img

Follow us on

Thursday, Oct 24, 2024

Krishna Janmabhoomi case: কৃষ্ণজন্মভূমি মামলা, শাহি ইদগাহের আর্জি খারিজ এলাহাবাদ হাইকোর্টের

Allahabad High Court: আদালতের সময় বাঁচানোর জন্য কৃষ্ণজন্মভূমি সম্পর্কিত একাধিক মামলাগুলিকে একত্রিত করা হয়েছে, মন্তব্য এলাহাবাদ হাইকোর্টের...

img

মথুরায় কৃষ্ণজন্মভূমির জমিতেই গড়ে তোলা হয়েছিল মসজিদ, দাবি হিন্দু পক্ষের (সংগৃহীত ছবি)

  2024-10-24 16:53:11

মাধ্যম নিউজ ডেস্ক: মথুরায় কৃষ্ণজন্মভূমি (Krishna Janmabhoomi case) মামলার ওপর গত ১১ জানুয়ারি এলাহাবাদ হাইকোর্টের একটি নির্দেশ বাতিল করার আবেদন জানিয়েছিল মুসলিম পক্ষ। বুধবার শাহি ইদগাহ মসজিদ কমিটির সেই আর্জি খারিজ করল এলাহাবাদ হাইকোর্ট। প্রসঙ্গত, ওই দিনে (১১ জানুয়ারি) ১৫টি আলাদা আলাদা মামলাকে একত্রিত করে শুনানির নির্দেশ জারি করে এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। চলতি বছরের ১১ জানুয়ারি হাইকোর্টের বিচারপতি ময়ঙ্ক কুমার জৈন, তাঁর নির্দেশে উল্লেখ করেন, মামলাগুলিকে বিচারের (Krishna Janmabhoomi case) স্বার্থে একত্রিত করা হয়েছে।

কী বললেন শাহি ইদগাহ মসজিদ কমিটির সম্পাদক আইনজীবী তনভির খান? 

এই নির্দেশকে চ্যালেঞ্জ শাহি ইদগাহ মসজিদ কমিটির সম্পাদক আইনজীবী তনভির খান ফের আদালতের দ্বারস্থ হন। বুধবার আর্জি খারিজ হওয়ার পরে তনভির বলেন, ‘‘এমন আদেশ জারির পর, আমরা কয়েকদিনের মধ্যেই এই আবেদন প্রত্যাহারের আর্জি জানাই। আমাদের যুক্তি ছিল, প্রতিটি মামলায় আলাদা আলাদা পার্টি (Krishna Janmabhoomi case) রয়েছে, তাই আলাদা আলাদা ভাবেই তার শুনানি হোক। তবে বুধবার আদালত এই আবেদন খারিজ করে দিয়েছে।’’ বুধবার, হিন্দুপক্ষের আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈনও মসজিদ কমিটি আর্জি খারিজের বিষয়টি সামনে এনেছেন।

কী বলল আদালত (Krishna Janmabhoomi case)? 

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে হিন্দুপক্ষের তরফ থেকে আবেদনের ভিত্তিতে, আদালত ১৫টি মামলাকে একত্রিত করেছিল। শ্রীকৃষ্ণজন্মভূমি ও শাহি ইদগাহ মসজিদ কমিটির বিবাদমান ১৩.৩৭ একর জায়গা থেকে মসজিদকে সরানোর জন্য হিন্দুরা আবেদন জানিয়েছিল। হিন্দু পক্ষের দাবি ছিল, ওই জায়গা কাটরা কেশব দেব মন্দিরের (Allahabad High Court)। এনিয়েই চলছে মামলা। বুধবারের নির্দেশে আদালত বলে, ‘‘সমস্ত মামলাগুলি একই ধরনের ও একই প্রকৃতির। তাই এই মামলাগুলির ক্ষেত্রে একই সঙ্গে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।’’ আদালতের সময় বাঁচানোর (Krishna Janmabhoomi case) জন্য, এই মামলাগুলিকে একত্রিত করা সঠিক কাজ বলেই মনে করছে কোর্ট।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Allahabad high court

bangla news

Mathura

madhyom news

news in bengali

Krishna Janmabhoomi case

Krishna Janmabhoomi

Shahi Idgah


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর