img

Follow us on

Thursday, Sep 19, 2024

Jammu and Kashmir: উপত্যকায় জঙ্গি হামলায় উদ্বিগ্ন কেন্দ্র, আরও ২০০০ জওয়ান মোতায়েনের সিদ্ধান্ত

BSF: জম্মু-কাশ্মীরে আরও ২০০০ বিএসএফ মোতায়েনের সিদ্ধান্ত কেন্দ্রের…

img

জম্মু-কাশ্মীরে বিএসএফ। সংগৃহীত চিত্র।

  2024-07-28 11:36:23

মাধ্যম নিউজ ডেস্ক: জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) বেশ কিছুদিন ধরে কোনও না কোনও জঙ্গি হামলার ঘটনা প্রকাশ্যে আসছে। পাশাপাশি সীমান্ত টপকে জঙ্গিদের অনুপ্রবেশ ক্রমাগত ঘটে চলেছে। উপত্যকার পরিস্থিতি দিল্লির উদ্বেগ বাড়িয়েছে। সীমান্তকে সুরক্ষিত করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একাধিক বড় পদক্ষেপ করেছে। সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, জম্মু-কাশ্মীরে বিএসএফ (BSF)-এর দুই হাজারের বেশি জওয়ান মোতায়েন করা হবে।

ওড়িশা থেকে বিএসএফ নিয়ে যাওয়া হবে (Jammu and Kashmir)

বিগত বেশ কিছুদিন জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) একাধিক জঙ্গি হামলার ঘটনা ঘটে চলেছে। তাদের লক্ষ্যে থাকছে সেনাছাউনি বা সেনা কনভয়। ইতিমধ্যে জম্মুতে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইতে বেশ কিছু সেনাকর্মী প্রাণ হারিয়েছেন। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের কপালে নিরাপত্তা এবং সুরক্ষার বিষয়ে চিন্তার ভাঁজ পড়েছে। এই অবস্থায় কীভাবে জঙ্গি দমন করা যায় এবং নিরাপত্তাকে আরও জোরদার করা যায়, তা নিয়ে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে মূলত ওড়িশা থেকে বিএসএফ (BSF) কর্মীদের জম্মু-কাশ্মীরে নিয়ে যাওয়া হবে। প্রাথমিক ভাবে রিয়াসি, কিশতওয়ার, কাঠুয়া জেলায় বিএসএফের দুটি ব্যাটালিয়ন পাঠানো হবে। এরপর কয়েক দিনের মধ্যেই জম্মুতে দুই হাজার সেনার ব্যাটালিয়ন পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই ভাবে সৈন্যদের সাম্বা এবং জম্মু-পাঞ্জাব সীমান্তেও রাখা হবে। ভারতের পশ্চিম প্রান্তে জম্মু, পাঞ্জাব, রাজস্থান এবং গুজরাট বরাবর ২২৮৯ কিলোমিটারের বেশি আন্তর্জাতিক সীমান্ত পাহারা দেয় বিএসএফ। জম্মুর সীমান্ত প্রায় ৪৮৫ কিলোমিটার, যার বেশিরভাগ অংশ ঘন বন এবং পাহাড়ি ভূখণ্ড দ্বারা বিভক্ত। এই আন্তর্জাতিক সীমান্ত এলাকায় প্রায় এক ডজন বিএসএফ ব্যাটালিয়ন মোতায়েন করা রয়েছে।

আরও পড়ুনঃ মহরমের মিছিল থেকে ছড়ায় হিংসা, উত্তরপ্রদেশে গণপিটুনিতে মৃত তেজরাম

প্যারা স্পেশাল ফোর্সের ৫০০ কমান্ডো মোতায়েন

মাত্র কয়েকদিন আগেই জম্মুর (Jammu and Kashmir) পাহাড়ি অঞ্চলে ৪০ থেকে ৫০ জন জঙ্গি লুকিয়ে থাকার খবর পাওয়া গিয়েছিল। তবে এই অনুপ্রবেশকারী জঙ্গিরা এলাকায় প্রশিক্ষণপ্রাপ্ত বলে জানা গিয়েছে। তাদের সঙ্গে আধুনিক অস্ত্রও ছিল। এই লুকিয়ে থাকা জঙ্গিদের খতম করতে জম্মুতে প্যারা স্পেশাল ফোর্সের ৫০০ কমান্ডোকে মোতায়েন করা হয়েছে। শুধু জঙ্গিই লক্ষ্য নয়, যে সব এলাকায় এই জঙ্গি কার্যকলাপে প্রত্যক্ষ মদত দেওয়া হয়, সেই সব জায়গায়ও বিশেষ নজরদারি চালানো হচ্ছে। ফলে এই বার পরিস্থিতিকে আরও নিয়ন্ত্রণে আনতে বেশি মাত্রায় বিএসএফ জওয়ান মোতায়েন করতে চলেছে কেন্দ্র।    

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

BSF

bangla news

Bengali news

valley

news in bengali

deploy

Jammu and Kashmir  

militant attack


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর