img

Follow us on

Thursday, Sep 19, 2024

Gas Cylinder Price: আজ থেকে অনেকটাই দাম কমল রান্নার গ্যাসের! কলকাতায় কত হল জানেন?

নতুন আর্থিক বছরের শুরুতেই সুখবর! গ্যাস সিলিন্ডারের দাম কমছে

img

প্রতীকী ছবি

  2023-04-01 15:52:41

মাধ্যম নিউজ ডেস্ক: নতুন আর্থিক বছরের শুরুতেই সুখবর! গ্যাস সিলিন্ডারের (Gas Cylinder Price) দাম কমছে। এক ধাক্কায় ৮৯.৫০ টাকা কমছে দাম। তবে এই দাম কমছে কেবল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের। বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত রান্নার কাজে ব্যবহৃত LPG ও শিল্পে ব্যবহৃত RSP- দুই ধরনেরই গ্যাস সিলিন্ডারের (Gas Cylinder Price) দাম কমছে। গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম কমছে না। অর্থাৎ গার্হস্থ্য ১৪.২ কেজির এলপিজি (LPG) সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকছে বলে সূত্র মারফৎ জানা যাচ্ছে।

কলকাতায় কত ছিল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম, হল কত?

সূত্রের খবর, বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত রান্নার গ্যাস সিলিন্ডার (LPG) এবং শিল্পক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের (RSP) কলকাতায় বর্তমান দাম ছিল ২,২১৫ টাকা। এই দুই ধরনের গ্যাস সিলিন্ডারেরই দাম ৮৯.৫০ টাকা কমছে। ফলে কলকাতায় বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত ১৯ কেজির LPG ও RSP গ্যাস সিলিন্ডারের নতুন দাম কমে দাঁড়াল ২,১৩২ টাকা। আজ, ১ এপ্রিল থেকেই এই নতুন দাম কার্যকর হচ্ছে। তবে গৃহস্থের রান্নার গ্যাস সিলিন্ডার (LPG)-এর দাম কমছে না অপরিবর্তিত থাকছে। অর্থাৎ ১৪.২ কেজি গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডারের দাম থাকছে ১,১২৯ টাকা। দেশের তেল বিপণন সংস্থাগুলির দেওয়া তথ্য অনুসারে ১ এপ্রিল মধ্যরাত থেকে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের মূল্য হয়েছে ২০২৮ টাকা। মুম্বইতে ১৯৮০ টাকা। চেন্নাইতে হয়েছে ২১৯২.৫০।

খুশি হোটেল-রেস্টুরেন্ট মালিকরা এবং এলপিজি গাড়ি চালকরা

বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম হ্রাস পাওয়ায় যেমন শিল্প-কারখানা ও হোটেল ব্যবসায় যুক্ত ব্যক্তিরা খানিকটা স্বস্তি পেলেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল, তেমন মধ্যবিত্তের জন্যও এটা কিছুটা স্বস্তিদায়ক বলা চলে। কেননা, মধ্যবিত্ত শ্রেণিরই অনেকে হোটেল ব্যবসা এবং এলপিজি চালিত গাড়ির ব্যবসার সঙ্গে জড়িত। জ্বালানি তেলের ক্রমাগত মূল্যবৃদ্ধির মধ্যে বাণিজ্যিক গ্যাসের দাম এক ধাক্কায় প্রায় ৯০ টাকা হ্রাস পাওয়ায় অনেকটাই স্বস্তি পেলেন তাঁরা। এছাড়া বাণিজ্যিক গ্যাসের দাম হ্রাস পাওয়ায় এলপিজি চালিত গাড়ির ভাড়া বৃদ্ধিরও এখনই সম্ভাবনা থাকছে না। যা নিত্যযাত্রীদের জন্য স্বস্তিদায়ক।

বাড়ল উজ্জ্বলা যোজনার ভর্তুকি 

কেন্দ্রীয় সরকার আগেই ঘোষণা করেছিল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে ১৪.২ কেজির সিলিন্ডারে ২০০ টাকা করে ভর্তুকি আরও একবছর বাড়ানো হবে। অর্থাৎ যে সব পরিবার উজ্জ্বলা প্রকল্পের অধীনে এলপিডি ব্যবহার করেন, তাঁরা ২০২৪-এর মার্চ পর্যন্ত এই সুবিধা পাবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

Gas Cylinder Price


খবরের মুভি


ছবিতে খবর