img

Follow us on

Thursday, Sep 19, 2024

Kandahar Controversy: কান্দাহার অপহরণ নিয়ে নেটফ্লিক্সের নয়া সিরিজে বিতর্ক, কর্তাকে তলব কেন্দ্রের

Netflix India: ‘কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজে হিন্দু নাম, বিতর্ক তুঙ্গে...

img

কান্দাহার ওয়েব সিরিজ নিয়ে বিতর্ক তুঙ্গে। সংগৃহীত ছবি।

  2024-09-02 18:45:06

মাধ্যম নিউজ ডেস্ক: নেটফ্লিক্সের নয়া সিরিজ নিয়ে তুঙ্গে বিতর্ক। সদ্যই মুক্তি পেয়েছে ‘আইসি ৮১৪: দ্য কান্দাহার হাইজ্যাক’ (Kandahar Controversy)। এই ওয়েব সিরিজে জঙ্গিদের আড়াল করার চেষ্টা করছেন পরিচালক অনুভব সিন‍্‍হা। এমনই অভিযোগে উত্তাল সোশ্যাল মিডিয়া। নতুন এই ওয়েব সিরিজ (Netflix India) বয়কটের দাবি জানিয়েছেন নেটিজেনদের একাংশ। নেটফ্লিক্স ইন্ডিয়ার প্রধানকে তলব করেছে কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে নেটফ্লিক্স ইন্ডিয়ার কনটেন্ট চিফ মনিকা শেরগিলকে তলব করা হয়েছে। মঙ্গলবারই তাঁকে দিল্লিতে হাজিরা দিতে বলা হয়েছে। জানা গিয়েছে, সম্প্রচারিত বিতর্কিত তথ্যের ব্যাখ্যা চেয়েই তলব করা হয়েছে শেরগিলকে।

বিমান হাইজ্যাক (Kandahar Controversy)

১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর নেপালের কাঠমাণ্ডু থেকে দিল্লিগামী আইসি ৮১৪ বিমান হাইজ্যাক করে জঙ্গিরা। জঙ্গিরা পাকিস্তানের হরকত-উল-মুজাহিদিনের সদস্য ছিল। পাকিস্তান, সংযুক্ত আরব আমিরশাহি ঘুরিয়ে আফগানিস্তানের কান্দাহারে অবতরণ করানো হয় যাত্রিবাহী বিমানটিকে। পণবন্দি করা হয় বিমানটির ১৭৫ জন যাত্রীকে। সেখানেই পাঁচদিন ছিল বিমানটি। ভারত সরকারের সঙ্গে দর কষাকষির পর জেলবন্দি তিন জঙ্গি মাসুদ আজহার, ওমর শেখ ও মুস্তাক আহমেদের মুক্তির বিনিময়ে ছেড়ে দেওয়া হয় পণবন্দিদের। ৩১ ডিসেম্বর ভারতে ফেরে বিমানটি।

হিন্দু নাম ব্যবহার

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয়েছে, নেটফ্লিক্সের সিরিজে (Kandahar Controversy) যে পাঁচ অপহরণকারী ছিল, তাদের মধ্যে তিনজনের আসল নাম উল্লেখ করা হলেও, দুই অপহরণকারীর নাম ভোলা ও শঙ্কর বলা হয়েছে। তাদের আসল নাম উল্লেখ করা হয়নি। ঘটনায় অনুভবকে নিশানা করেছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, আইসি ৮১৪ বিমানের অপহরণকারীরা কুখ্যাত জঙ্গি। তাদের মুসলিম পরিচয় গোপন করতে নির্মাতা অনুভব সিন‍্‍হা তাদের হিন্দু নামগুলি প্রকাশ করেছেন। এক দশক বাদে সাধারণ মানুষ ভাববে অপরাধীরা হিন্দু ছিল।

আরও পড়ুন: নির্যাতিতার স্মরণে আলাদা শোকপ্রস্তাব পাঠ, বিধানসভায় মৌন-মিছিল বিজেপির

প্রসঙ্গত, ঘটনার পরে পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয় জঙ্গিদের নাম। কুখ্যাত ওই জঙ্গিরা হল ইব্রাহিম আখতার, সঈদ আখতার সায়েদ, সানি আহমেদ কাজি, জহুর ইব্রাহিম মিস্ত্রি ও শাকির। বিতর্কিত ওয়েব সিরিজটিতে (Netflix India) এদের নাম দেওয়া হয়েছে ভোলা, শঙ্কর, ডাক্তার, বার্গার এবং চিফ (Kandahar Controversy)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ। 

Tags:

Madhyom

Web Series

India

bangla news

Bengali news

Netflix

news in bengali

Kandahar Controversy

Kandahar

Netflix India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর