img

Follow us on

Monday, Jul 01, 2024

Lok Sabha First Session: লোকসভার অধিবেশন শুরু ২৪ জুন, তিনদিন পরে বসছে রাজ্যসভাও

Rajya Sabha: অষ্টাদশ লোকসভার অধিবেশন শুরু ২৪ জুন, কবে বসছে রাজ্যসভা?...

img

প্রতীকী ছবি।

  2024-06-14 09:10:19

মাধ্যম নিউজ ডেস্ক: অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন (Lok Sabha First Session) শুরু হচ্ছে ২৪ জুন। সংসদের এই বিশেষ অধিবেশন-পর্ব চলবে আট দিন। অধিবেশন শেষ হবে ৩ জুলাই। শুরু হচ্ছে রাজ্যসভার (Rajya Sabha) অধিবেশনও। তবে সেই অধিবেশন শুরু হবে অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশনের তিন দিন পর, ২৭ জুন। যদিও লোকসভার সঙ্গে সঙ্গেই শেষ হবে রাজ্যসভার অধিবেশনও। সংসদের এই অধিবেশনের খবর পাঠকদের আগেই দিয়েছিল মাধ্যম

কী বললেন সংসদ বিষয়ক মন্ত্রী? (Lok Sabha First Session)

এবার এক্স হ্যান্ডেলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করলেন সংসদ বিষয়ক ও সংখ্যালঘু বিষয়ক (Lok Sabhas First Session) কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। তিনি জানান, নবনির্বাচিত সাংসদদের শপথ গ্রহণ, স্পিকার নির্বাচন, রাষ্ট্রপতির ভাষণ এবং অন্যান্য আলোচনার জন্য আট দিনের এই বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। জানা গিয়েছে, সংসদের প্রথম দিন ২৪ জুন ও তার পরের দিন হবে সাংসদদের শপথগ্রহণ। স্পিকার নির্বাচন হতে পারে ২৬ জুন।

প্রোটেম স্পিকার

সূত্রের খবর, বিজেপি সাংসদ রাধামোহন সিংকে প্রোটেম স্পিকার করা হবে। সপ্তমবারের জন্য লোকসভায় নির্বাচিত হয়েছেন তিনি। প্রথা অনুযায়ী, প্রোটেম স্পিকারই শপথবাক্য পাঠ করাবেন নবনির্বাচিত সাংসদদের (Lok Sabha First Session)। সাংসদদের শপথবাক্য পাঠ করানো এবং স্পিকার নির্বাচনের পরের দিন ২৭ জুন সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। পাঁচ বছরের জন্য নয়া সরকারের রোডম্যাপ কী হতে চলেছে, সে সংক্রান্ত দিশা থাকতে পারে তাঁর ভাষণে।

প্রসঙ্গত, সপ্তদশ সংসদে লোকসভায় অধিবেশন হয়েছিল ২৭৪টি। পেশ হয়েছিল ২০২টি বিল। পাশ করানো হয়েছিল ২২২টি বিল। ওই লোকসভার সময়সীমায় লোকসভা ও রাজ্যসভা (Rajya Sabha) মিলিয়ে পাশ হয়েছিল ২২১টি বিল। পরে রাষ্ট্রপতি স্বক্ষর করায় বিলগুলি পরিণত হয় আইনে (Lok Sabha First Session)।

আর পড়ুন: "‘লিপস অ্যান্ড বাউন্ডসে’র সোর্স অফ মানি কি?” প্রশ্ন আদালতের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Rajya Sabha

lok sabha

news in Bengali  

Lok Sabhas First Session


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর