img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Landlside in North Sikkim: সড়কপথে বিচ্ছিন্ন উত্তর সিকিম! চুংথাং থেকে লাচেন যাওয়ার রাস্তায় ধস

Lachen: পর্যটনে ফের ধাক্কা! ধসের জেরে বন্ধ উত্তর সিকিমের চুংথাং-লাচেন রাস্তা

img

ফের ধসের জেরে বিচ্ছিন্ন উত্তর সিকিম। সংগৃহীত চিত্র

  2024-10-22 18:12:47

মাধ্যম নিউজ ডেস্ক: ফের ধস নামল উত্তর সিকিমে। মঙ্গলবার সিকিমের মুন্সিথাংয়ে (Munshethang) বড় ধরনের ধস (Landslide) নামে। ফলে কার্যত নিশ্চিহ্ন হয়ে যায় চুংথাং-লাচেন রাস্তার (Chungthang-Lachen road) একটা বড় অংশ। আপাতত গ্যাংটক থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে উত্তর সিকিমের লাচেন। এর ফলে (Landlside in North Sikkim) ভরা মরশুমে সিকেমে পর্যটন পুনরায় ধাক্কা খেল।

বন্ধই থাকছে উত্তর সিকিম!

মঙ্গলবার সকালে চুংথাং থেকে লাচেন যাওয়ার রাস্তায় পাহাড়ের উপর থেকে নেমে আসে (Landlside in North Sikkim) পাথর এবং মাটি। এই মর্মে ধসের একটি ভিডিও সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া সেই ভিডিওর সত্যতা যাচাই করেনি মাধ্যম। অবরুদ্ধ হয়ে যায় গোটা রাস্তাই। এই ধস নামার কারণে গোটা উত্তর সিকিম বাকি রাজ্যের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ল বলে মনে করা হচ্ছে। দীর্ঘ দিন ধরে সরকারি ভাবে উত্তর সিকিমে পর্যটকদের যেতে দেওয়া হয় না। তবে পূর্ব সিকিম হয়ে উত্তর সিকিমের কিছু দ্রষ্টব্য স্থানে যেতেন পর্যটকেরা। তবে এই পথ ছিল যেমন দুর্গম, তেমনই ব্যয়সাপেক্ষ। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছিল, বহু দিন পরে চলতি বছরের শেষে ফের উত্তর সিকিমে যাওয়ার রাস্তা পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। তবে নতুন করে ধস নামায় সেই সম্ভাবনা কার্যত রইল না বলেই মনে করা হচ্ছে। কেননা বিকল্প কোনও রাস্তা নেই। 

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by The Voice Of Sikkim (@thevoiceofsikkim)

ব্যাহত পর্যটন

ইতিমধ্যেই সিকিমে শুরু হয়েছে তুষারপাত সেই কারণে দূর দূরান্ত থেকে ছুটে আসছেন প্রচুর পর্যটক। পর্যটনের ভরা মরশুমে রাস্তায় ধস পরে বন্ধ হয়ে গিয়েছে যান চলাচল স্বাভাবিক ভাবেই চিন্তায় মাথায় হাত পড়েছে স্থানীয় ব্যবসায়ীদের। উল্লেখ্য, গত বছরের ৪ অক্টোবর সাউথ লোনাক লেক বিপর্যয়ের জেরে ধ্বংসস্তূপে পরিণত হয় উত্তর সিকিম। ওই সময় থেকেই প্রায় এক বছর ধরে উত্তর সিকিমে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু গত মাসেই এক বৈঠকে উত্তর সিকিমের লাচেন, লাচুংয়ের মত জায়গাগুলিতে ফের পর্যটকদের প্রবেশে অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয় সিকিম প্রশাসন। সেই বৈঠকে ঠিক হয়, লাচেন, লাচুং খুলে দেওয়া হলেও পর্যটকদের গাড়ির সংখ্যা বেধে দেওয়া হবে। উত্তর সিকিম খুলে যাবে এই খবরে আশার আলো দেখা দিয়েছিল পর্যটন মহলে। কিন্তু সেই আশায় বাধ সাধল এই ধস (Landlside in North Sikkim)। ধসের ব্যাপকতা দেখে অনেকেরই অনুমান ধ্বংসস্তূপ সরাতে সময় লাগবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Landslide

Sikkim

north sikkim

Lachung

Chungthang-Lachen road

Munshethang


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর