img

Follow us on

Thursday, Oct 24, 2024

Jammu and Kashmir: শাহের দরবারে জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর, রাজ্যের তকমা ফেরানো নিয়ে কথা

Amit Shah: অমিত শাহ-ওমর আবদুল্লা বৈঠক, জম্মু ও কাশ্মীর সরকারকে রাজ্যের তকমা ফেরানোর বিষয়ে কী আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী?

img

দিল্লিতে বৈঠক, বাঁদিকে ওমর আবদুল্লা, ডানদিকে অমিত শাহ (সংগৃহীত ছবি)

  2024-10-24 18:57:28

মাধ্যম নিউজ ডেস্ক: জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রীর পদে বসেছেন ওমর আবদুল্লা। জম্মু ও কাশ্মীরের বিধানসভা, উপত্যকাকে (Jammu and Kashmir) রাজ্যের তকমা দেওয়ার পক্ষে প্রস্তাব পাশ করে ফেলেছে। এর পরেই গতকাল বুধবার দিল্লি গিয়ে ওমর আবদুল্লা দেখা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। ২০১৯ সালেই জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে বদলে দিয়েছিল কেন্দ্র। তারপর থেকে চলতি বছরেই প্রথম বিধানসভা নির্বাচন হয়েছে জম্মু-কাশ্মীরে। ভোটে জিতে ক্ষমতায় এসেছে ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স। তার পরেই গত সপ্তাহে জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) মন্ত্রিসভা রাজ্যের মর্যাদা ফেরানোর দাবিতে একটি রেজোলিউশন পাশ করেছে।

আধ ঘণ্টার বৈঠক 

সূত্র মারফত জানা গিয়েছে, অমিত শাহের (Amit Shah) তরফে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) সরকারকে রাজ্যের তকমা ফেরাবার উদ্যোগে সম্পূর্ণরূপে সমর্থনের বার্তা দেওয়া হয়েছে। সূত্রের দাবি, আধঘণ্টার এই বৈঠকে কেন্দ্রের তরফে এই আশ্বাসও দেওয়া হয়েছে যে, জম্মু ও কাশ্মীরকে ফের রাজ্যের তকমা ফিরিয়ে দিতে উদ্যোগ নেবে কেন্দ্র।

আরও পড়ুন: আসছে ‘দানা’! ১৪ ঘণ্টা পরিষেবা বন্ধ শিয়ালদা দক্ষিণে, হাওড়ায় বাতিল একগুচ্ছ ট্রেন

কাশ্মীরে (Jammu and Kashmir) সন্ত্রাসবাদী হানার আবহে, এমন বৈঠক তাৎপর্যপূর্ণ 

সম্প্রতি জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) লেফ্টন্যান্ট গভর্নর মনোজ সিনহা বলেন, ‘‘রাজ্যের তকমা ফিরে পাওয়াটা ক্ষতে প্রলেপ দেওয়ার মতো প্রক্রিয়া। সাংবিধানিক অধিকার পুনরুদ্ধার করা এবং জম্মু ও কাশ্মীরের জনগণের পরিচয় রক্ষা করার জন্য এই প্রক্রিয়া গুরুত্বপূর্ণ।’’ প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরে, গত ১ সপ্তাহের মধ্যে পর পর জঙ্গি হামলার খবর সামনে এসেছে। গান্দেরবালের পর ত্রালেও ভিন রাজ্যের শ্রমিকদের ওপর গুলি চালনা হয়েছে কাশ্মীরে। তারপরই দিল্লি ছুটে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর (Amit Shah) সঙ্গে ওমর আবদুল্লার বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ওমর আবদুল্লা এনিয়ে বলেছেন, ‘‘প্রশাসনকে আরও বেশি সতর্ক থাকতে হবে, যাতে এমন ঘটনা আর না ঘটে।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Jammu and Kashmir

Amit Shah

bangla news

madhyom news

news in bengali

omor Abdullah

Jammu and Kashmir Chief Minister


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর