাবি রাজনাথের

img

নয়া সংসদ ভবন।

  2023-05-27 13:37:45

মাধ্যম নিউজ ডেস্ক: নতুন সংসদ ভবন (New Parliament Building) নিয়ে রাজনীতি করা উচিত নয় বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। নতুন সংসদ ভবন উদ্বোধন বয়কট নিয়ে বিরোধীদের নিশানা করলেন  বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও। সরকারের তরফে বলা হয়েছে এটি দেশের ঐতিহ্য। তাই বিরোধিতার পথ ছেড়ে সকলকে উদ্বোধনী অনুষ্ঠানে সামিল হওয়ার আবেদন জানানো হচ্ছে।

রাজনাথের মত

আগামী ২৮ মে, রবিবার নতুন সংসদ ভবনের (New Parliament Building) উদ্বোধন। নতুন ভবনের উদ্বোধন রাষ্ট্রপতিকে দিয়ে না করানোয়, কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে ১৯টি বিরোধী দল। যৌথ বিবৃতি দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্তের কথা জানিয়েছে তারা। বিরোধীদের এই সিদ্ধান্তের সমালোচনা করে, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, নরেন্দ্র মোদির নতুন ভবনের উদ্বোধনের মধ্যে দিয়ে আগামী রবিবার ভারতীয় গণতন্ত্রের নতুন অধ্যায়ের সূচনা হবে। ভারতীয় গণতন্ত্রে এই বিরল মুহূর্ত আগামী ২১ শতকে আর আসবে না বলে জানান রাজনাথ। প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন যে নতুন সংসদ ভবনের উদ্বোধন কোনও পাবলিক অনুষ্ঠান নয়। এই ব্যাপারে পার্থক্য বোঝা উচিত। রাজনৈতিক বিরোধিতার অনেক সুযোগ থাকবে বলে বিরোধীদের প্রতি বার্তা দেন তিনি। 

জয়শঙ্করের যুক্তি

বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের মতে, নতুন সংসদ ভবনের (New Parliament Building) উদ্বোধন ভারতীয় গণতন্ত্রের উৎসব। উদ্বোধন বয়কটের মাধ্যমে বিরোধীরা একে সংঘাতের ইস্যু করে তুলেছে। যে কোনও বিষয় নিয়ে রাজনীতি করার একটি সীমা আছে। কেন্দ্রীয় মন্ত্রী এসপি সিং বাঘেল বয়কটের সিদ্ধান্তের নিন্দা করেন। শুক্রবার ডেমোক্রেটিক প্রগ্রেসিভ আজাদ পার্টির (ডিপিএপি) প্রধান গোলাম নবী আজাদ বলেছেন, নতুন সংসদ ভবন নির্মাণকে সকল সংসদ সদস্যদের স্বাগত জানানো উচিত।

আরও পড়ুন: রাষ্ট্রপতিকে দিয়ে নয়া সংসদ ভবন উদ্বোধনের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

কঠোর নিরাপত্তা

প্রসঙ্গত, সারা ভারত থেকে প্রাপ্ত সামগ্রী দিয়ে নয়াদিল্লিতে তৈরি হয়েছে নতুন সংসদ ভবন (New Parliament Building)। এর উদ্বোধনকে সামনে রেখে রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে। পুলিশ সূত্রে জানা যাচ্ছে দিল্লিতে জারি করা ট্র্যাফিক অ্যাডভাইজরি অনুসারে, এদিন নয়াদিল্লিকে একটি নিয়ন্ত্রিত এলাকা হিসাবে বিবেচনা করা হবে। শুধুমাত্র পাবলিক ট্রান্সপোর্ট যানবাহন, প্রকৃত বাসিন্দা, লেবেলযুক্ত যানবাহন এবং জরুরী যানবাহনকে নয়াদিল্লি এলাকায় চলাচলের অনুমতি দেওয়া হবে।  নতুন সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠানের জন্য নতুন সংসদ ভবনের চারপাশে দিল্লি পুলিশের প্রায় ৭০ জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এসিপি পদমর্যাদার কর্মকর্তারা সিসিটিভির মাধ্যমে মনিটরিং করছেন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

s jaishankar

rajnath singh

Madhyom

Narendra Modi

bangla news

New Parliament Opening


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর