img

Follow us on

Saturday, Jul 06, 2024

Women’s Reservation Bill: মোদি সরকারের চালে মাত বিরোধীরা, লোকসভায় পাশ মহিলা সংরক্ষণ বিল

৪৫৪-২ ভোটে লোকসভায় পাশ হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2023-09-20 21:29:15

মাধ্যম নিউজ ডেস্ক: ৪৫৪-২ ভোটে লোকসভায় পাশ হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল (Women’s Reservation Bill)। বুধবার সন্ধ্যায় গোপন ভোটাভুটিতে পাশ হয়ে গেল নরেন্দ্র মোদি সরকারের আনা বিলটি। বিলের পক্ষে ভোট দিয়েছেন ৪৫৪ জন। বিলে সংশোধন চেয়ে ভোট দিয়েছেন দু’জন।

এক তৃতীয়াংশ আসন সংরক্ষিত

মঙ্গলবার লোকসভায় বিলটি পেশ করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন সিং মেঘওয়াল। বিলে বলা হয়েছে, ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশে পরিণত করার লক্ষ্য অর্জনের জন্য মহিলাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। সেই লক্ষ্যে ১৫ বছরের জন্য মহিলাদের জন্য লোকসভা, রাজ্যসভায় আসন সংরক্ষণের সীমাবদ্ধ অনুশীলন চালু হচ্ছে। বিল অনুযায়ী, প্রতিটি নির্বাচনে লোকসভা ও বিধানসভাগুলির এক তৃতীয়াংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত করা হবে।

কী বললেন অমিত শাহ?

বিলটি (Women’s Reservation Bill) প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “সাধারণ, তফশিলি জাতি এবং উপজাতি – তিনটি বিভাগেই মহিলাদের সংরক্ষণের সুবিধা দেবে এই বিলটি।” তিনি জানান, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পর জনগণনা ও লোকসভা এবং বিধানসভার সীমানা পুনর্বিন্যাসের পরেই বিলটি বাস্তবায়ন করা হবে। নির্বাচনের পর দ্রুত জনগণনা ও সীমানা পুনর্বিন্যাসের কাজ করা হবে। এই বিলের ফলে সংসদে মহিলাদের বৃহত্তর প্রতিনিধিত্ব সম্ভব হবে।প্রসঙ্গত, ২০২৭ সালের আদমসুমারির পরেই বিল কার্যকরের কথা বিলের প্রস্তাবে রয়েছে। সে ক্ষেত্রে ২০২৯ সালের আগে বিলটি কার্যকরের সম্ভাবনা ক্ষীণ বলেই ধারণা রাজনৈতিক মহলের।

গত আড়াই দশকেরও বেশি সময় ধরে রাজনৈতিক বিরোধিতার কারণে আটকে ছিল মহিলা সংরক্ষণ বিল। সংসদে প্রথম প্রাইভেট মেম্বারস বিল হিসেবে মহিলা সংরক্ষণ সংক্রান্ত প্রস্তাব উত্থাপন করেছিলেন সাংসদ সিপিআইয়ের গীতা মুখোপাধ্যায়। সেটা ১৯৯৬ সাল। ওই বছরই তৎকালীন প্রধানমন্ত্রী দেবগৌড়ার সরকার বিলটি (Women’s Reservation Bill) সংসদে পেশ করতে প্রথম উদ্যোগী হয়েছিল। পরবর্তীকালে প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী বিলটি পেশ করে। যদিও রাজনৈতিক বিরোধিতার জেরে পাশ করানো যায়নি। ২০০৬ সালে ইউপিএ সরকার ফের বিলটি পেশ করে সংসদে। সংখ্যাগরিষ্ঠতার অভাবে সেবারও পাশ করানো যায়নি বিলটি। ২০২৩ সালে লোকসভায় পাশ হল বিলটি। রাজ্যসভায় পাশ হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদন মিললেই তৈরি হবে নয়া ইতিহাস। যে ইতিহাসের কারিগর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আরও পড়ুুন: হোয়াটসঅ্যাপ চ্যানেলে চলে এলেন প্রধানমন্ত্রী, ফলোয়ারের সংখ্যা ছাড়াল ১০ লাখ 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

bjp

PM Modi

bangla news

Bengali news

Women’s Reservation Bill


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর