img

Follow us on

Monday, Sep 16, 2024

Maldives: ইউ-টার্ন মলদ্বীপের, ‘ইন্ডিয়া আউট’ স্লোগান ফেলে দ্বীপরাষ্ট্রের গলায় ‘ওয়েলকাম ইন্ডিয়া’!

India Out: ভারত সফরে মলদ্বীপের পর্যটনমন্ত্রী, দ্বীপরাষ্ট্রের কেন এই ইউ-টার্ন জানেন?...

img

ভোল বদল মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর। ফাইল ছবি।

  2024-07-31 13:36:14

মাধ্যম নিউজ ডেস্ক: কথায় বলে, ঠেলায় পড়লে বিড়ালও গাছে ওঠে! বহুল ব্যবহৃত এই প্রবাদবাক্যটি যে নেহাৎই প্রবাদ নয়, তার প্রমাণ মিলল মলদ্বীপের (Maldives) ইউ-টার্নে। যে দেশ এক সময় আওয়াজ তুলেছিল ‘ইন্ডিয়া আউট’ (India Out), পেটে টান পড়তে সেই দেশের সরকারই এখন বলছে ‘ওয়েলকাম ইন্ডিয়া’! কেবল বলছে নয়, স্লোগান বাস্তবায়িত করতে দ্বীপরাষ্ট্রের পর্যটনমন্ত্রীকে পাঠানো হয়েছে ভারতে। সোমবার ছ’দিনের সফরে ভারতে এসেছেন দ্বীপরাষ্ট্রের পর্যটনমন্ত্রী ইসমাইল ফয়জল।

‘ইন্ডিয়া আউট’ (Maldives)

ক্ষমতায় এসেই ‘ইন্ডিয়া আউট’ আওয়াজ তোলেন মলদ্বীপের চিনপন্থী প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। তাঁর চিনপ্রেম প্রতিষ্ঠা করতে রীতি ভেঙে কুর্সিতে বসেই তিনি চলে যান বেজিং সফরে। অথচ তাঁর আগে পর্যন্ত মলদ্বীপের প্রত্যেক প্রেসিডেন্ট শপথ নিয়েই আসতেন ভারত সফরে। চিন থেকে ফেরার পর ‘ইন্ডিয়া আউট’ স্লোগানের স্বপক্ষে আরও জোরালো আওয়াজ তোলেন মুইজ্জুর দলের নেতারা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আক্রমণ করে বসেন মুইজ্জু সরকারের জুনিয়র তিন মন্ত্রী। তার জেরে মলদ্বীপ থেকে মুখ ফিরিয়ে নেন ভারতীয় পর্যটকরা।

‘ওয়েলকাম ইন্ডিয়া’

মলদ্বীপকে ‘বয়কট’ করার  আওয়াজ ওঠে দেশে। যার জেরে বিপদে পড়ে মলদ্বীপ প্রশাসন। এই দ্বীপরাষ্ট্রের রোজগারের একটা বড় উৎস পর্যটন শিল্প। ফি বছর মলদ্বীপে যাঁরা বেড়াতে যান, তাঁদের সিংহভাগই ভারতীয়। সেই ভারতীয়রাই মলদ্বীপ বয়কট করায় বিপাকে পড়ে মুইজ্জু প্রশাসন। এর পরেই ‘ইন্ডিয়া আউট’-এর বদলে ইউ-টার্ন নিয়ে ‘ওয়েলকাম ইন্ডিয়া’র ‘ব্রত’ নেয় মুইজ্জ সরকার। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, তার জেরেই দ্বীপরাষ্ট্রের পর্যটনমন্ত্রীকে ভারতে পাঠিয়েছে মুইজ্জু সরকার। ভারতীয় পর্যটকদের ফের মলদ্বীপমুখী করতেই ভারত সফরে এসেছেন ফয়জল। আগামী ৩ অগাস্ট পর্যন্ত দিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরুতে ক্যাম্প করছেন দ্বীপরাষ্ট্রের মন্ত্রী।

আরও পড়ুন: কাফেরদের রক্তেই জ্বলজ্বল করে তাঁর অস্ত্র! এমনটাই তলোয়ারের হাতলে লিখেছিলেন টিপু

৪২ শতাংশ পর্যটক কমেছে 

জানা গিয়েছে, গত বছর প্রথম চার মাসে যত ভারতীয় পর্যটক মলদ্বীপ সফরে গিয়েছিলেন, তার চেয়ে এ বছর পর্যটকের সংখ্যা কমেছে ৪২ শতাংশ (Maldives)। ভারত সফরে আসার আগে ফয়জল ভারতীয় পর্যটকদের উদ্দেশে লিখেছিলেন, “দয়া করে মলদ্বীপে ঘুরতে আসুন। আমাদের দেশ পর্যটনের ওপর খুব নির্ভরশীল।” এদিকে, মঙ্গলবার ভারতের পর্যটনমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের সঙ্গে সাক্ষাৎ করেছেন ফয়জল। মলদ্বীপ-ভারত সম্পর্কের বন্ধন কীভাবে আরও মজবুত করা যায়, কীভাবেই বা ট্যুরিজম কোলাবোরেশন আরও সমৃদ্ধ করা যায় (India Out), তা নিয়েও আলোচনা হয়েছে ফয়জল-গজেন্দ্রর মধ্যে (Maldives)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

India Out

Ibrahim Faisal

Maldivian Tourism

Gajendra Singh Shekhawat

India-Maldives ties

u-turn

welcome india


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর