img

Follow us on

Monday, Sep 16, 2024

Manipur: ফের উত্তপ্ত মণিপুর, হিংসায় নিহত এক মহিলা সহ ২, পশ্চিম ইম্ফলে জারি কার্ফু

Manipur Violence: ড্রোনে করে মেইতেই গ্রামে ‘অস্ত্র-বোমা নিক্ষেপ’ কুকি জঙ্গিদের!...

img

অশান্ত মণিপুরে চলছে তল্লাশি (সংগৃহীত ছবি)

  2024-09-02 10:20:58

মাধ্যম নিউজ ডেস্ক: একমাস আগেই মণিপুরের (Manipur) দুই জনগোষ্ঠী কুকি ও মেইতেইদের মধ্যে সম্পন্ন হয়েছে শান্তি চুক্তি। কিন্তু তাতেও এড়ানো গেল না হিংসা। ফের উত্তপ্ত হল মণিপুর এবং এরই মধ্যে সশস্ত্র দুষ্কৃতীদের গুলিতে নিহত হলেন ২ জন। একজন নিহতের নাম নাংবাম সুরবালা দেবী, বয়স ৩১ বছর। অন্যদিকে, অপর মৃতের পরিচয় এখনও জানা যায়নি। এই ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৯ জন। যাদের মধ্যে ওই নিহত মহিলার নাবালিকা কন্যাসন্তানও রয়েছে। দুষ্কৃতীদের সঙ্গে সংঘর্ষে দুই পুলিশ কর্মীও গুরুতর জখম হয়েছেন বলে খবর মিলেছে। সংঘর্ষের নেপথ্যে কুকি জঙ্গিগোষ্ঠীদের হাত রয়েছে বলে প্রাথমিক তদন্তে পুলিশ অনুমান করছে। অশান্তির কারণে পশ্চিম ইম্ফলে জারি করা হয়েছে কার্ফু।

ড্রোনে করে গ্রামে অস্ত্র ও বোমা ফেলা হচ্ছিল (Manipur) 

মণিপুরের (Manipur) পুলিশ সূত্রে জানা গিয়েছে, রবিবারে পশ্চিম ইম্ফল জেলার কৌত্রাক এলাকায় সংঘর্ষ ও গুলির লড়াই শুরু হয়। জানা গিয়েছে, ওই এলাকায় হঠাৎই সশস্ত্র দুষ্কৃতীরা হামলা চালায়। ড্রোনে করেও গ্রামে অস্ত্র ও বোমা ফেলা হচ্ছিল বলে জানা গিয়েছে। মণিপুর সরকারের তরফ থেকে এই ঘটনার নিন্দা করা হয়েছে। এর পাশাপাশি, মুখ্যমন্ত্রী এন বীরেন সিং অভিযুক্তদের কড়া শাস্তি দেওয়ার আশ্বাস দিয়েছেন। প্রসঙ্গত, ২০২৩ সালের মে মাস থেকেই অশান্ত হতে শুরু করে মণিপুর (Manipur Violence)। সেখানকার দুই জনগোষ্ঠীর (কুকি ও মেইতেই) মধ্যে শুরু হয় সংঘর্ষ। দেড় বছর প্রায় হতে চলল তবুও থামেনি সংঘর্ষ। গতমাসেই কুকি ও মেইতেই ২ জনগোষ্ঠীর মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। প্রসঙ্গত, ইম্ফল উপত্যকায় সংখ্যাগরিষ্ঠ হল মেইতেই জনগোষ্ঠী। সম্প্রতি তারা দাবি জানিয়েছিল, তফশিলি উপজাতির তকমা তাদের দিতে হবে। এই দাবির বিরোধিতা করে অপর স্থানীয় জনগোষ্ঠী কুকিরা এই নিয়ে বিরোধ করলে, সংঘর্ষের সূত্রপাত সেখান থেকেই।

অশান্ত মণিপুর (Manipur) 

কুকি ও মেইতেইদের বিরোধের জল প্রথমে গড়ায় মণিপুর হাইকোর্টে। ২০২৩ সালের প্রথম দিকে হাইকোর্ট জানায় যে, মেইতেই জনগোষ্ঠীকে তফশিলি উপজাতির তকমা দেওয়া যায় কিনা তা খতিয়ে দেখুক রাজ্য সরকার। হাইকোর্টের এমন নির্দেশের পরেই ২০২৩ সালের এপ্রিলের শেষ সপ্তাহে মণিপুরের (Manipur) 'অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন' একটি মিছিল আয়োজন করে। সেই মিছিল থেকে প্রথম হিংসা ছড়ায় চূড়াচাঁদপুর জেলায়। অশান্ত মণিপুরে (Manipur Violence) এখনও পর্যন্ত হিংসায় প্রাণ হারিয়েছেন কয়েকশো মানুষ। এরই মধ্যে ২০২৩ সালের জুলাই মাসে ভাইরাল হয়েছিল এক বিভীষিকার ভিডিও। সেখানে দেখা গিয়েছিল দুই মহিলাকে নগ্ন করে ঘোরানো হচ্ছে। পরে তাঁদের মাঠে নিয়ে গিয়ে গণধর্ষণ করা হয় বলে অভিযোগ। সেই ঘটনা ঘটে ২০২৩ সালের ৪ মে তবে ভিডিও ভাইরাল হয় জুলাই মাসে।


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

Manipur

madhyom news

Manipur Violence

news in bengali

Manipur Violence updates


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর