img

Follow us on

Monday, Sep 16, 2024

Khalistani Terrorist: সাফল্য এনআইএ-র, কুখ্যাত খালিস্তানি জঙ্গি তারসেম সিংয়ের প্রত্যর্পণ ভারতে

NIA: ইন্টারপোলের হাতে ধৃত খালিস্তানি জঙ্গিকে আনা হল ভারতে...

img

গ্রেফতার খালিস্তানি জঙ্গি তারসেম সিং। সংগৃহীত চিত্র।

  2024-08-12 18:13:53

মাধ্যম নিউজ ডেস্ক: খালিস্তানি নেটওয়ার্কের বিরুদ্ধে একটি বড় সাফল্য পেল এনআইএ। কুখ্যাত খালিস্তানি জঙ্গি (Khalistani Terrorist) তারসেম সিংয়ের প্রত্যর্পণ হয়েছে ভারতে। ভারত সরকার আগেই এই জঙ্গির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছিল। সেই সূত্র ধরে গত বছর নভেম্বর মাসে সংযুক্ত আরব আমিরশাহির আবু ধাবিতে ভারত-বিরোধী এই খালিস্তানি জঙ্গিকে পাকড়াও করেছিল ইন্টারপোল। সেখানেই তাঁর এতদিন ট্রায়াল চলছিল। এবার তাঁকে ভারতে হস্তান্তর করা হয়েছে। বর্তমানে দেশে ফিরিয়ে আনা হয়েছে। জানা গিয়েছে, কুখ্যাত খালিস্তানি সন্ত্রাসী হরবিন্দর সান্ধু (রিন্ডা) এবং লখবির সিং (লান্ডা)-এর মূল সহযোগী হিসেবে নাশকতা মূলক কার্যকলাপে সক্রিয়ভাবে যুক্ত ছিল তারসেম।

২০২৩ সাল থেকে গ্রেফতারি পরোয়ানা জারি ছিল (Khalistani Terrorist)

জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ (NIA) একটি প্রেস বিবৃতি দিয়ে জানিয়েছে, অভিযুক্ত তারসেম সিং (Khalistani Terrorist) পাঞ্জাবের ত্রন তরন জেলার বাসিন্দা। এই দুষ্কৃতী লক্ষবির সিং লান্ডার ভাই। ২০২৩ সালের জুন মাসে তার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা (এনবিডব্লিউ) জারি হয়েছিল।নভেম্বর মাসে তারসেম সিংকে আবুধাবির আদলাতে তুলেছিল ইন্টারপোল। এরপর তাঁকে ইন্টারপোলের যথাযথ প্রক্রিয়া মেনে ভারতে প্রত্যর্পণ করা হয়েছে। এনআইএ-র দায়ের করা মামলায় ওয়ান্টেড হিসেবে এতদিন ছিল তারসেম। সেইসঙ্গে এই জঙ্গি, বাব্বর খালিস্তান ইন্টারন্যাশনাল (BKI) সন্ত্রাসী সংগঠনের একজন গুরুত্বপূর্ণ সদস্য।

আরও পড়ুনঃ কৃষকদের রোজগার বাড়াতে বড় উদ্যোগ মোদির, ১০৯ জাতের শস্যের সূচনা

অর্থ জোগান সহ চোরাকারবারে যুক্ত 

এনআইএ (NIA) সূত্রে জানা গিয়েছে, খালিস্তানি জঙ্গি (Khalistani Terrorist) তারসেম সক্রিয়ভাবে সান্ধু ওরফে রিন্ডা এবং লান্ডারদের তহবিলে অর্থ সরবরাহের কাজে যুক্ত ছিল। তার বিরুদ্ধে ২০২২ সালের ২০ অগাস্ট, প্রথম স্বতঃপ্রণোদিতভাবে মামলা দায়ের করেছিল এনআইএ। তবে এই মামলাটি ছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সদস্যদের সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে সম্পর্কিত। খালিস্তান লিবারেশন ফোর্স (কেএলএফ), বিকেআই, ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডারেশন (আইএসওয়াইএফ)-এর মতো সংগঠনগুলি যারা, ভারতজুড়ে নাশকতা মূলক কাজ করে, তাদেরকে দমন করতে এনআইএ তদন্ত শুরু করেছিল সেই সময় থেকেই। এই জঙ্গি সংগঠনের সদস্যরা সীমান্তের ওপার থেকে অস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক, আইইডি ইত্যাদি পাচার করে অপরাধকে সংগঠিত করার কাজ করত। ভারতের মাটিতে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার জন্য অর্থ সংগ্রহ করতে মাদক পাচার, চাঁদাবাজি, হাওয়ালা ব্যবসা সহ ইত্যাদি অসামজিক কাজ করত এই জঙ্গিরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Abu Dhabi

NIA

bangla news

Bengali news

news in bengali

Khalistani Terrorist  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর