img

Follow us on

Sunday, Jun 30, 2024

Mizoram: মাদকবিরোধী দিবসে ১৫৪ কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস করল মিজোরাম পুলিশ! গ্রেফতার ২৬৫

Drugs Destroy: মাদকচক্রে বড় পদক্ষেপ মিজোরাম পুলিশের!

img

প্রতীকী ছবি

  2024-06-27 13:15:33

মাধ্যম নিউজ ডেস্ক: প্রতি বছর ২৬ জুন সারা বিশ্বে পালন করা হয় আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস। আর এই মাদকবিরোধী দিবসেই ১৫৪ কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস (Drugs Destroy) করল মিজোরাম (Mizoram) পুলিশ। জানা গিয়েছে, পুড়িয়ে ফেলা ওই মাদকদ্রব্য গুলির মধ্যে ছিল প্রায় ১৩ কেজি হেরোইন, ১০৮ কেজি গাঁজা, ৭৭ কেজি মেথামফেটামিন ট্যাবলেট, ১০০ বোতল কাশির সিরাপ, আলপ্রাজোলাম ও আফিম।  

চলতি বছরেই বাজেয়াপ্ত ৬৭ কোটি টাকার মাদকদ্রব্য 

কর্মকর্তারা জানিয়েছেন, এই বিশাল পরিমান মাদকদ্রব্য (Drugs Destroy) উদ্ধার করা হয়েছে গত দুই বছর ধরে। বিশেষত প্রতিবেশী দেশ মায়ানমার থেকে চোরাচালান করার সময়েই এই মাদকদ্রব্য গুলি উদ্ধার করা হয়েছে। মিজোরাম পুলিশ জানিয়েছে, চলতি বছরে প্রায় ৬৭ কোটি টাকার মাদকদ্রব্য বাজেয়াপ্ত করা হয়েছে এবং একইসঙ্গে এই মাদকচক্রের সঙ্গে যুক্ত ২৬৫ জন মাদক ব্যবসায়ীকেও গ্রেপ্তার করা হয়েছিল।  

শিক্ষা প্রতিষ্ঠানে শুরু সচেতনতামূলক প্রচার

এরপর ১৯৮৫ সালের মাদকদ্রব্য (Drugs Destroy) ও সাইকোট্রপিক সাবস্ট্যান্সেস (NDPS) আইনের অধীনে অপরাধীদের বিরুদ্ধে ১৯৫ টি মামলা নথিভুক্ত করেছে পুলিশ। একইসঙ্গে আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস উপলক্ষে লালবিয়াকথাঙ্গা খিয়াংতে আয়োজিত এক অনুষ্ঠানে মিজোরাম পুলিশকে মাদকের বিরুদ্ধে এধরনের অভিযান চালিয়ে যাওয়ার বিষয়ে অগ্রাধিকার দিয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। পুলিশ সূত্রে জানা গিয়েছে মাদকবিরোধী দিবস উপলক্ষে  মিজোরামের ১১ টি জেলা জুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাদক সম্পর্কিত বিষয়ে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়েছে এবং এর পাশাপাশি স্কুল ও বিভিন্ন অঞ্চলে স্বাক্ষর অভিযানও চালানো হয়েছে। 

আরও পড়ুন: দিল্লির রিজ এলাকায় গাছ কাটা নিয়ে ডিডিএ-কে তিরস্কার সুপ্রিম কোর্টের

উল্লেখ্য, উত্তর-পূর্বের মায়ানমার সীমান্ত ঘেঁষা মিজোরাম (Mizoram) ও মণিপুরের মতো রাজ্যগুলিতে ব্যপক মাদক পাচার বরাবরই সরকারের কাছে উদবেগের বিষয়। মণিপুরে জাতি সংঘর্ষের সুযোগ নিয়ে সাম্প্রতিক সময়ে এই ঘটনা আরও বেড়ে উঠেছে। তাই এবার এই রাজ্যগুলিতে মাদকের চোরা কারবার বন্ধ করতে কড়া হাতে মাঠে নেমেছে প্রশাসন। মিজোরাম রাজ্যের একদিকে বাংলাদেশ ও অন্যদিকে মায়ানমার সীমান্ত। দীর্ঘদিন ধরেই এখানে সক্রিয় আন্তর্জাতিক মাদক পাচার চক্র চলত। এবার সেখানেই মাদকদ্রব্য পুড়িয়ে নজির গড়ল মিজোরাম পুলিশ। 

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

mizoram

news in bengali

Mizoram police

destroy drugs

international day against drug abuse


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর