img

Follow us on

Saturday, Oct 05, 2024

Jammu Kashmir Assembly Elections: ভূস্বর্গে ‘ইন্ডি’ জোটের ঘাড়ে নিঃশ্বাস ফেলবে বিজেপি!

Exit Polls: এবার কাশ্মীরেও ফুটবে পদ্ম, জম্মুতে বিজেপির জয়জয়কার, বলছে সমীক্ষা...

img

এগিয়ে 'ইন্ডি' জোট, তবে ভূস্বর্গে ফুটবে পদ্মও। ফাইল ছবি।

  2024-10-05 20:34:21

মাধ্যম নিউজ ডেস্ক: জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনে (Jammu Kashmir Assembly Elections) ন্যাশনাল কংগ্রেস-কংগ্রেস জোটের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে পারে বিজেপি। অন্ততঃ বুথফেরত সমীক্ষায় (Exit Polls) এমনই ইঙ্গিত মিলেছে। ১০ বছর পরে এই প্রথম বিধানসভা নির্বাচন হয়েছে ভূস্বর্গে। ৩৭০ ধারা এবং ৩৫ অনুচ্ছেদ রদের পরেও এই প্রথম নির্বাচন হয়েছে সেখানে। প্রত্যাশিতভাবেই এই নির্বাচনের ফল নিয়ে উদ্বেগে শাসক-বিরোধী উভয়পক্ষই। এমতাবস্থায় শুরু হয়ে গিয়েছে বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ।

পিপলস পালসের সমীক্ষা (Jammu Kashmir Assembly Elections)

পিপলস পালসের সমীক্ষা বলছে, জম্মু-কাশ্মীরে একক বৃহত্তম দল হতে পারে ন্যাশনাল কনফারেন্স। ফারুক আবদুল্লার দল জিততে পারে ৩৩ থেকে ৩৫টি আসনে। বিজেপির ঝুলিতে যেতে পারে ২৩ থেকে ৩৭টি আসন। কংগ্রেস পেতে পারে ১৩-১৫টি আসন। করুণ অবস্থা মেহবুবা মুফতির পিডিপির। তারা পেতে পারে ৭ থেকে ১১টি আসন। ইন্ডিয়া টুডে এবং সি ভোটারের সমীক্ষা (Jammu Kashmir Assembly Elections) বলছে শুধুই কাশ্মীরের ফল, জম্মুর নয়। এই সমীক্ষা অনুযায়ী, কাশ্মীরে বিজেপি বিরোধী ইন্ডি জোট পেতে পারে ২৯-৩৩টি আসন। বিজেপি জিততে পারে একটি আসন। ৬ থেকে ১০টি আসনে জিততে পারে পিডিপি। অন্যদের ঝুলিতে যেতে পারে ৬ থেকে ১০টি আসন।

জম্মু হতে পারে পদ্মময়

জম্মু-কাশ্মীরের ৯০টি আসনে নির্বাচন হয়েছে তিন দফায়। এর মধ্যে জম্মুতে রয়েছে ৪৩টি আসন। এর মধ্যে ২৭ থেকে ৩১টি কেন্দ্রে ফুটতে পারে পদ্ম। ইন্ডিয়া জোটের ঝুলিতে যেতে পারে ১১ থেকে ১৫টি আসন। উপত্যকার আর একটি দল পিডিপি পেতে পারে সর্বাধিক ২টি আসন।

আজতক এবং সি ভোটারের সমীক্ষার পূর্বাভাস বলছে, এনসি-কংগ্রেস জোটের ঝুলিতে যেতে পারে ৪০ থেকে ৪৮টি আসন। গেরুয়া ঝুলিতে পড়তে পারে ২৭ থেকে ৩২টি আসন। মেহবুবা মুফতির দল পিডিপি পেতে পারে ৬ থেকে ১২টি আসন। নির্দল প্রার্থীরা পেতে পারেন ৬ থেকে ১১টি আসন। এই সমীক্ষা থেকেই জানা গিয়েছে, কেবল কাশ্মীরে ৪৬টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে সর্বোচ্চ ২টি আসন। ২৯ থেকে ৩৩টি আসন পেতে পারে কংগ্রেস, এনসি এবং নির্দলরা। পিডিপি পেতে পারে ৬ থেকে ১২টি আসন।

আরও পড়ুন: অজুহাত নিরাপত্তা! বাংলাদেশে বহু পুজোর অনুমতি দিল না ইউনূস সরকার, উদ্বিগ্ন ভারত

ভাস্কর রিপোর্টার্স পোলের সমীক্ষা বলছে, এনসি-কংগ্রেস জোট পেতে পারে ৩৫ থেকে ৪০টি আসন। পদ্ম ফুটতে পারে ২০ থেকে ২৫টি আসনে। বাকি আসন পেতে পারে পিডিপি এবং নির্দলরা। এক্সিট পোলের সমীক্ষা বেশিরভাগে ক্ষেত্রেই মেলে না। তাই ভূস্বর্গের রাশ কার হাতে যাবে (Exit Polls), তা জানা যাবে ৮ অক্টোবর (Jammu Kashmir Assembly Elections)।

  

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।   

Tags:

Madhyom

Kashmir

Jammu

bangla news

Bengali news

assembly elections

assembly elections 2024

news in Bengali   

exit polls

Jammu Kashmir Assembly Elections


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর