img

Follow us on

Monday, Jul 01, 2024

Kamakhya Temple: অম্বুবাচী মেলার পরে খুলল কামাখ্যা মন্দিরের মূল দরজা

২৫ লাখ ভক্ত হাজির হয়েছিলেন অম্বুবাচী মেলায়

img

ভক্তদের ভিড়ে জমজমাট কামাখ্যা (সংগৃহীত ছবি)

  2024-06-27 09:00:30

মাধ্যম নিউজ ডেস্ক: অম্বুবাচী মেলাকে কেন্দ্র করে জমজমাট ভিড় অসমের কামাখ্যা মন্দিরে (Kamakhya Temple)। বিপুল সংখ্যায় ভক্তরা হাজির হয়েছিলেন বুধবার। ৫১ সতীপীঠের অন্যতম পীঠ হল কামাখ্যা। ভারতের পাশাপাশি বিদেশ থেকেও ভক্তদের ভিড় ছিল চোখে পড়ার মতো। অসমের গুয়াহাটির নীলাচল পাহাড়ের ওপর অবস্থিত হল কামাখ্যা মন্দির। বুধবার মন্দিরের দরজা চার দিনের পর খোলা হয়। অম্বুবাচী মেলাকে (Kamakhya Temple) কেন্দ্র করে আপাতত পা ফেলার জায়গা নেই মন্দির চত্বরে।

কামাখ্যা মন্দিরের মূল দরজা বুধবার খোলা হয় নিবৃত্তির পরে

কামাখ্যা মন্দিরের মূল দরজা বুধবার খোলা হয় নিবৃত্তির পরে। প্রসঙ্গত, নিবৃত্তি হল এক ধরনের ধর্মীয় আচার, যা অম্বুবাচী মেলার (Kamakhya Temple) শেষ দিনে পুরোহিতরা করে থাকেন। চলতি বছরে, অম্বুবাচী মেলা শুরু হয়েছিল গত ২২ জুন থেকে। ধর্মীয় আচার প্রবৃত্তির পরে মন্দিরের দরজা বন্ধ করার রীতি রয়েছে। প্রবৃত্তির পরে অম্বুবাচী মেলা শুরু হয়। পরবর্তীকালে যা চলে নিবৃত্তি পর্যন্ত। মধ্যপ্রদেশ থেকে আসা জনৈক ভক্ত বর্ষা শর্মা সংবাদমাধ্যমকে জানান, ‘‘আমার খুবই ভালো লাগলো মন্দির দর্শন করতে এবং আমি মাকে দর্শনের সুযোগ পেয়েছি। আমি প্রথমবারের জন্য এসেছি।’’

২৫ লাখ ভক্ত হাজির হয়েছিলেন অম্বুবাচী মেলায়

অপর এক ভক্ত পুষা দুবে জানান, ‘‘মা কামাখ্যা যদি ফের আমাকে ডাকে, আমি আসব।’’ কামাখ্যা মন্দিরের প্রধান পুরোহিত কবীন্দ্র প্রসাদ শর্মা দোলুই জানান, ২৫ লাখ ভক্ত হাজির হয়েছিলেন অম্বুবাচী মেলায়। প্রসঙ্গত, কামাখ্যা মন্দির হল গুয়াহাটি শহর থেকে ৭ কিলোমিটার দূরে। দেশের তান্ত্রিক মত যাঁরা মেনে চলেন তাঁদের জন্য এক পবিত্র তীর্থস্থান হল কামাখ্যা। কামাখ্যা মন্দিরের সব সবচেয়ে বড় উৎসব হয় অম্বুবাচী মেলা এবং প্রতিবছরই তা অনুষ্ঠিত হয়। পাশাপাশি প্রতি বছর (Kamakhya Temple) সেখানে আরও অন্যান্য উৎসবও হয়, যেমন মনসা পূজা, বাসন্তী পূজা ইত্যাদি।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ambubachi Mela

Kamakhya Temple


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর