img

Follow us on

Sunday, Sep 29, 2024

Manipur: ফের অশান্ত মণিপুর, জিরিবামে কুকি-মেইতেই সংঘর্ষে চলল গুলি, হতাহতের খবর নেই

Amit Shah: মণিপুরে কুকি ও মেইতেই-দু’পক্ষের সঙ্গে আলোচনা চলছে, জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ  

img

অশান্তি কোনওভাবেই থামছে না মণিপুরে (ফাইল ছবি)

  2024-09-29 09:33:43

মাধ্যম নিউজ ডেস্ক: অশান্তি কোনওভাবেই থামছে না মণিপুরে (Manipur)। গতকাল শনিবারও মণিপুরের জিরিবাম জেলায় নতুন করে কুকি-মেইতেইদের সংঘর্ষ বাধে। এই ঘটনায় গুলি চলেছে লোয়ার মংবুংয়ের মেইতেই গ্রামে। রাত পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। জানা গিয়েছে, শনিবার সকাল সাড়ে ১১টা নাগাদ জিরিবাম জেলার লোয়ার মংবুংয়ের মেইতেই গ্রামে আশপাশের পাহাড় এবং ঘন জঙ্গল থেকে গুলি চালাতে শুরু করে আততায়ীরা। এরপরেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে পৌঁছে যায় নিরাপত্তা বাহিনী। তারপরেই গ্রামের নারী, শিশু এবং বয়স্কদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

সেপ্টেম্বরে ফের উত্তপ্ত হয় মণিপুর (Manipur)

অন্য দিকে, চূড়াচাঁদপুর এবং কংপোকপি জেলায় কুকিদের ডাকে চলছে বন্‌ধ। শনিবারই ছিল বন্‌ধের দ্বিতীয় দিন। গোটা দিনই বন্ধ ছিল দোকানপাট। প্রসঙ্গত, আইটিএলএফ এবং কুকি ছাত্র সংগঠন (কেএসও)-এর ডাকে চলছে এই বন্‌ধ। চলতি মাসেই কংপোকপি এবং পশ্চিম ইম্ফলের দু’টি জায়গায় ড্রোন হামলাকে কেন্দ্র করে মণিপুরের (Manipur) মেইতেই ও কুকি জনগোষ্ঠীর মধ্যে সংঘর্ষের পরিস্থিতি নতুন করে উত্তপ্ত হয়ে ওঠে।

কী জানিয়েছেন অমিত শাহ? (Amit Shah)

গত ৬ সেপ্টেম্বর বিষ্ণুপুর জেলায় প্রাক্তন মুখ্যমন্ত্রী মেরেম্বাম কোইরেংয়ের বাড়িতে রকেট হামলা হয়। তারপর থেকেই চলছে সংঘর্ষ। বিস্ফোরক-গোলাবারুদও উদ্ধার হয়েছে প্রচুর পরিমাণে। মণিপুরের (Manipur) এই উত্তপ্ত পরিস্থিতি নিয়ে গুজব ছড়ায় যে পদত্যাগ করছেন সে রাজ্যের মুখ্যন্ত্রী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অবশ্য সাফ জানিয়েছেন, মুখ্যমন্ত্রী এন বীরেন সিং পদত্যাগ করছেন না বরং আলোচনা চলছে কুকি ও মেইতেই দু’পক্ষের সঙ্গে। বীরেন সিংও সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘আমি কেন পদত্যাগ করব? আমি কোনও ভুল করিনি।’’

কীভাবে অশান্ত হল মণিপুর (Manipur) 

কুকি ও মেইতেইদের বিরোধের জল প্রথমে গড়ায় মণিপুর হাইকোর্টে। ২০২৩ সালের প্রথম দিকে হাইকোর্ট জানায়, মেইতেই জনগোষ্ঠীকে তফশিলি উপজাতির তকমা দেওয়া যায় কিনা তা খতিয়ে দেখুক রাজ্য সরকার। হাইকোর্টের এমন নির্দেশের পরেই ২০২৩ সালের এপ্রিলের শেষ সপ্তাহে মণিপুরের (Manipur) 'অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন' একটি মিছিল আয়োজন করে। সেই মিছিল থেকে প্রথম হিংসা ছড়ায় চূড়াচাঁদপুর জেলায়। অশান্ত মণিপুরে এখনও পর্যন্ত হিংসায় প্রাণ হারিয়েছেন কয়েকশো মানুষ। এরই মধ্যে ২০২৩ সালের জুলাই মাসে ভাইরাল হয়েছিল এক বিভীষিকার ভিডিও। সেখানে দেখা গিয়েছিল দুই মহিলাকে নগ্ন করে ঘোরানো হচ্ছে। পরে তাঁদের মাঠে নিয়ে গিয়ে গণধর্ষণ করা হয় বলে অভিযোগ। সেই ঘটনা ঘটে ২০২৩ সালের ৪ মে তবে ভিডিও ভাইরাল হয় জুলাই মাসে। দেড় বছর ধরে হিংসা চললেও এখনও থামেনি।


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Amit Shah

bangla news

madhyom news

news in bengali

Manipu

Manipur Jiribam district


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর