img

Follow us on

Thursday, Jul 04, 2024

Madhya Pradesh: নিখরচায় বিমানে করে প্রবীণদের তীর্থযাত্রায় পাঠাল মধ্যপ্রদেশের বিজেপি সরকার

'বাবার মতো বয়স্ক মানুষদের বিমানে করে তীর্থযাত্রায় পাঠাতে পেরে'...

img

এরকমই একটি বিমানে করে নিয়ে যাওয়া হয় প্রবীণ তীর্থযাত্রীদের।

  2023-05-21 20:00:27

মাধ্যম নিউজ ডেস্ক: বিমানে করে প্রবীণদের নিয়ে তীর্থযাত্রার আয়োজন করল মধ্যপ্রদেশ সরকার। দেশের মধ্যে মধ্যপ্রদেশই (Madhya Pradesh) প্রথম রাজ্য যারা এভাবে প্রবীণদের ইচ্ছেপূরণ করেছে। রবিবার রাজধানী ভোপাল থেকে ৩২ জন তীর্থযাত্রীকে নিয়ে উত্তর প্রদেশের প্রয়াগরাজে উড়ে যায় বিমানটি। মুখ্যমন্ত্রীর তীর্থ দর্শন যোজনা প্রকল্পে তাঁদের প্রয়াগরাজে নিয়ে যাওয়া হয়েছে।

মধ্যপ্রদেশে (Madhya Pradesh) প্রবীণদের নিয়ে তীর্থযাত্রা

রবিবার সকালে ভোপালের রাজা ভোজ বিমানবন্দর থেকে ৩২ জন প্রবীণ তীর্থযাত্রীকে নিয়ে উড়ে যায় বিমানটি। যাত্রার সূচনা করেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। এদিন যে ৩২ জনের দলটি তীর্থযাত্রায় গিয়েছে, তাঁদের মধ্যে রয়েছেন ২৪ জন পুরুষ, ৮ জন মহিলা। যে তীর্থ দর্শন যোজনার সূচনা হল এদিন, তা চলবে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত। এই যোজনার সুবিধা ভোগ করতে পারবেন কেবল প্রবীণ তীর্যযাত্রীরা। রাজ্যের বিভিন্ন বিমানবন্দর থেকে একাধিক দলে ভাগ করে তীর্থ দর্শনে নিয়ে যাওয়া হবে তাঁদের।

খুশি প্রবীণরা

সূচনা (Madhya Pradesh) পর্বের তীর্থযাত্রায় সুযোগ পেয়েছেন বছর বাহাত্তরের রাম সিং কুশওয়া। তিনি বলেন, আকাশ পথে ভ্রমণের স্বপ্ন সবারই থাকে। জীবনে অন্তত একবার বিমানে চড়ার অভিজ্ঞতা সঞ্চয় করতে চায় সবাই। আমদের স্বপ্ন পূরণ হয়েছে। জীবনে প্রথমবারের জন্য রাজ্যের বাইরে পা রেখেছেন রামদাস। তাঁর ভাগ্যেও প্রয়াগরাজে তীর্থযাত্রার শিকে ছিঁড়েছে। দৃশ্যতই খুশি তিনি। মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান বলেন, আজ (রবিবার) একটা প্রতিশ্রুতি পূরণ করতে পেরে ভাল লাগছে। একটা স্বপ্ন সত্যি হল। আমার বাবার মতো বয়স্ক মানুষদের বিমানে করে তীর্থযাত্রায় পাঠাতে পেরে আমার ভাল লাগছে।

প্রসঙ্গত, বিজেপি শাসিত এই রাজ্যে ২০১২ সালেই তীর্থ দর্শন যোজনা চালু করে পদ্ম-শাসক। ২০১২ সালে চালু হয় ওই যোজনা। নিখরচায় স্পেশাল ট্রেনে করে তীর্থযাত্রায় যেতে পারেন পুণ্যার্থীরা। এই প্রথম তাঁদের উড়ানে ভ্রমণের সুযোগ করে দেওয়া হল। সরকারি সূত্রে খরব, এ পর্যন্ত মধ্যপ্রদেশের ৭.৮২ লক্ষ প্রবীণ নাগরিক এই যোজনায় সুযোগ পেয়েছেন।

আরও পড়ুুন: মোদির অটোগ্রাফ চেয়ে বসলেন বাইডেন! কেন জানেন?

জানা গিয়েছে, মে মাসের (Madhya Pradesh) ২৩ তারিখে আগর মালওয়া থেকে প্রবীণ তীর্থযাত্রী নিয়ে বিমান যাবে সিরডি। ২৫ মে ভোপাল থেকে বিমান যাবে বৃন্দাবন, ২৬ মে দেওয়াস থেকে যাবে সিরডি, জুনের ৩ তারিখে খান্ডওয়া থেকে বিমান যাবে গঙ্গাসাগর, ৪ জুন হর্দা থেকে বিমান যাবে প্রয়াগরাজ। ৬ জুন মান্ডসাউর থেকে বিমান যাবে সিরডি। ৮ জুন নর্মদাপূরম থেকে বিমান যাবে মথুরা-বৃন্দাবন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Madhya Pradesh

pilgrimage

airtravel


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর