img

Follow us on

Wednesday, Sep 25, 2024

Jammu & Kashmir polls 2024: নির্বিঘ্নেই শেষ দ্বিতীয় দফাও, হাত উপুড় করে ভোট দিলেন ভূস্বর্গবাসী

2nd Phase Election: উপত্যকায় দ্বিতীয় দফার ভোটে রেকর্ড, কাদের ভাগ্য নির্ধারণ হল জানেন?...

img

ভূস্বর্গে চলছে ভোটগ্রহণ। সংগৃহীত ছবি।

  2024-09-25 21:13:30

মাধ্যম নিউজ ডেস্ক: নির্বিঘ্নেই শেষ হল জম্মু-কাশ্মীর বিধানসভার দ্বিতীয় দফার (2nd Phase Election) নির্বাচন (Jammu & Kashmir polls 2024)। বুধবার নির্বাচন হয়েছে উপত্যকার ২৬টি আসনে। কড়া নিরাপত্তায় হয়েছে নির্বাচন। জম্মু-কাশ্মীর পুলিশের পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে ছিল আধাসেনাও। প্রথম দফার মতো দ্বিতীয় দফায়ও ব্যাপক ভোট পড়েছে।

ভূস্বর্গে নির্বাচন (Jammu & Kashmir polls 2024)

১০ বছর পরে বিধানসভা নির্বাচন হচ্ছে ভূস্বর্গে। নির্বাচন হবে ৯০টি আসনে। ১৮ সেপ্টেম্বর হয় প্রথম দফার নির্বাচন। সেবার ভোট হয়েছে ২৪টি কেন্দ্রে। ভোটদানের হার ছিল ৬১.৩৮ শতাংশ। তৃতীয় দফার (Jammu & Kashmir polls 2024) নির্বাচন হবে ১ অক্টোবর। ভোট গণনা হবে ৮ অক্টোবর। জম্মু- কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ হয়েছে ২০১৯ সালে। তার পর এই প্রথম হচ্ছে কোনও নির্বাচন। যে নির্বাচনে উপত্যকাবাসী ভোট দিয়েছেন হাত উপুড় করে।

২৩৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ

এদিন ভোট হয়েছে মধ্য-কাশ্মীরের তিন জেলা বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগরে। জম্মুর তিন জেলা রইসি, রাজৌরি এবং পুঞ্চেও ভোট হয়েছে। এগুলির মধ্যে শ্রীনগরে আটটি, বদগাম জেলায় পাঁচটি, রাজৌরিতে পাঁচটি, পুঞ্চে তিনটি, গান্ডেরবালে দু’টি এবং রইসিতে তিনটি বিধানসভা আসন রয়েছে। মোট ২৩৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়েছে এই দফার ভোটে। সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে ছিল ভোটারদের উপচে পড়া ভিড়। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বিতীয় দফায় ভোট দেওয়ার কথা ২৫ লক্ষ ৭৮ হাজার মানুষের।

এই দফায় উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা, জম্মু-কাশ্মীর প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কাড়রা, বিজেপির রাজ্য সভাপতি রবীন্দ্র রায়না, জম্মু-কাশ্মীর আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি।

এদিন নির্বাচন শুরু হওয়ার পরপরই ভোটারদের ভোটকেন্দ্রে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, জম্মু-কাশ্মীরে আজ দ্বিতীয় দফার বিধানসভা নির্বাচন। আমি সকল ভোটারদের কাছে তাঁদের গণতান্ত্রিক শক্তি প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি। যাঁরা (2nd Phase Election) প্রথমবার ভোট দিচ্ছেন, তাঁদের অভিনন্দন। নির্বাচন কমিশন সূত্রে খবর, এদিন বেলা ১টার মধ্যেই ভোট পড়ে গিয়েছিল ৩৭ শতাংশ (Jammu & Kashmir polls 2024)।

আরও পড়ুন: “বিজেপিকে ভয় পেয়েছে তৃণমূল কংগ্রেস”, হাজরায় বললেন শুভেন্দু

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kashmir

Jammu

bangla news

Bengali news

2nd phase election

news in Bengali   

Jammu & Kashmir polls 2024

Jammu & Kashmir elections 2024

Jammu & Kashmir assembly polls 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর