img

Follow us on

Saturday, Sep 28, 2024

Kumbh Mela 2025: মহাকুম্ভে ভিড় এড়াতে এআই প্রযুক্তি! মেলা প্রসঙ্গে কী বললেন যোগী? 

AI Based Technology: ভিড় ব্যবস্থাপনার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করা হবে প্রয়াগে

img

মহাকুম্ভ মেলার প্রস্তুতি চলছে।

  2024-06-25 18:03:56

মাধ্যম নিউজ ডেস্ক: গোটা বিশ্বের বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান হল ভারতের মহাকুম্ভ মেলা। কুম্ভ মেলা প্রতি চারবছর অন্তর পালন করা হলেও প্রতি বারো বছর অন্তর প্রয়াগ, হরিদ্বার, উজ্জয়িনী ও নাসিকে পালিত হয় মহাকুম্ভ বা পূর্ণকুম্ভ। এছাড়া প্রতি ছয় বছর অন্তর হরিদ্বার ও প্রয়াগরাজে পালিত হয় অর্ধকুম্ভ। ২০১৩ সালে মহাকুম্ভের (Kumbh Mela 2025) আয়োজন করা হয়েছিল। ২০২৫ সালে ফের মহাকুম্ভের প্রস্তুতি চলছে। এবার মহাকুম্ভের আয়োজন করা হবে প্রয়াগরাজে। এই মেগা ইভেন্টকে অন্য রূপ দিতে চান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মহাকুম্ভে লক্ষাধিক মানুষের সমাগম হবে। তাই ভিড় এড়ানোর জন্য এখানে এআই প্রযুক্তি ব্যবহার করতে চলেছে উত্তরপ্রদেশ সরকা। সরকারি সূত্রে খবর এই মেলায় ভিড় ব্যবস্থাপনার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার (AI Based Technology) সাহায্য নেওয়া হবে।

মহাকুম্ভ নিয়ে যোগীর ভাবনা

সরকারি সূত্রে খবর, আগামী বছর মহাকুম্ভের (Kumbh Mela 2025) জন্য এখন থেকেই প্রস্তুতি চলছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্য পুলিশ বিভাগকে মেগা ইভেন্টের জন্য এআই প্রযুক্তি গ্রহণের কথা বলেছেন। মুখ্যমন্ত্রী তাঁর বাসভবনে উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকে মহাকুম্ভের গুরুত্বের কথা বলেন। এই মহাযজ্ঞ সুন্দর, পরিচ্ছন্ন ও সুষ্ঠভাবে করতে বদ্ধপরিকর সরকার। এই মেলাকে বিশ্বের কাছে ব্র্যান্ড ইন্ডিয়া হিসেবে গড়ে তুলতে আগ্রহী যোগী। এই মেলা চার হাজার হেক্টর অঞ্চল জুড়ে হবে। দেশ-বিদেশ থেকে আসা তীর্থ যাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য ২৪ ঘণ্টা মেলা প্রাঙ্গণে দক্ষ কর্মী থাকবে। ভিড় নজরে রাখতে ব্যবহৃত হবে এআই প্রযুক্তি (AI Based Technology)। গরোন্নয়ন দফতর জানিয়েছে, তীর্থযাত্রীদের সুবিধার জন্য মাটিতে দেড় লক্ষেরও বেশি টয়লেট তৈরি করা হবে। নিযুক্ত করা হবে ১০ হাজারেরও বেশি স্যানিটেশন কর্মী। মুখ্যমন্ত্রী এই মেলা শান্তিপূর্ণভাবে পরিচালনার জন্য পুলিশকে সংবেদনশীল ও মৃদুভাষী হতে বলেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, অক্ষয় ভাট, সরস্বতী কুপ এবং পাতালপুরী মন্দিরের সঙ্গে সংযোগকারী করিডোরটি শীঘ্রই সম্পন্ন করবে সরকার। এই প্রকল্পের অগ্রগতি ত্বরান্বিত করার জন্য প্রয়াগরাজে ভারতীয় সেনা ইউনিটেরও সাহায্য চাওয়া হতে পারে, বলে জানিয়েছেন আদিত্যনাথ।

আরও পড়ুন: লক্ষ্য ৩০০ কোটি আয়, বাছা হয়েছিল ৭০০ পরীক্ষার্থীকে! নিট প্রশ্নফাঁস কাণ্ডে দাবি এক মাফিয়ার

মহাকুম্ভের আয়োজন

২০২৫ সালের মহাকুম্ভের (Kumbh Mela 2025) প্রথম শাহি স্নান পালিত হবে ১৩ জানুয়ারি। সেদিন আবার পৌষ পূর্ণিমাও পালিত হবে। ১৪ জানুয়ারি মকর সংক্রান্তির শাহি স্নান পালিত হবে ২৯ জানুয়ারি। এছাড়া মৌনী অমাবস্যার শাহী স্নান পালিত হবে ৩ ফেব্রুয়ারি, বসন্ত পঞ্চমীর শাহী স্নান ও তারপর ৮ ফেব্রুয়ারি অচলা সপ্তমী, ১২ ফেব্রুয়ারি অচলা সপ্তমী, ১২ ফেব্রুয়ারি মাঘ পূর্ণিমা ও ৮ মার্চ মহাশিবরাত্রির শাহি স্নান পালিত হবে। মোট ২১টি শাহি স্নান পালিত হবে মহাকুম্ভের সময়। শাস্ত্র অনুসারে স্বর্গের ১২ দিন হল মর্ত্যের ১২ বছরের সমান। সেই কারণে মহাকুম্ভ প্রতি ১২ বছর অন্তর হয়। অমৃত নিয়ে দেব দানবের যুদ্ধের সময় তা অমৃতের কলসী থেকে অমৃত চলকে ১২টি স্থানে পড়েছিল। এর মধ্যে আটটি স্থান হল স্বর্গ্যে এবং চারটি স্থান মর্ত্যে। মর্ত্যের এই চার স্থান হল প্রয়াগ, হরিদ্বার,   উজ্জ্বয়িন ও নাসিক। এই চার স্থানে ঘুরিয়ে ফিরিয়ে প্রতি বারো বছর অন্তর কুম্ভ মেলা আয়োজিত হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Yogi Adityanath

bangla news

Kumbh Mela 2025

Maha Kumbh Mela 2025

Maha Kumbh

AI Based Technology


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর