img

Follow us on

Thursday, Sep 19, 2024

Cyclone Mocha: শক্তি বাড়িয়ে আসছে মোকা! চূড়ান্ত সতর্কতা বাংলাদেশে, কলকাতা-সহ রাজ্যে বৃষ্টির সম্ভাবনা

মোকার প্রভাবে সপ্তাহান্তে তাপমাত্রা কিছুটা কমবে বাংলায়

img

ঘূর্ণিঝড়ের সতর্কতা।

  2023-05-13 15:01:02

মাধ্যম নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় মোকা (Mocha) স্থলভাগের দিকে ধেয়ে আসছে। তবে এই ঘূর্ণিঝড়ের (Cyclone Mocha) অভিমুখ পশ্চিমবঙ্গ অথবা ওড়িশা না হওয়ার কারণে দুটি রাজ্যই এই যাত্রায় রক্ষা পেল। শনিবার কাকভোরেই অতি প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে মোকা। গত ৬ ঘণ্টায় ৮ কিলোমিটার গতিতে এগোনো মোকার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলোতে বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়াতেও। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলায়। 

তাপমাত্রা কমার ইঙ্গিত

শনিবার হাওয়া অফিসের পূর্বাভাস, মোকার (Cyclone Mocha) প্রভাবে সপ্তাহান্তে তাপমাত্রা কিছুটা কমবে। পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলোর মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। মোকার আগাম সতর্কতা হিসেবে শনিবার সকাল থেকে দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের উপকূল থানাগুলোতে মাইকে প্রচার শুরু হয়েছে। সকাল থেকে কুলতলি থানার কৈখালী, মাতলা নদীতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে মকড্রিল হয়েছে। নদী উপকূল এলাকার গ্রামের বাসিন্দাদের সাবধান করা হচ্ছে।

সতর্ক বাংলাদেশ

শনিবার সকালে আবহাওয়া দফতর জানাচ্ছে, আপাতত মারাত্মক প্রবল ঘূর্ণিঝড় পূর্ব–মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। বর্তমানে পোর্ট ব্লেয়ার বন্দর থেকে ৫৭০ কিলোমিটার উত্তর–পশ্চিমে এবং বাংলাদেশের কক্সবাজার থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ–দক্ষিণ পশ্চিমে রয়েছে মোকা (Cyclone Mocha)। আর মায়ানমারের সিতওয়ে থেকে মোকা রয়েছে ৬৯০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে। মৌসম ভবনের পূর্বাভাস, শনিবার ঘূর্ণিঝড়ের শক্তি সবথেকে বেশি থাকবে। আর রবিবার দুপুরে শক্তি কিছুটা ক্ষয় করে অতি তীব্র ঘূর্ণিঝড় হিসেবে তা আছড়ে পড়বে বাংলাদেশের কক্সবাজার এবং মায়ানমারের কাউকপুরের মধ্যে দিয়ে দক্ষিণ–পূর্ব বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে। তখন ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫০–১৬০ কিমি। সর্বোচ্চ গতি হতে পারে ১৭৫ কিমি। 

আরও পড়ুন: কর্নাটকে চলছে ভোট গণনা, বিজেপি না কংগ্রেস, মসনদে কে? ফল আজই

আবহাওয়া দফতর জানাচ্ছে, মায়ানমারেই মোকার (Cyclone Mocha) মূল প্রভাব পড়বে। তবে মোকা বয়ে যাওয়ার সময় বাংলাদেশের একাধিক জায়গায় তার প্রভাব পড়তে পারে। মোকার দাপটে তছনছ হতে পারে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল, ফলে সে দেশের আবহাওয়া দফতরের তরফে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। রিপোর্টে প্রকাশ, মোকার দাপটে চট্টগ্রামের ৩টি বন্দর, কক্সবাজার, প্রিয়া, ফেনি, নোয়াখালি, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালি, জালাকাঠি, পিরোজপুর, বরগুনা-সহ একাধিক এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। মোঙ্গলা সমুদ্র বন্দরকেও মোকার জন্য সতর্ক করা হয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Weather Update

Weather Forecast

kolkata weather

Cyclone Mocha


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর