img

Follow us on

Monday, Sep 16, 2024

Madhapar: গুজরাটের মাধাপার বিশ্বের সবথেকে ধনী গ্রাম, কী করে এর এত প্রতিপত্তি?

Gujarat: বিশ্বের ধনী গ্রাম মাধাপার ভারতেই! জানেন কোথায়?

img

বিশ্বের সব থেকে ধনী গ্রাম গুজরাটের মাধাপার।

  2024-08-22 17:27:40

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের শীর্ষ ব্যবসায়িক গন্তব্যগুলির মধ্যে অন্যতম গুজরাট (Gujarat)। স্বাধীনতার পরে দেশের শীর্ষস্থানীয় প্রায় সব শিল্পপতির উত্থান এ রাজ্য থেকেই। এ রাজ্যের সমৃদ্ধি শুধু শহরেই সীমাবদ্ধ নয়, ছড়িয়ে পড়েছে গ্রামেও। কচ্ছে রয়েছে মাধাপার গ্রাম (Madhapar)। এই গ্রামই সমগ্র বিশ্বের সবচেয়ে ধনী গ্রাম হিসেবে পরিচিত। ভুজের উপকণ্ঠে মাধাপার গ্রামের বাসিন্দাদের কাছে ৭ হাজার কোটি টাকার স্থায়ী আমানত রয়েছে। এই গ্রামে বেশিরভাগই প্যাটেল সম্প্রদায়ের মানুষ। 

কী করে এত সম্পদ?

এই গ্রামের ধনী হয়ে ওঠার রহস‍্যের চাবিকাঠি রয়েছে ‘বিদেশে’। আসলে এই গ্রামের (Madhapar) প্রচুর বাসিন্দা এই মুহূর্তে আমেরিকা, ব্রিটেন, কানাডার মতো প্রথম সারির দেশগুলিতে কর্মরত। তবে কাজের জন‍্য বিদেশ গেলেও নিজেদের শেকড়কে ভুলে যাননি তাঁরা। তাই বিদেশ থেকেই গ্রামে টাকা পাঠান তাঁরা। যে কারণেই এই গ্রামের এত সমৃদ্ধি। গ্রামের অনাবাসীরা প্রতি বছর স্থানীয় ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে কোটি কোটি টাকা জমা করেন। ওই গ্রামে রয়েছে প্রায় ২০ হাজার বাড়ি। এর মধ্যে ১২০০টি পরিবারই বিদেশে বাস করে। বেশিরভাগই আফ্রিকার দেশগুলিতে। মধ্য আফ্রিকার নির্মাণ ব্যবসা গুজরাটিদের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত। সেখানকার জনসংখ্যার একটা বৃহৎ অংশ মাধাপার গ্রামের মানুষ। অনেকেই আবার ব্রিটেন, অস্ট্রেলিয়া, আমেরিকা এবং নিউজিল্যান্ডেও বসবাস করেন।

আরও পড়ুন: ফের সক্রিয় রাজনীতিতে, ভূস্বর্গের ভোটে বিজেপির দায়িত্বে রাম মাধব

সব ব্যাঙ্কে গড়ে ৫০০০ কোটি টাকা

কচ্ছ জেলায় অবস্থিত এই গ্রামে (Madhapar) মোট ৭৬০০টি বাড়ি রয়েছে। ছোট্ট এই গ্রামে ব‍্যাঙ্ক রয়েছে ১৭টি। গড়ে ৫০০০ কোটি টাকা জমা রয়েছে সেখানে। কয়েক বছর আগেও মাধাপারের অবস্থা এত উন্নত ছিল না। এক সময় এই গ্রামের মানুষদেরও কাঁচা বাড়ি ছিল। কোনও ভাবে কাটত দিন। কিন্তু এখন পুরো ভোল বদলে গিয়েছে এখানকার। হাসপাতাল, স্কুল, কলেজ, বাঁধ। গ্রামের সমৃদ্ধির নেপথ্যে এখানকার অনাবাসী ভারতীয় পরিবার। 

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Gujarat

Madhapur

Asia's richest village

world’s richest village


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর