img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Maha Kumbh Mela 2025: ১৪৪ বছর পরে মহাকুম্ভ মেলা, প্রয়াগরাজে আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থা যোগী সরকারের

Uttar Pradesh: ফের মহাকুম্ভ মেলা, পুণ্যার্থীদের নিরাপত্তায় কড়া বলয়...

img

আগামী বছর মহাকুম্ভ। কড়া নিরাপত্তার ব্যবস্থা প্রয়াগরাজে। সংগৃহীত চিত্র

  2024-10-20 15:09:32

মাধ্যম নিউজ ডেস্ক: ১৪৪ বছর আগে হয়েছিল মহাকুম্ভ (Maha Kumbh Mela 2025)। আগামী বছর রয়েছে সেই যোগ। অনেক আগেই মহাকুম্ভের প্রস্তুতি শুরু করে দিয়েছে যোগী আদিত্যনাথের সরকার (Uttar Pradesh)। আগামী বছরের ১৩ জানুয়ারি শুরু হবে মহাকুম্ভ। দর্শনার্থীদের নিরাপত্তায় সপ্ত-স্তয়ীর নিরাপত্তা বলয়ের ব্যবস্থা করতে চলেছে যোগী আদিত্যনাথের সরকার।

পূর্ণকুম্ভ মেলা (Maha Kumbh Mela)

প্রতি ১২ বছর অন্তর উত্তরপ্রদেশের প্রয়াগরাজে হয় পূর্ণকুম্ভ মেলা। ১২টি পূর্ণকুম্ভ শেষে আসে মহাকুম্ভ যোগ। আগামী বছর সেই যোগ। পূর্ণকুম্ভে যত ভিড় হয়, মহাকুম্ভে ভিড় হয় তার চেয়ে ঢের বেশি। কারণ মহাকুম্ভ হবে ফের ১৪৪ বছর পরে। এই ভক্তদের কথা ভেবেই আঁটসাঁট নিরাপত্তার ব্যবস্থা করেছে যোগী আদিত্যনাথের সরকার। জানা গিয়েছে, মহাকুম্ভ (Maha Kumbh Mela 2025) উপলক্ষে আয়োজিত মেলায় মোতায়েন করা হবে ৩৭ হাজারেরও বেশি পুলিশ। অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত হবেন এই পুলিশকর্মীরা। নিরাপত্তা সংস্থাগুলির মধ্যে নিবিড় সংযোগও থাকবে মেলা চলাকালীন।

আঁটসাঁট নিরাপত্তা 

পুণ্যার্থীদের নিরাপত্তায় পুরো মেলা চত্বরকে ভাগ করা হবে ১০টি জোনে, ২৫টি সেক্টরে। তৈরি করা হবে ৫৬টি পুলিশ স্টেশন এবং ১৫৫টি পুলিশ পোস্ট। ধর্মীয় স্থানগুলি, পুণ্যার্থীদের ক্যাম্প, সেতু এবং স্নানের ঘাটগুলিতে কড়া নিরাপত্তার বলয় তৈরি করা হবে। পুরুষ পুলিশকর্মীদের পাশাপাশি মহিলা পুলিশ কর্মী নিয়োগের সিদ্ধান্তও নেওয়া হয়েছে। এবার মেলায় থাকবেন ১ হাজার ৩৭৮ জন মহিলা পুলিশ আধিকারিক। মহিলা ভক্তদের নিরাপত্তার বিষয়টি দেখভাল করবেন তাঁরা। সম্ভাব্য বিপদ এড়াতে সপ্ত-স্তরীয় নিরাপত্তা বলয় তৈরি করা হবে বলে উত্তরপ্রদেশ প্রশাসন সূত্রে খবর। মেলায় ঢোকা থেকে শুরু করে গোটা তল্লাট মুড়ে ফেলা হবে নিরাপত্তার মোড়কে।

আরও পড়ুন: মন্ত্রিসভার প্রস্তাবে সই উপরাজ্যপালের, ভূস্বর্গ পাচ্ছে রাজ্যের মর্যাদা!

মেলা চত্বরে যেসব পুলিশ কর্মী থাকবেন, তাঁদের মধ্যে আধিকারিকই থাকবেন ২২ হাজার ৯৫৩ জন। প্রয়াগরাজে থাকবেন ৬ হাজার ৮৮৭ জন, জিআরপি থাকবেন ৭ হাজার ৭৭১ জন। ভিড় সামলাতেও মোতায়েন করা হবে অতিরিক্ত আধিকারিকদের। যেহেতু মহাকুম্ভ স্নানে পুণ্যার্থীর ভিড় বেশি হবে, তাই ১০ হাজার অতিরিক্ত পুলিশ আধিকারিক মোতায়েন করা হবে। এর পাশাপাশি থাকবে সিসিটিভি ক্যামেরা। ইতিমধ্যেই মেলাস্থল ঘুরে চলে এসেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পুণ্যার্থীরা যাতে নিরাপদে স্নান সারতে (Uttar Pradesh) পারেন, তার যাবতীয় ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রশাসনকে (Maha Kumbh Mela 2025)।

   

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Uttar Pradesh

Yogi Adityanath

bangla news

Bengali news

Up

kumbh mela

news in Bengali   

Maha Kumbh Mela 2025

Maha Kumbh

Mela 2025


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর