img

Follow us on

Monday, Sep 16, 2024

Jim Corbett National Park: জঙ্গলের রাজা বাঘ, ৫৮০ প্রজাতির পাখি! ঘুরে নিন করবেট ন্যাশনাল পার্ক

Bengal Tiger: উত্তরাখণ্ডের অন্যতম সেরা অরণ্য কোনটি? জেনে নিন বিশদে

img

ভাগ্য সহায় হলে তবেই দেখা মেলে তেনাদের। সংগৃহীত চিত্র।

  2024-08-09 18:00:28

মাধ্যম নিউজ ডেস্ক: প্রায় ৫২০.৮ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গড়ে ওঠা জিম করবেট ন্যাশনাল পার্ক (Jim Corbett National Park) উত্তরাখণ্ডের অন্যতম সেরা অরণ্য। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১১০০ মিটার উচ্চতায় অবস্থিত শাল, সেগুন, শিমুল গাছে ঢাকা এই অরণ্যে রয়েছে হাতি, শম্বর, নীলগাই, ব্ল্যাক বিয়ার, হরিণ, বুনো শুকর। আর হ্যাঁ! আছে জঙ্গলের রাজা বাঘ। তবে ভাগ্য সহায় হলে তবেই দেখা মেলে তেনাদের। আর আছে প্রায় ৫৮০ প্রজাতির পাখি।

প্রবেশের গেট ক'টি, কী কী দেখবেন? (Jim Corbett National Park)

মোট ৫টি জোনে এই অরণ্যকে বিভক্ত করা হয়েছে। এক একটি জোনে প্রবেশের জন্য রয়েছে এক একটি প্রবেশদ্বার। যেমন  ১) ঝিরণা জোনে প্রবেশের জন্য রয়েছে রামনগর থেকে ১৮ কিমি দূরে ঝিরণা বা খাড়া বা কালাগড় গেট। ২) ধিকালা জোনে প্রবেশের জন্য রয়েছে রামনগর থেকে প্রায় ১৫ কিমি দূরে ধিকালা গেট বা ধানগড়ি গেট। ৩) দোমুণ্ডা জোনে প্রবেশের জন্য রয়েছে রামনগর থেকে প্রায় ২৮ কিমি দূরে সোনাডাঙা বা দুর্গাদেবী গেট। ৪) বিজরানি জোনের জন্য রয়েছে রামনগর থেকে প্রায় ৮ কিমি দূরে বিজরানি বা আমদান্ডা গেট এবং ৫) সোননাড়ি জোনের জন্য রয়েছে রতনবাসা গেট।

রামনগর হল পার্কের মূল কেন্দ্র। এখানে রয়েছে ন্যাশনাল পার্কের রিসেপশন সেন্টার। এখান থেকেই মেলে পার্কে প্রবেশের অনুমতিপত্র। এখান থেকে যে অনুমতিপত্র দেওয়া হয়, তা জঙ্গলে ঘোরার সময় (Bengal Tiger) সব সময় সঙ্গে রাখতে হয়। ফেরার সময় যে জোনে সাফারি হবে, সেই জোনের ফরেস্ট রিসেপশন থেকে দেওয়া ক্লিয়ারেন্স সার্টিফিকেট গেটে জমা দেওয়া বাধ্যতামূলক। এছাড়াও সঙ্গে সচিত্র পরিচয়পত্র রাখতে হবে। এক যাত্রায় দেখে নেওয়া যায় ধিকালা গেটের কাছে অবস্থিত করবেট মিউজিয়াম, গর্জিয়া দেবীর মন্দির, কালাধুঙ্গির করবেট মিউজিয়াম, করবেট ওয়াটার ফলস প্রভৃতি।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন?

করবেট (Jim Corbett National Park) ভ্রমণের জন্য আসতে হবে রামনগর। কলকাতা থেকে ট্রেনে এলে নামতে হবে মোরাদাবাদ। সেখান থেকে লোকাল ট্রেন আসছে রামনগর। আবার হলদোয়ানি (৮৪ কিমি), কাঠগোদাম (৭৭) কিমি এবং নৈনিতাল (৬৫ কিমি) থেকেও বাস আসছে রামনগর।
থাকা-খাওয়া-রামনগরে আছে কেএমভিএন (KMVN)-এর ট্যুরিস্ট রেস্ট হাউস (ফোন-০৫৯৪৭-২৫১২২৫)। এছাড়াও করবেট ন্যাশনাল পার্ক বা এর আশেপাশে রয়েছে বেশ কিছু থাকার ও খাওয়ার হোটেল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

wildlife sanctuary

bengal tiger

national park

Corbett National Park

National park in Uttarakhand

Uttarakhand State

leopards

wild elephants

Corbett Tiger Reserve

Tiger in India

wildlife safari

jeep Safari


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর